আন্তর্জাতিকজাতীয়ফিচারলিড স্টোরিশুক্রবারের বিশেষ

হীরের শহর নর্ডলিঞ্জেন

হীরার আংটি বা গলার হার বা হীরের পোশাকসহ নানা অনুষঙ্গের নাম শুনলেও হীরের শহরের কথা কি শুনেছেন?

এই পৃথিবীতেই এমন একটি শহর আছে, যার পরতে পরতে ছড়িয়ে আছে লাখ লাখ হীরা! আজ আমরা জানবো হীরের শহর নর্ডলিঞ্জেন এর বিষয়ে।

অবস্থান: 


ইউরোপের অন্যতম প্রধান শিল্পোন্নত দেশ জার্মানির বাভারিয়া প্রদেশে অবস্থিত এক ছোট্ট শহর নর্ডলিঞ্জেন। ৮৯৮ খ্রিস্টপূর্বাব্দে এই শহরে মানুষের বসতি গড়ে উঠেছিল।

জার্মানিতে ঘুরতে গেলে পর্যটকদের প্রধান আকর্ষণ থাকে, প্রকৃতির কোলে হীরের পাথরে তৈরি এ শহরকে দেখার। প্রাচীন যুগের নানা ঐতিহ্য বহন করছে এ ঐতিহাসিক শহর নর্ডলিঞ্জেন।

হিরে খচিত গির্জা:


এ শহরের প্রাণকেন্দ্রে সেন্ট জর্জেস নামে যে গির্জাটি রয়েছে। গির্জাটি বানানোর সময়কাল ১৪২৭-১৫০৫ খ্রিষ্টাব্দ। সেন্ট জর্জেস গির্জায় আনুমানিক ৫ হাজার ক্যারাট হীরে রয়েছে বলে দাবি করা হয়। গবেষকদের দাবি, সমগ্র নর্ডলিঞ্জেন শহরটিতে হীরের পরিমাণ আনুমানিক ৭২ হাজার টন।

কেন আর কিভাবে এলো এত হীরা:

লিখিত ইতিহাস অনুযায়ী নর্দলিনগেনের গোড়াপত্তন নবম শতকে। শহরটি তৈরির সময় সেখানকার স্থানীয় লোকজন জানত না, যে পাথর দিয়ে শহর গড়ছে তারা, তার মধ্যে রয়েছে ছোট ছোট অনেক হীরা।

প্রায় দেড় কোটি বছর আগে নর্দলিনগেন অঞ্চলে আছড়ে পড়েছিল এক কিলোমিটার প্রশস্তের একটি গ্রহাণু বা উল্কা। সেকেন্ডে ২৫ কিলোমিটার গতিতে আঘাত হানা সেই গ্রহাণু সেখানে ২৬ কিলোমিটার অঞ্চল নিয়ে একটি গর্তের সৃষ্টি করে। আঘাতের চাপে ও তাপে কার্বন রূপান্তরিত হয় ভীষণ ক্ষুদ্র ক্ষুদ্র হীরকে, যা মরিচের গুঁড়োর মতো মিশে গেছে সুভাইট পাথরের সঙ্গে।

উল্কাপাতের ফলে সংশ্লিষ্ট এলাকায় ‘সুয়েভাইত’ নামে নতুন এক প্রকার পাথরের সৃষ্টি হয়েছিল। স্ফটিক, কাচ এবং হীরে দিয়ে তৈরি সেই পাথর। শহর গড়ে ওঠে সুয়েভাইত পাথরেই।

আর হীরে সমন্বিত পাথর দিয়ে তৈরি হওয়ায় নর্ডলিঞ্জেন শহরে হিরের আধিক্য।

কেননা গ্রহাণুর সেই সুভাইট পাথর দিয়ে বানানো হয়েছে শহরটির বেশির ভাগ বসতবাড়ি। মানে, হীরার বাড়ি, হীরার শহর। তাই এ শহরের পড়তে পড়তে মিশে আছে হীরে।

বিজ্ঞানীদের বক্তব্য:

যুক্তরাষ্ট্রের দুই ভূতত্ত্ববিদ ইউজেনে শুমেকার এবং এডওয়ার্ড চাও, এ দুই ভূতত্ত্ববিদ প্রমাণ করেছিলেন, নর্দলিনগেন আসলে বসে আছে পৃথিবীতে আছড়ে পড়া একটি গ্রহাণুর ওপর!

নর্দলিনগেনের স্থানীয় ভূতাত্ত্বিকদের মতে, এই শহরে প্রায় ৭২ হাজার টন হীরার মজুত আছে। কিন্তু সবই সুভাইট পাথরের মধ্যে মিশ্রিত।

তবে হীরাগুলো এতই ছোট যে সবই আকারে ০.২ মিলিমিটারের কম। খালি চোখে দেখা খুব কঠিন। তাই এ হীরে আলাদা করা কঠিন। তাই যাদের বাজার মূল্য তেমন নেই।

এ শহরে মধ্যযুগীয় সময়ে তৈরী স্থাপনা রয়েছে এখনো অক্ষত। যেমন, শোনা যায়, নর্ডলিঞ্জেন শহরে প্রাচীন কালে মানুষ নিরাপত্তার জন্য একটি পাঁচিল বানিয়েছিলেন। দেওয়াল তুলে দিয়েছিলেন শহরের চারদিকে। শহর ঘিরে রাখা সেই দেওয়াল আজও বর্তমান। সময় তার ক্ষয় করতে পারেনি। এতটুকুও আঁচ লাগেনি মধ্যযুগীয় এ দেওয়ালে।

কেন এত পুরনো দেওয়ালের গায়ে সময়ের সঙ্গে সঙ্গে কোনও আঁচ লাগল না, তা নিয়ে বিজ্ঞানীদের মধ্যে নানা মত প্রচলিত রয়েছে।

পর্যটক এবং স্থানীয় মানুষের কাছে এক অনন্য বিস্ময় নর্ডলিঞ্জেন শহর। [তথ্য সূত্র: বিবিসি।]

 

 

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button