অর্থ বাণিজ্য

শীতের সবজির আমদানি থাকলেও দাম চড়া

বাজারে উঠতে শুরু করেছে শীতকালীন সবজি। নতুন নতুন পুষ্টিগুন সম্পন্ন শীতের সবজি কিনতে বেশ উৎসুক বাঙ্গালি। কিন্তু দামের কাছে নাভিশ্বাস ক্রেতারা।

শুক্রবার (২৫ নভেম্বর) সকালে সরেজমিনে রাজধানীর বিভিন্ন বাজার ঘুরে দেখা গেছে, বাজারে শীতকালীন সবজির প্রচুর আমদানি রয়েছে। কিন্তু সে অনুযায়ী দাম কমেনি। এ নিয়ে ক্রেতাদের অনেকে অসন্তোষ প্রকাশ করেছেন।

এছাড়াও গত সপ্তাহে বেড়ে যাওয়া চাল, ডাল, ডিম, চিনি ও তেলসহ প্রায় প্রতিটি নিত্যপ্রয়োজনীয় ভোগ্যপণ্যের দাম এখন আকাশচুম্বী।

রাজধানীর বিভিন্ন বাজার ঘুরে দেখা যায় শীতের সবজির মধ্যে পেঁপে ৩০ আর মুলা ৪০ টাকা কেজি বিক্রি হচ্ছে। শীতকালীন অন্যান্য সবজি ৫০ থেকে ৬০ টাকায় কেনাবেচা চলছে। মৌসুমি সবজি ছাড়া অন্যান্য সবজি ৭০ থেকে ৮০ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে।

এদিকে সবজির সরবরাহ বাড়লেও দাম না কমার কারণ জানতে চাইলে খুচরা ব্যবসায়ীরা পাইকারি ব্যবসায়ীদের আর পাইকারি ব্যবসায়ীরা মোকাম বা স্থানীয় বাজারে দাম বাড়ার অজুহাত দিচ্ছেন। সঙ্গে পরিবহন ব্যয়, দোকান ভাড়া ও অন্যান্য খরচ বৃদ্ধিকেও সামনে আনা হচ্ছে। আর দোকান ভাড়া, আমদানি ও পরিবহন ব্যয় বৃদ্ধিকে দাম বাড়ার কারণ বলছেন খুচরা ও পাইকারি বিক্রেতারা।

বিক্রেতারা বলছেন, শীত বাড়ার সাথে সাথে সবজির আমদানি আরো বাড়বে। তখন দাম কমতে পারে। এমনটি প্রত্যাশা ক্রেতাদেরও।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button