আন্তর্জাতিক

টি-রেক্স প্রজাতির একটি ডাইনোসর কঙ্কালের নিলাম বাতিল করলো হংকং

টাইরানোসরাস রেক্স (টি-রেক্স) প্রজাতির একটি ডাইনোসরের কঙ্কাল নিলামে তুলেছিলো হংকং। বিজ্ঞানীদের গবেষণা অনুযায়ী এটি প্রাপ্তবয়স্ক পুরুষ ডাইনোসর বলে ধারণা করা হয়, যা প্রায় ৬ কোটি ৭০ লাখ বছর আগে পৃথিবীতে বেঁচে ছিল। মার্কিন যুক্তরাষ্ট্রের মন্টানা রাজ্য থেকে খনন করে তোলা ডাইনোসরের কঙ্কালটি উচ্চতায় ১৫ ফুট এবং দৈর্ঘ্যে ৩৯ ফুট।

কিন্তু হঠাৎ-ই এই নিলাম বাতিল করেছে দেশটি। এমন তথ্য সংবাদ সংস্থা এএফপিকে জানিয়েছে নিলাম হাউস ক্রিস্টি’স। কারন হিসেবে বলা হচ্ছে, একটি আমেরিকান ফসিল কোম্পানি ‘শেন’ নামের কঙ্কালটির একটি অংশ নিয়ে সন্দেহ প্রকাশ করছে।

নিলাম হাউস ক্রিস্টিস এএফপিকে দেওয়া বিবৃতিতে বলেছে, ১৪০০ কেজি ওজনের ‘শেন’ কঙ্কালটি শুক্রবার হংকংয়ে শুরু হওয়া শরতের নিলাম থেকে প্রত্যাহার করে নেওয়া হয়েছে। কঙ্কালটি বর্তমানে জনসাধারণকে প্রদর্শনের জন্য একটি জাদুঘরে রাখার সিদ্ধান্ত হয়েছে।

বিশ্বের সবচেয়ে বড় প্রাকৃতিক ইতিহাস জাদুঘরগুলির একটি শিকাগোর দ্য ফিল্ড মিউজিয়াম। তাদের মতে, সম্পূর্ণ ডাইনোসরের কঙ্কাল পাওয়া খুবই বিরল। কঙ্কালের কাঠামো সম্পূর্ণ করার জন্য হাড় ব্যবহার করা হয়। একটি টি-রেক্সে হাড়ের সংখ্যা ৩৮০টি বলে ধারণা করে ফিল্ড মিউজিয়াম। শেন কঙ্কালটির প্রায় ৮০টি হাড় আসল বলে জানিয়েছে নিলাম কোম্পানি ক্রিস্টিস।

বিশেষজ্ঞরা কঙ্কাল বিক্রির বাণিজ্যকে বিজ্ঞানের জন্য ক্ষতিকারক বলে মনে করছেন। কারণ এইসব নিলাম কঙ্কালগুলোকে ব্যক্তিমালিকানাধীন করে গবেষকদের নাগালের বাইরে রাখতে পারে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button