জাতীয়ফিচারবিনোদনলিড স্টোরিশুক্রবারের বিশেষসাহিত্য ও বিনোদন

জনপ্রিয় সংগীতশিল্পী ও সুরকার লাকী আকন্দের মৃত্যুবার্ষিকী আজ

বাংলাদেশের প্রখ্যাত গীতিকার, সুরকার ও কণ্ঠশিল্পী লাকী আখন্দের মৃত্যুবার্ষিকী আজ ২১ এপ্রিল।

২০১৭ সালের ২১ এপ্রিল ক্যান্সারে আক্রান্ত হয়ে না ফেরার দেশহে পারি জমান তিনি। অসংখ্য কালজয়ী গানের এই স্রস্টার প্রয়ালদিবসে তাঁকে স্মরণ করছে সাংস্কৃতিক অঙ্গনের সুধীজন ও তার সঙ্গীতপ্রেমী ভক্তরা।

শুক্রবারের বিশেষ আয়োজনে আজ থাকছে জনপ্রিয় এই গীতিকার, সুরকার ও কণ্ঠশিল্পী লাকী আখন্দের সম্পর্কে কিছু তথ্য।

জন্মস্থান:

লাকী আখন্দ ১৯৫৬ সালের ১৮ জুন ঢাকায় জন্মগ্রহণ করেন। তাঁর বাবা সঙ্গীতপ্রেমী একে আব্দুল হক আখন্দ ও নূরজাহান বেগম আখন্দ। তাঁরা ৪ ভাই সেলি আখন্দ, লাকী আখন্দ, জলি আখন্দ এবং হ্যাপী আখন্দ ও এক মাত্র বোন জেসমিন আখন্দ।

সংগীতের পথচলা:

মাত্র ৫ বছর বয়সেই তিনি তার বাবার কাছ থেকে সংগীতে নিয়েছেন হাতেখড়ি আকন্দ। লাকী আখন্দ ১৯৬৩-১৯৬৭ সাল পর্যন্ত টেলিভিশন এবং রেডিওতে শিশু শিল্পী হিসেবে সংগীতবিষয়ক অনুষ্ঠানে অংশ নেন।

মাত্র ১৪ বছর বয়সেই এইচএমভি পাকিস্তানের সুরকার এবং ১৬ বছর বয়সে এইচএমভি ভারতের সংগীত পরিচালক হিসেবে নিজের নাম যুক্ত করেন।

বর্ণাঢ্য সংগীত জীবন:

তার গানের প্রথম এ্যালবাম ‘লাকী আখন্দের গান’ নামে ১৯৮৪ সালে প্রকাশ পায়। অ্যালবামটি সরগমের ব্যানারে প্রকাশিত হয়। এই অ্যালবামের কয়েকটি উল্লেখযোগ্য গান হল “আগে যদি জানতাম”, “আমায় ডেকোনা”, “মামুনিয়া”, “এই নীল মনিহার”, ও “হৃদয় আমার”। তার অন্যান্য এলবামগুলোর মধ্যে রয়েছে, মা মনিয়া, নীল মনিহার, আমায় ডেকো না, সুমনা, নীলা, পলাতক আমি প্রভৃতি।

নিজে গান করার পাশাপাশি ১৯৭৫ সালে লাকী আখান্দ তার ছোট ভাই হ্যাপী আখন্দের একটি অ্যালবামের সঙ্গীতায়োজন করেন।

এ অ্যালবামটিতে “আবার এলো যে সন্ধ্যা” ও “কে বাঁশি বাজায়রে” গানে কণ্ঠ দেন হ্যাপী আখন্দ, “স্বাধীনতা তোমাকে নিয়ে” ও “পাহাড়ি ঝর্ণা” গানে কণ্ঠ দেন হ্যাপী ও লাকী দুজনে, এবং লাকী নিজে “নীল নীল শাড়ি পরে” ও “হঠাৎ করে বাংলাদেশ” গানে কণ্ঠ দেন।

 

আখান্দ ১৯৮০ সালে সৈয়দ সালাউদ্দিন জাকী পরিচালিত ঘুড্ডি চলচ্চিত্রের সঙ্গীত পরিচালনা করেন। এই চলচ্চিত্রে হ্যাপী আখন্দের পূর্বের অ্যালবামের “আবার এলো যে সন্ধ্যা” গানটি ব্যবহৃত হয় এবং ব্যাপক জনপ্রিয়তা লাভ করে।

বিরতি:

মাঝে এ সংগীতজ্ঞের পথচলা থমকে যায়। যায় যখন তার ছোট ভাই হ্যাপী আখন্দ ১৯৮৭ সালে মারা যাওয়ার পর। তিনি প্রায় এক যুগ পরে ১৯৯৮ সালে পরিচয় কবে হবে ও বিতৃষ্ণা জীবনে আমার অ্যালবামের সঙ্গীতায়োজনের মাধ্যমে গানের ভুবনে ফিরে আসেন।

কর্মজীবন:

স্বাধীন বাংলা বিপ্লবী বেতারকেন্দ্রের সংগীতশিল্পীর ভূমিকায় বাংলাদেশের স্বাধীনতাযুদ্ধে যোগ দেন এই কণ্ঠযোদ্ধা। সেখানে তাঁর গানের মধ্যে ছিল ‘জন্মভূমি বাংলা মাগো একটি কথা শুধাই তোমারে’, ‘ওই চেয়ে দেখো পুব আকাশ ফিকে হলো, ভোর হলো, ভোর হলো পথের আঁধার আর নাই’, ‘আমরা গেরিলা, আমরা গেরিলা মুজিবর, মুজিবর, মুজিবর’ ইত্যাদি।

পারিবারিক জীবন:

প্রথম স্ত্রী নারগিস আখন্দের সাথে ২০০৮ সালে বিবাহবিচ্ছেদ হয়। তাঁদের এক মাত্র মেয়ে সঙ্গীত শিল্পী মাম্মিন্তি(২২)। লাকি আখন্দের দ্বিতীয় স্ত্রী মরিয়ম আখন্দ ও তাঁদের একমাত্র পুত্র সন্তান সভ্যতারা আখন্দ।

প্রস্থান:
২০১৫ সালে লাকী আকন্দের ফুসফুসের ক্যান্সার ধরা পড়ে। ২০১৭ সালে টানা আড়াইমাস হাসপাতালে চিকিৎসাধীন ছিলেন তিনি। চিকিৎসাধীন অবস্থায় ২০১৭ সালের ২১ এপ্রিল সন্ধ্যায় পরপারে পাড়ি জমান তিনি।

লাকী আখন্দ ছিলেন একজন বীর মুক্তিযোদ্ধা।

আজও তার চিরায়তধারার গানগুলো মানুষের মুখে মুখে ফেরে। ফোক ফিউশনের সঙ্গে পাশ্চাত্য সুরের মেলবন্ধন তাঁর সৃষ্টির মূল অবলম্বন। আজও এমন কোনো অনুষ্ঠান হয় না, যেখানে তাঁর গান গাওয়া হয় না, তাঁর সুর বাজে না। বেশির ভাগ ঘরোয়া সংগীতের আসর শুরু হয় ‘আবার এল যে সন্ধ্যা’ গান দিয়ে। নীল মণিহারে, ফেরারি পাখির মধ্যে কিংবা কবিতা পড়ার প্রহরে লাকী আখান্দ যুগের পর যুগ ভক্তদের হৃদয়ে বেঁচে থাকবেন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button