বিনোদনসাহিত্য ও বিনোদন

আইএফএফআইয়ে পুরস্কারের জন্য মনোনিত জয়া’র ‘নকশীকাথাঁর জমিন’

ইন্টারন্যাশনাল ফিল্ম ফেস্টিভ্যাল অব ইন্ডিয়া (আইএফএফআই) চলচ্চিত্র উৎসবে প্রতিযোগিতা বিভাগে পুরস্কারের জন্য মনোনীত হয়েছে নন্দিত তারকা অভিনেত্রী জয়া আহসান অভিনীত দেশের সিনেমা ‘নকশীকাঁথার জমিন’।
বিষয়টি বৃহস্পতিবার (১৭ নভেম্বর) এক ফেসবুক স্ট্যাটাসে নিজেই নিশ্চিত করেছেন জয়া আহসান।
তিনি লেখেন, আমি অত্যন্ত সম্মানিত ও আনন্দিত যে বিশ্বের অন্যতম ফিল্ম ফেস্টিভ্যালগুলোর একটি ইন্টারন্যাশনাল ফিল্ম ফেস্টিভ্যাল অব ইন্ডিয়ার (আইএফএফআই) ৫৩তম আসরে বাংলাদেশ সরকারের অনুদানপ্রাপ্ত আকরাম খান পরিচালিত চলচ্চিত্র নকশীকাঁথার জমিন (A tale of two sisters) আইসিএফটি-ইউনেসকো গান্ধী মেডেল অ্যাওয়ার্ড পুরস্কারের জন্য মনোনীত হয়েছে। ২৫ নভেম্বরে ভারতের এই বৃহত্তম চলচ্চিত্র আসরের মূল স্থান গোয়াতে আনুষ্ঠানিকভাবে হবে নকশীকাঁথার জমিন-এর ওয়ার্ল্ড প্রিমিয়ার।
 জয়া লেখেন, ১৯৯৪ সাল থেকে শুরু হওয়া এই অ্যাওয়ার্ডের জন্য প্রথমবার বাংলাদেশের পক্ষে আমাদের চলচ্চিত্রটি প্রতিযোগিতার জন্য মনোনয়ন পেয়েছে৷ আমার আনন্দিত হবার বিশেষ কারণ আমার অভিনীত নকশীকাঁথার জমিন প্রিয় সাহিত্যিক হাসান আজিজুল হকের উপন্যাস অবলম্বনে নির্মিত। এর কেন্দ্রীয় চরিত্রে আছে নারী এবং চলচ্চিত্রটি আমাদের মহান মুক্তিযুদ্ধের প্রেক্ষাপটে তৈরি।
সেই সঙ্গে সিনেমাটির সঙ্গে সংশ্লিষ্ট ব্যক্তিদের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করে তিনি লেখেন, নকশীকাঁথার জমিন-এর সঙ্গে জড়িত আমাদের ইউনিট এবং অন্য সবাইকে জানাই আন্তরিক ভালোবাসা ও কৃতজ্ঞতা। ধন্যবাদ চলচ্চিত্রটির সহযোগী প্রযোজক ফারজানা মুন্নী ও প্রযোজনা সংস্থা টি এম ফিল্মসকে তাদের আন্তরিক সহযোগিতার জন্য।
নকশীকাঁথার জমিন ২০১৮-১৯ অর্থবছরে সরকারি অনুদানপ্রাপ্ত। এর আগে গত মঙ্গলবার বিকেলে সিনেমাটির পরিচালক আকরাম খান  জানিয়েছিলেন, নকশীকাঁথার জমিন আইসিএফটি-ইউনেসকো গান্ধী মেডেল অ্যাওয়ার্ড বিভাগে প্রতিযোগিতা করবে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button