জাতীয়

পররাষ্ট্র মন্ত্রণালয়ে তলব করা হলো জাপানি রাষ্ট্রদূতকে

বাংলাদেশের নির্বাচন ব্যবস্থা নিয়ে আপত্তিকর মন্তব্য করায় জাপানের রাষ্ট্রদূত ইতো নাওকিকে ডেকে প্রতিবাদ জানিয়েছে পররাষ্ট্র মন্ত্রণালয়। প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম তাঁর এক  ফেসবুক স্টাটাসে এ তথ্য দিয়েছেন। 
সোমবার সংসদ নির্বাচন নিয়ে মন্তব্য করেছিলেন ইতো নাওকি। মঙ্গলবার এ মন্তব্যকে অনাকাঙ্ক্ষিত বলেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী।আর বুধবার( ১৬ নভেম্বর) ইতো নাওকিকে তলব করে প্রতিবাদ জানালো পররাষ্ট্র মন্ত্রণালয়।
ওই মন্তব্যের বিষয়ে শাহরিয়ার আলম ফেইসবুকে লিখেছেন, “আমরা বাংলাদেশে নিযুক্ত জাপানের এম্বাসেডরকে ডেকেছিলাম। তাকে যা যা বলা দরকার, আমরা বলেছি।”
সোমবার ঢাকায় সেন্টার ফর গভর্ন্যান্স স্টাডিজ (সিজিএস) আয়োজিত ‘মিট দ্য এম্বাসেডর’ অনুষ্ঠানে যোগ দিয়ে নির্বাচন নিয়ে মন্তব্য করেন ইতো নাওকি।
ইতো নাওকির ওই মন্তব্যের প্রতিবাদে তাকে পররাষ্ট্র মন্ত্রণালয়ে ডেকে ঠিক কী বলা হয়েছে, ফেইসবুক পোস্টে তার বিস্তারিত বলেননি প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম।
তবে ভিয়েনা কনভেনশনের একটি ধারা তুলে ধরে ফেইসবুক পোস্টে তিনি লিখেছেন, “যদি আপনাদের কেউ ভুলে গিয়ে থাকেন: ১৯৬১ সালের কূটনৈতিক সম্পর্ক বিষয়ক ভিয়েনা কনভেশনের ৪১ ধারার অনুচ্ছেদ ১ কূটনীতিবিদদের গ্রহণকারী দেশের আইন ও বিধিবিধানের প্রতি শ্রদ্ধা জানানোর বিষয় স্মরণ করিয়ে দেয় এবং ওই জাতির অভ্যন্তরীণ বিষয়ে জড়িত হওয়া থেকে সুস্পষ্টভাবে বিরত থাকতে বলে।”
জাপানের রাষ্ট্রদূতের মন্তব্যের কড়া সমালোচনা করেছেন অন্য মন্ত্রীরাও। মেহেরপুরে এক অনুষ্ঠানে কৃষিমন্ত্রী আব্দুর রাজ্জাক বলেন, দেশের অভ্যন্তরীণ বিষয় নিয়ে কোনো কূটনীতিক আপত্তিকর মন্তব্য করলে তাদের সতর্ক করা হবে।
সচিবালয়ে তথ্য ও সম্প্রচারমন্ত্রী হাছান মাহমুদ বলেন, প্রতিটি দেশেই কূটনীতিকদের শিষ্টাচার থাকে। কিন্তু এ দেশের বিরোধী দলগুলো তাদের প্ররোচিত করছে।
মন্ত্রীরা বলছেন, কূটনীতিকরা শিষ্টাচার ভঙ্গ করলে তাদের জাবাবদিহির আওতায় আনা হবে।
উল্লেখ্য, সোমবার জাপানের রাষ্ট্রদূত ইতো নাওকি বলেছিলেন যে তিনি ‘ব্যালট বাক্স ভর্তি’ -এর উদাহরণ সম্পর্কে শুনেছেন। কিছু পুলিশ অফিসার আগের রাতে ব্যালট বাক্স ভর্তি করে দিয়েছিলেন যা তিনি অন্য কোন দেশে কখনও শোনেননি।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button