জাতীয়রাজনীতি

কৃষকের উন্নয়নে নিরলস কাজ করে যাচ্ছে সরকার: ডেপুটি স্পিকার

ডেপুটি স্পিকার মো: শামসুল হক টুকু বলেছেন, বর্তমান সরকার কৃষকদের উন্নয়নে নিরলস কাজ করে যাচ্ছে।

তিনি বলেন, সরকার ক্ষুদ্র ও প্রান্তিক কৃষকদের মাঝে বিনামূল্যে সার, কীটনাশক ও বীজসহ নানা উপকরণ বিতরণ করছে। দরিদ্র কৃষকদের মাঝে কৃষি প্রণোদনা ও সহজ শর্তে ঋণ দেয়া হচ্ছে।

শেখ হাসিনার সরকার কৃষকদের সহায়তায় বদ্ধপরিকর। সরকার বিশ্বাস করে “কৃষক বাঁচলে দেশ বাঁচবে”।

আজ বৃহস্পতিবার পাবনার বেড়া উপজেলা পরিষদ মিলনায়তনে কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উদ্যোগে আয়োজিত ২০২২-২৩ অর্থ বছরের রবি মৌসুমে কৃষি প্রণোদনা কর্মসূচীর আওতায় ক্ষুদ্র ও প্রান্তিক কৃষকদের মাঝে বিনামূল্যে বীজ ও সার বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় ডেপুটি স্পিকার এসব কথা বলেন।

তিনি বলেন, ১৯৯৪-৯৫ সালে সারের দাবিতে আন্দোলনরত ১৮ জন কৃষককে গুলি করে হত্যা করা হয়েছিল। আর বর্তমান সরকার কৃষকদের ডেকে এনে সার, বীজ ও কৃষি উপকরণ দিচ্ছে। আধুনিক কৃষি যন্ত্রপাতি, উন্নত জাতের বীজ ও কৃষি উপকরণ পেয়ে কৃষকদের ফলন বৃদ্ধি পেয়েছে। কৃষকের অক্লান্ত পরিশ্রম ও সরকারের সহযোগিতায় দেশ আজ খাদ্যে স্বয়ংসম্পূর্ণ।

শামসুল হক টুকু বলেন, প্রধানমন্ত্রী নির্দেশনা অনুযায়ী দেশের প্রতিটি ইঞ্চি জমি আবাদ করতে হবে। আমাদের উৎপাদন পর্যাপ্ত থাকলে এবং রাশিয়া-ইউক্রেন যুদ্ধ দীর্ঘস্থায়ী হলেও খাদ্য ঘাটতি হবে না। উপরন্তু উদ্বৃত্ত খাদ্য রপ্তানি করে বৈশ্বিক সংকট মোকাবেলায় অবদান রাখতে পারবো।
তিনি আরো বলেন, মানুষের পুষ্টি চাহিদা পূরণে কৃষক কাজ করে। কৃষকদের নিজের স্বাস্থ্য সুরক্ষায় ধুমপান ত্যাগ করতে হবে। এতে দেশের স্বাস্থ্য বিভাগের উপর চাপ ও সরকারের ব্যয় কমবে। এসময় তিনি আইন শৃংখলা বাহিনীকে মাদকের বিষয়ে সর্বোচ্চ কঠোর হওয়ার নির্দেশনা প্রদান করেন।

বেড়া উপজেলা নির্বাহী কর্মকর্তা মোহা: সবুর আলীর সভাপতিত্বে অনুষ্ঠানে উপজেলা ভাইস চেয়ারম্যান মো: মেসবাহ উল হক, উপজেলা কৃষি কর্মকর্তা, নুর-ই-আলমসহ বেড়ার স্থানীয় আওয়ামী লীগ নেতৃবৃন্দ, স্থানীয় গণ্যমান্য ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button