আন্তর্জাতিকজাতীয়

আরব আমিরাতে আকস্মিক বন্যা, ১ বাংলাদেশিসহ সাত প্রবাসীর মৃত্যু

আকস্মিক বন্যায় মধ্যপ্রাচ্যের দেশ সংযুক্ত আরব আমিরাতের পূর্ব ও উত্তরাঞ্চলে এখন পর্যন্ত সাত প্রবাসী মারা গেছেন বলে জানা গেছে। নিহতদের মধ্যে একজন বাংলাদেশি নাগরিকও রয়েছেন। খবর: রয়টার্স

বন্যায় বাংলাদেশী এস এম সাজ্জাদ (৩৬) নাম একজন নিহত হয়েছেন। তিনি চট্টগ্রামের বোয়ালখালী উপজেলার সৈয়দপুর গ্রামের মরহুম ফরিদ আহম্মদের ছোট ছেলে।

বিষয়টি নিশ্চিত করে নিহতের ভাই শাওন চৌধুরী বলেন, সাজ্জাদ আল-আইল সানাইয়ার একটি গাড়ির গ্যারেজে কাজ করতেন। গত বুধবার (২৭ জুলাই) পানির স্রোত ভাসিয়ে নিয়ে যায় সাজ্জাদকে। পরে খোঁজাখুঁজির পর তার মরদেহ উদ্ধার করে ফুজাইরাহ পুলিশ। তার মরদেহ ফুজাইরা একটি হাসপাতালে রাখা হয়েছে।

সংযুক্ত আরব আমিরাতের (ইউএই) স্বরাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, দেশজুড়ে সাম্প্রতিক বন্যার পর সাত জন প্রবাসীকে মৃত অবস্থায় পাওয়া গেছে। মৃতরা সবাই এশিয়া মহাদেশের লোক।

মন্ত্রণালয়টি জানিয়েছে, বন্যায় রাস আল খাইমাহ, শারজাহ ও ফুজাইরাহ সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে, ফিল্ড ইউনিটগুলো এখনও এসব আমিরাতে উদ্ধার অভিযান চালাচ্ছে।

আমিরাতের আবহাওয়া দপ্তর জানায়, বুধবার (২৮ জুলাই) থেকে সংযুক্ত আরব আমিরাতে শুরু হয়েছে টানা বর্ষণ। আমিরাতের পূর্ব ও উত্তরাঞ্চলীয় তিন প্রশাসনিক অঞ্চল (এমিরেত) শারজাহ, রাস আল খাইমাহ ও ফুজাইরায় ভারী বৃষ্টিপাত হয়েছে। গত দুই দিনের দুর্যোগে এই তিন অঞ্চলে ব্যাপক ক্ষয়ক্ষতিও হয়েছে। তবে, দেশটির বিভিন্ন শহর বন্যার কবলে পড়লেও দুবাই ও রাজধানী আবুধাবিতে বৃষ্টির পরিমাণ কিছুটা কম বলে জানা গেছে।

আরব আমিরাতের দুর্যোগ ব্যবস্থাপনা বিভাগের কর্মকর্তারা জানিয়েছেন, সরকারের কয়েকটি বিভাগের সঙ্গে সমন্বয় করে কাজ করেছেন বিভাগের কর্মীরা।

সামাজিক যোগাযোগ মাধ্যমে আসা বেশ কয়েকটি ভিডিওতে শারজাহ ও ফুজাইরাহ থেকে লোকজনকে উদ্ধার করতে দেখা গেছে। পাহাড়ি এলাকা ও উপত্যকা ঘেরা ফুজাইরাহে ক্ষয়ক্ষতি সবচেয়ে বেশি হয়েছে বলে কয়েকটি গণমাধ্যমের প্রতিবেদনে বলা হয়েছে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button