আদালতজাতীয়

বিচারপতি গোলাম রাব্বানী ছিলেন আইন অঙ্গনের উজ্জ্বল নক্ষত্র: প্রধান বিচারপতি

প্রধান বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী বলেছেন, বিচারপতি গোলাম রাব্বানী ছিলেন বিচার অঙ্গনের উজ্জ্বল নক্ষত্র। যতোদিন দেশে বিচার অঙ্গন থাকবে, আইন থাকবে, ততদিন বিচারপতি গোলাম রাব্বানী তার কর্মের মাধ্যমে বেঁচে থাকবেন।

সুপ্রিমকোর্টের ইনার গার্ডেনে আপিল বিভাগের অবসরপ্রাপ্ত বিচারপতি গোলাম রাব্বানীর জানাজার আগে প্রধান বিচারপতি এ কথা বলেন।

তিনি বলেন, বিচারপতি গোলাম রাব্বানী কাজপাগল মানুষ ছিলেন। তিনি অত্যন্ত পরিশ্রমী ছিলেন। তিনি বিভিন্ন রায়ের মাধ্যমে আমাদের মধ্যে বেঁচে থাকবেন।

এরপর সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতি মসজিদের পেশ ইমাম জানাজা নামাজে ইমামতি করেন। জানাজা নামাজে অংশ নেন প্রধান বিচারপতি, আপিল ও হাইকোর্ট বিভাগের বিচারপতিরা। অ্যাটর্নি জেনারেল এ এম আমিন উদ্দিন, সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সভাপতি মোমতাজ উদ্দিন ফকির, সাবেক সভাপতি ইউসুফ হোসেন হুমায়ুন, জয়নুল আবেদীনসহ আইনজীবীরা।

এর আগে, গতকাল সোমবার (১৪ নভেম্বর) শেষ নিশ্বাস ত্যাগ করেন সাবেক এই বিচারপতি। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৮৫ বছর। তার মৃত্যুতে ইতোমধ্যেই গভীর শোক জানিয়েছেন প্রধান বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী। সেই সঙ্গে মরহুমের রূহের মাগফিরাত কামনাসহ শোকসন্তপ্ত পরিবারের প্রতি সমবেদনা জানিয়েছেন তিনি।

দীর্ঘদিন আইন পেশার সঙ্গে জড়িত ছিলেন সাবেক বিচারপতি গোলাম রাব্বানী। ১৯৯২ সাল থেকে তিনি বিচারপতি হিসেবে দায়িত্বভার গ্রহণ করেন। সবশেষ ২০১২ সালে বিচারপতির দায়িত্ব থেকে অবসরে যান। শুধু আইন পেশা নয়, লেখালেখিও করেছেন গোলাম রাব্বানী। আইনের ওপর বেশকিছু বই লিখেছেন তিনি। তার লেখা বইয়ের মধ্যে সিপিসি অন্যতম। যা রেফারেন্স হিসেবে ব্যবহার হয়ে থাকে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button

Adblock Detected

Please consider supporting us by disabling your ad blocker