আন্তর্জাতিককরোনা

ভারতেই প্রথম পাওয়া যাবে অক্সফোর্ডের ভ্যাকসিন

করোনা প্রতিরোধ ভ্যাকসিনের অপেক্ষায় পুরো বিশ্ব। গবেষক, চিকিৎসক, বিজ্ঞানী সবার লক্ষ্যই এখন করোনা ভাইরাসের উপযুক্ত ভ্যাকসিন আবিস্কার করে মানুষের জীবন রক্ষা করা। ইতিমধ্যে বেশ কিছু দেশে এই ভ্যাকসিন ট্রায়াল চলছে। তবে এর মধ্যে সবচেয়ে বেশি কার্যকরীর তালিকায় নাম উঠে এসেছে অক্সফোর্ড ভ্যাকসিন। বিশ্ব যখন এই ভ্যাকসিনের দিকে তাকিয়ে আছে, তখন টাইমস অব ইন্ডিয়ার প্রতিবেদনে দেয়া হলো নতুন খবর।

টাইমস অব ইন্ডিয়ার এক প্রতিবেদনে বলা হয়েছে, চলতি বছরের শেষের দিকে হয়তো ভারতেই প্রথম অক্সফোর্ডের ভ্যাকসিন পাওয়া যাবে। অক্সফোর্ড এবং অ্যাস্ট্রাজেনেকার যৌথভাবে তৈরি এই সম্ভাব্য ভ্যাকসিনের কাজ অনেকটাই এগিয়েছে।

ভারতে তৈরি হচ্ছে করোনার সম্ভাব্য দুটি ভ্যাকসিন। কয়েক সপ্তাহের মধ্যেই এগুলোর ক্লিনিক্যাল ট্রায়ালের রিপোর্ট চলে আসবে বলে জানা গেছে। তবে এদের মধ্যে বেশি  এগিয়ে আছে অক্সফোর্ড ভ্যাকসিন। যার  ক্লিনিক্যাল ট্রায়াল শুরু হয়েছে আরও আগে। প্রথম পর্যায়ের পরীক্ষার ফলাফলও এর মধ্যেই প্রকাশ পেয়েছে।

ব্রিটিশ ফার্মাসিউটিক্যালস কোম্পানি অ্যাস্ট্রাজেনেকার সঙ্গে যৌথভাবে ভ্যাকসিন তৈরি করছে ভারতের সেরাম ইনস্টিটিউট অব ইন্ডিয়া। অন্যদিকে, ভারতের অপর সংস্থা ভারত বায়োটেক তৈরি করছে কোভ্যাকসিন।

এরই মধ্যে অক্সফোর্ড ভ্যাকসিন আসার খবর অনেকটা সুখময় বিশ্ববাসীর জন্য।

 

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button