জাতীয়

তিন বছর বাতি জ্বলে না মগবাজার- মালিবাগ ফ্লাইওভারে; ঝুঁকি নিয়ে চলছে যান চলাচল

২৫ ফেব্রুয়ারী রাত তিনটা। জীবনের ঝুকি নিয়েই মগবাজার মৌচাক ফ্লাইওভারের ওপরই শুয়ে আছেন একজন ছিন্নমূল মানুষ। আর তার পাশ দিয়েই দুরন্ত গতিতে ছুটে চলছে যানবাহনগুলো। মানুষটির পাশ দিয়ে সাই সাই করে ছুটে যাওয়া এক সিএনজিচালকের সঙ্গে কথা হয় নিউজনাউবাংলা প্রতিবেদকের। তিনি জানান, আমি ফ্লাইওভারে ওঠার পর হঠাৎ করেই আমার চোখে পড়ে লোকটি রাস্তার ওপরেই শুয়ে আছে। অল্পের জন্য বড় ধরণের কোন দুর্ঘটনা ঘটেনি

প্রায় ৯ কিলোমিটার দীর্ঘ চার লেনের মগবাজার-মৌচাক ফ্লাইওভার। সন্ধ্যা হলেই অন্ধকার নেমে আসে ফ্লাইওভারটিতে। গেলো তিন বছরেরও বেশি সময় ধরে নষ্ট হয়ে আছে প্রতিটি লাইট। আলোর অভাবে অকেজো হয়ে পড়েছে সিসিটিভি ক্যামেরাগুলোও। সিগন্যাল বাতিগুলোও নষ্ট হওয়ায় হরহামেশাই ঘটে দুর্ঘটনা। ফলে ছিনতাইসহ নানা নিরাপত্তা ঝুঁকি নিয়েই এপথে চলাচল করছে নগরবাসী। এদিকে,ফ্লাইওভার সংস্কারে ২৬ কোটি টাকার প্রকল্প অনোমদনের জন্য পরিকল্পনা মন্ত্রণালয়ে পাঠানো হলেও এখনও অনুমোদন হয়নি  বলে জানিয়েছে ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশন কর্তৃপক্ষ। প্রকল্প অনুমোদন পাওয়ার দুমাসের মধ্যেই ফ্লাইওভারের সংস্কারকাজ শুরু হবেও জানান তারা।

মালিবাগ আবুল হোটেল এলাকার স্থায়ী বাসিন্দা কবীর খান বলেন, ‘লাইট ছাড়া ফ্লাইওভার অনিরাপদ। পৃথিবীর কোনো দেশে দেখবেন না রাতে ফ্লাইওভার অন্ধকার। কিন্তু এখানে হচ্ছে, ভুতুড়ে পরিবেশ বিরাজ করে রাতে। প্রায়ই ছিনতাই, যাত্রী হয়রানির ঘটনা ঘটছে। রাতে ফ্লাইওভারে আলো ফেরানোই হতে পারে একমাত্র সমাধান।’
ফ্লাইওভারের ট্রাফিক সিগন্যাল বাতিটিও অকেজো। দায়িত্ব পালন করেন না ট্রাফিক পুলিশও। বৈদ্যুতিক তার চুরির বিষয়ে মামলা হলেও এখন পর্যন্ত এ চক্রের সদস্যদের ধরা সম্ভব হয়নি।প্রতিবার চুরির ঘটনায় সরকারের ক্ষতি হয়েছে প্রায় কোটি টাকা। এ বিষয়ে কথা বলতে রাজি হয়নি রমনা থানা কতৃপক্ষ।

বিদ্যুতের তার খুলে নিয়েছে চোরেরা। আলো না থাকায় সিসিটিভি ক্যামেরাও হয়ে পড়েছে অকেজো। মোড়গুলোতে কোন সিগন্যাল লাইট কাজ করে না। গভীর রাতে পুরো ফ্লাইওভারে চোখে পড়েনি আইনশৃঙ্খলাবাহিনীর কোন সদস্যকে।
এ ব্যাপারে জানতে চাইলে ঢাকা মহানগর পুলিশের ট্রাফিক বিভাগের এক কর্মকর্তা নিউজনাউবাংলাকে বলেন, ‘ফ্লাইওভারের দেখভালের দায়িত্ব তো পুলিশের না। আমরা নিরাপত্তার স্বার্থে মনিটরিং করি। যানজট কিংবা কোনো ধরনের অপ্রীতিকর পরিস্থিতি দেখলেই স্ব স্ব থানা পুলিশকে নির্দেশনা দেয়া হয়। কিন্তু রাতে এ কাজে বিপত্তি ঘটে। কারণ ফ্লাইওভারের অধিকাংশ অংশে নেই লাইটিং সিস্টেম। দীর্ঘ সময়েও এ সমস্যার সমাধান আমরা পাইনি। কিন্তু ব্যত্যয় ঘটলেও দোষ চাপে শুধুই পুলিশের ওপর।’
ফ্লাইওভারের সড়কে যানজট, দুর্ঘটনাসহ নানা অপরাধ মনিটরিং করতে বসানো হয়েছে ৫০টি সিসিটিভি ক্যামেরা। এলজিইডির অর্থায়নে ফ্লাইওভার ও ফ্লাইওভারসংলগ্ন কয়েকটি গুরুত্বপূর্ণ পয়েন্টে ৫০টি ক্যামেরা বসানো হয়। ৯ কিলোমিটার ফ্লাইওভার সিসিটিভির নজরদারিতে রয়েছে। ৫০টি ক্যামেরার ফুটেজ সার্বক্ষণিক পর্যবেক্ষণ করা হচ্ছে ফুলবাড়িয়ার পুলিশ হেডকোয়ার্টার্স এবং আব্দুল গনি রোডের ‘সেন্ট্রাল কমান্ড অ্যান্ড কন্ট্রোল সেন্টার’ থেকে।
সন্ধ্যা নামলেই যেন মৃত্যুপরীতে পরিণত হয় মগবাজার- মালিবাগ ফ্লাইওভার। চালু হবার পন কিছুদিন লাইট জ্বললেও তারপরই চুরি হয়ে যায় তার। এখন পর্যন্ত বেশ কয়েকবার তার লাগানো হলেও তা ছিড়ে যাওয়ায় মগবাজার ফ্লাইওভার অন্ধকারেই পার হচ্ছেন নগরবাসী।

এসব কারণে প্রতিনিয়তই ছিনতাইয়ের শিকার হচ্ছেন সন্ধ্যার পর এসব রাস্তায় চলাচলকারীরা। আলো না থাকায় দ্বিমুখী চলাচলে যানবাহনের লাইটে চালকদের চোখ ধাঁধিয়ে ওঠায় বেড়েছে দুর্ঘটনা।

এ বিষয়ে নিউজনাউবাংলার প্রতিবেদকের কথা হয় ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তাশাহ মো: ইমদাদুল হকের সাথে। ফ্লাইওভারের সৌন্দর্য বর্ধনের কাজসহ লাইটিংয়ের জন্য ৪৯ কোটি টাকার একটি প্রজেক্ট মন্ত্রণালয়ে জমা দিয়েছিলাম। পরে মন্ত্রণালয় থেকে জানানো হয়, আপাতত লাইটিংয়ের কাজ করতে। পরে সৌন্দর্য বর্ধনের কাজ। নির্দেশনা মোতাবেক আমরা শুধু লাইটিং বাবদ ৩০ কোটি টাকার সংশোধিত প্রজেক্ট মন্ত্রণালয়ে জমা দিয়েছি। তাতেও মন্ত্রণালয় আপত্তি জানালে সবশেষ ২৬ কোটি টাকার প্রকল্প জমা দেয়া হয়েছ। প্রকল্প অনুমোদন পেলে টেন্ডারের মাধ্যমে দ্রুতই ফ্লাইওভারের আধুনিক লাইটিং সিস্টেম চালু করা হবে।’ প্রকল্পের কাজ শেষ হলে ফ্লাইওভারের নিরাপত্তা ও ট্রাফিক ব্যবস্থাপনা নিশ্চিত করতে ডিএমপির কাছে অনুরোধ জানানো হবে বলেও জানান তিনি।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button