জাতীয়লিড স্টোরি

দেশে পর্যাপ্ত খাদ্য মজুদ আছে: প্রধানমন্ত্রী

প্রধানমন্ত্রী শেখ হাসিনা জাতীয় সংসদে বলেছেন, দেশে প্রয়োজনের তুলনায় বেশি খাদ্য মজুদ আছে।

আজ বুধবার (২ নভেম্বর) জাতীয় সংসদে তিনি একথা বলেন।

প্রধানমন্ত্রী বলেন, করোনাভাইরাস (কোভিড-১৯) পরিস্থিতি এবং রাশিয়া ও ইউক্রেন যুদ্ধের কারণে বিশ্বব্যাপী তৈরি হওয়া সংকট মোকাবিলায় সরকার প্রস্তুত আছে। দ্রব্যমূল্য স্থিতিশীল ও মুদ্রাস্ফীতি নিয়ন্ত্রণে সরকারের সংশ্লিষ্ট দফতরে নজরদারি অব্যাহত রয়েছে।

কৃত্রিম সংকট সৃষ্টি করে বাজার অস্থিতিশীল করার পেছনে যারা কাজ করছে তাদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়ার হুঁশিয়ারি দিয়েছেনপ্রধানমন্ত্রী।
করোনা মহামারি এবং রাশিয়া-ইউক্রেন যুদ্ধের কারণে যে বিশ্বব্যাপী যে সংকট সৃষ্টি হয়েছে তা মোকাবেলায় সরকার প্রস্তুত বলে জানান প্রধানমন্ত্রী। সম্ভাব্য মন্দার প্রভাব যেন বাংলাদেশে না পড়ে সে ব্যাপারেও সরকার কাজ করছে বলে জানান তিনি।

দেশের সংকটকালে বিরোধীরা কোনো ভূমিকা রাখে না এমন অভিযোগ করে শেখ হাসিনা বলেন, দেশে যখন সংকট চলে তখন বিরোধীদের মধ্যে কোনো উদ্বেগ দেখি না। বরং রাজনৈতিকভাবে সুযোগ নেওয়ার চেষ্টা করে। কাউকে এক মুঠো চাল দিয়ে সহায়তা করে না।

বিদেশে কিছু প্রবাসী বাংলাদেশের ভাবমূর্তি নষ্টের পেছনে কাজ করছে জানিয়ে সরকারপ্রধান বলেন, বিশ্বের বিভিন্ন দেশে বসবাসকারী প্রবাসী/অভিবাসী বাংলাদেশি ব্যক্তিরা সংশ্লিষ্ট দেশে তাদের মেধা, শিক্ষা ও কাজের মাধ্যমে গুরুত্বপূর্ণ অবদান রাখেন। বাংলাদেশে রেমিটেন্স পাঠানোর পাশাপাশি স্বাগতিক দেশে তাদের ইতিবাচক কর্মকাণ্ডের মাধ্যমে দেশের নাম ও ভাবমূর্তি উজ্জ্বল করেন। স্বাগতিক দেশে বাংলাদেশের স্বার্থ সংরক্ষণেও তারা অনেক সময় ভূমিকা রাখতে পারেন। দুঃখজনক হচ্ছে, ইতিবাচক ভূমিকা রাখার পাশাপাশি প্রবাসী/অভিবাসী বাংলাদেশিদের মধ্যে কিছু লোক দেশের বাইরে অবস্থান করে বাংলাদেশ এবং সরকারের বিরুদ্ধে নেতিবাচক প্রচারণায় লিপ্ত হন।

তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে জানিয়ে তিনি বলেন, সরকারবিরোধী কর্মকাণ্ড পরিচালনা, উস্কানিমূলক ও সম্পূর্ণ বানোয়াট বক্তব্য প্রদানকারীদের আইনের আওতায় এনে শাস্তির এবং বিচারের মুখোমুখি করার লক্ষ্যে সরকার কাজ করে যাচ্ছে।

বিরোধী দলের নেতাকর্মীদের সমালোচনা করে সরকারপ্রধান বলেন, দেশে যখন সংকট চলে তখন বিরোধীদের মধ্যে কোনো উদ্বেগ দেখি না। বরং রাজনৈতিকভাবে সুযোগ নেয়ার চেষ্টা করে। কাউকে এক মুঠো চাল দিয়ে সহায়তা করে না।

প্রশ্নোত্তর পর্বে আওয়ামী লীগের সদস্য নুর উদ্দিন চৌধুরী নয়নের এক প্রশ্নের লিখিত উত্তরে প্রধানমন্ত্রী বলেন, সরকারবিরোধী কর্মকাণ্ড পরিচালনা, উস্কানিমূলক ও বানোয়াট বক্তব্য দেওয়া ব্যক্তিদের আইনের আওতায় আনতে সরকার কাজ করে যাচ্ছে।

শেখ হাসিনা বলেন, বিশ্বের বিভিন্ন দেশে বসবাসকারী প্রবাসী/অভিবাসী বাংলাদেশি ব্যক্তিরা সংশ্লিষ্ট দেশে তাদের মেধা, শিক্ষা ও কাজের মাধ্যমে গুরুত্বপূর্ণ অবদান রাখেন। বাংলাদেশে রেমিটেন্স পাঠানোর পাশাপাশি স্বাগতিক দেশে তাদের ইতিবাচক কর্মকাণ্ডের মাধ্যমে দেশের নাম ও ভাবমূর্তি উজ্জ্বল করেন। স্বাগতিক দেশে বাংলাদেশের স্বার্থ সংরক্ষণেও তারা অনেক সময় ভূমিকা রাখতে পারেন। দুঃখজনক হচ্ছে, ইতিবাচক ভূমিকা রাখার পাশাপাশি প্রবাসী/অভিবাসী বাংলাদেশিদের মধ্যে কিছু লোক দেশের বাইরে অবস্থান করে বাংলাদেশ এবং সরকারের বিরুদ্ধে নেতিবাচক প্রচারনায় লিপ্ত হন। সরকারবিরোধী কর্মকাণ্ড পরিচালনা, উস্কানিমূলক ও সম্পূর্ণ বানোয়াট বক্তব্য প্রদানকারীদের আইনের আওতায় এনে শাস্তির/বিচারের মুখোমুখি করার লক্ষ্যে সরকার কাজ করে যাচ্ছে।

 

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button