মন্তব্য কলাম

অনলাইনে থাকি নিরাপদ

অনলাইন নিরাপত্তা হচ্ছে ইন্টারনেটে যুক্ত হওয়ার মাধ্যমে আমরা যেসকল সম্ভাব্য ঝুঁকি ও হুমকির সম্মুখীন হতে পারি সে সম্পর্কে সচেতন হওয়া এবং ইন্টারনেট ব্যবহারে সুরক্ষিত থাকার উপায়সমূহ জানা ও সেগুলো মেনে চলা।

নিরাপদে অনলাইনে যুক্ত হওয়ার অর্থ হলো সকলে নিজেদেরকে এবং অন্যদেরকে অনলাইন ক্ষতি এবং ঝুঁকি থেকে রক্ষা করছে যা তাদের ব্যক্তিগত এবং পেশাগত নিরাপত্তাকে বিপন্ন করতে পারে, তাদেরকে অনিরাপদ যোগাযোগের দিকে পরিচালিত করতে পারে, এমনকি তাদের মানসিক স্বাস্থ্য এবং সুস্থতাকে খারাপভাবে প্রভাবিত করতে পারে।

বর্তমানে ইন্টারনেট আমাদের প্রাত্যহিক জীবনের সাথে ওতোপ্রোতোভাবে জড়িয়ে গেছে। অফিসিয়াল কাজকর্ম, লেখাপড়া, কেনাকাটা, বিনোদন, লাইফস্টাইল, নিউজ আপডেট, সামাজিক যোগাযোগ, যেকোনো অজানা বিষয় সম্পর্কে জানা ইত্যাদি সবক্ষেত্রেই ইন্টারনেটের ব্যবহার এখন অনস্বীকার্য। ইন্টারনেট ছাড়া একটি দিনও এখন চিন্তাই করা যায় না।

করোনা মহামারীর কারণে বেড়ে গিয়েছে ইন্টারনেটের ব্যবহার। স্কুলের ক্লাস থেকে শুরু করে অফিস সব কিছুই ঘরে বসে অনলাইনে করতে হয়েছে। ইন্টারনেটের ব্যবহার বেড়ে যাওয়ার ফলে একই সঙ্গে বেড়েছে বিভিন্ন ধরনের ঝুঁকির সংখ্যা। এই ধরনের ঝুঁকি থেকে সুরক্ষিত থাকার জন্য সবসময় সতর্ক থাকা প্রয়োজন। জেনে নেওয়া যাক ইন্টারনেট ব্যবহারের ক্ষেত্রে সুরক্ষিত থাকার কয়েকটি উপায়:

* সফটওয়্যার ও অ্যাপস, অপারেটিং সিস্টেম ইত্যাদি ডাউনলোড করার বিষয়ে সতর্ক থাকা এবং সেগুলো আপ-টু-ডেট রাখা।

* শক্তিশালী পাসওয়ার্ড সেট করা, নির্দিষ্ট সময় পরপর তা পরিবর্তন করা এবং কোনো অবস্থাতেই পাসওয়ার্ড অন্য কারও সাথে শেয়ার না করা।

* বিভিন্ন অ্যাকাউন্টের একই পাসওয়ার্ড না দিয়ে ভিন্ন ভিন্ন পাসওয়ার্ড ব্যবহার করা।

* টু-ফ্যাক্টর বা মাল্টি-ফ্যাক্টর ভেরিফিকেশন সেটিংস চালু রাখা এবং ব্যবহার করা।

* ব্যক্তিগত তথ্য বিনিময় সীমিত রাখা।

* গোপনীয়তা সেটিংস চালু রাখা।

* নিরাপদ ব্রাউজিং অনুশীলন করা।

* পাবলিক ওয়াই-ফাই সংযোগ ব্যবহার করে অনলাইনে যুক্ত না হওয়া।

সোশ্যাল মিডিয়ায় অপরিচিত কাউকে যোগ করা খুবই বিপজ্জনক হতে পারে। সোশ্যাল মিডিয়ায় যুক্ত ব্যক্তিরা খুব সহজেই আমাদের ব্যক্তিগত তথ্যসমূহে অ্যাক্সেস করতে পারে যা আমাদের নিরাপত্তাকে ঝুঁকিতে ফেলতে পারে। প্রয়োজন হলে তাদের সম্পর্কে রিপোর্ট করা দরকার। মেয়েদের জন্য অনলাইনে, বিশেষ করে সোশ্যাল মিডিয়ায়, নিরাপদ থাকা বিশেষভাবে গুরুত্বপূর্ণ। প্রতি তিনজনের মধ্যে একজন (৩৫%) কিশোরী এবং তরুণী জানায়, অনলাইনে প্রাপ্ত মিথ্যা তথ্য তাদের মানসিক স্বাস্থ্যকে খারাপভাবে প্রভাবিত করছে, যার ফলে তারা মানসিক চাপের শিকার হচ্ছে এবং উৎকন্ঠা ও উদ্বিগ্ন বোধ করছে; পাঁচজনের মধ্যে একজন (২০%) নারী শারীরিকভাবে অনিরাপদ বোধ করে।

সচেতনতা এবং সতর্কতা হল এসকল সমস্যা সমাধানের প্রথম ধাপ। ই-নিরাপত্তা প্রশিক্ষণ অনলাইন সম্পর্কিত ঝুঁকিসমূহ থেকে অনেকাংশে সুরক্ষা দিতে পারে। ই-নিরাপত্তা প্রশিক্ষণ প্রোগ্রাম সেসকল প্রতিষ্ঠানের জন্য একটি প্রয়োজনীয় পদক্ষেপ যারা অনলাইনে যুক্ত হয়ে কাজ করে বা অনলাইনে ব্যবসা করে। অনলাইনে যুক্ত হয়ে কাজ করার ক্ষেত্রে এমন অনেক ঝুঁকি রয়েছে যা কর্মীদের উপর এবং প্রতিষ্ঠানের উপর নেতিবাচক প্রভাব ফেলতে পারে। কাজেই কর্মীদের জন্য একটি ভাল ই-নিরাপত্তা প্রশিক্ষণ প্রোগ্রাম আয়োজনের মাধ্যমে প্রতিষ্ঠান অনলাইন সম্পর্কিত ঝুঁকি কমাতে পারে। কর্মক্ষেত্রে আমরা সহকর্মীরা যেন অনলাইনে সংযুক্ত থাকার সাথে জড়িত ঝুঁকিগুলি সম্পর্কে জানি, ই-নিরাপত্তার দিকে মনোযোগ না দেওয়ার বিপদগুলি সম্পর্কে বুঝি এবং কাউকে কোনো ঝুঁকিপূর্ণ ই-মেইল বা লিঙ্ক না পাঠাই।

শিশুরা আমাদের ভবিষ্যৎ প্রজন্ম। ইন্টারনেটের ভালো এবং নিরাপদ ব্যবহারের বিষয়ে অভিভাবক হিসেবে আমাদের সন্তানদের প্রতি আমাদের দায়িত্ব রয়েছে। ইন্টারনেটের ভালো ব্যবহারের বিষয়ে আমাদের সন্তানদের উৎসাহিত করতে হবে। তারা যেন নিরাপদে এবং নিরাপত্তার সাথে ইন্টারনেট ব্যবহার করতে পারে। ইন্টারনেটের অনেক ভালো দিক যেমন আছে, তেমনি খারাপ দিকও আছে। ইন্টারনেটের খারাপ এবং ঝুঁকিপুর্ণ বিষয়গুলোর ব্যপারে তারা যেন সচেতন থাকে, সতর্ক থাকে এবং সাবধান থাকে। অনলাইনে যে কোনো ঝুঁকির সম্মুখীন হলে তা যেন তারা তাদের অভিভাবককে জানায় সে ব্যাপারে তাদেরকে সচেতন করতে হবে।

অভিভাবক হিসেবে আমাদের দায়িত্ব হচ্ছে আমাদের সন্তানরা ইন্টারনেটে যুক্ত হয়ে কী ছবি বা ভিডিও দেখছে কিংবা তাদের বয়স অনুপযোগী অর্থাৎ তাদের যে বয়স তার চেয়ে বেশি বয়সের কোনো ছবি বা ভিডিও দেখছে কি না সেদিকে লক্ষ্য রাখা। অনুর্ধ্ব ৭-৮ বছরের একটি শিশু যদি ১৩/১৪ বা তার চেয়ে বেশি বয়সোপযোগী কোনো গেইম খেলে তাহলে সেটি তার শারীরিক, মানসিক, মনস্তাত্বিক এবং অন্যান্য স্বাভাবিক বিকাশের ক্ষেত্রে ক্ষতিকর। সর্বোপরি, ইন্টারনেটের বিস্তৃত বিশ্বে আমাদের ভবিষ্যৎ প্রজন্মকে নিরাপদ রাখতে হবে। আমাদের সন্তানরা যেন নিরাপদভাবে ইন্টারনেট ব্যবহার করতে পারে সে ব্যাপারে আমরা নিজেরা সচেতন থাকবো এবং আমাদের সন্তানদেরও সচেতন করবো।

সর্বোপরি, নিজেদের সুরক্ষা আমাদের নিজেদের হাতেই। ‘অনলাইনে নিরাপদ থাকা সহজ’-এই প্রতিপাদ্যকে সামনে রেখে অক্টোবর মাসব্যাপী পালিত হচ্ছে সাইবার নিরাপত্তা সচেতনতা মাস ২০২২। ইন্টারনেট সুরক্ষা নিয়মগুলো মেনে চললে অনেকক্ষেত্রেই অনলাইন ব্যবহারের সাথে সম্পর্কিত সমস্যাগুলো থেকে নিজেদেরকে এবং অন্যদেরকে সুরক্ষিত রাখা সম্ভব।

 

সংগীতা বড়ুয়া, ডেপুটি ম্যানেজার-এইচআর অ্যান্ড সেইফগার্ডিং
সেন্টার ফর ইনজুরি প্রিভেনশন অ্যান্ড রিসার্চ, বাংলাদেশ (সিআইপিআরবি)

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button