গণমাধ্যমজাতীয়

ধর্মীয় বিশ্বাস ও টেকসই উন্নয়নের সংযোগস্থলে গণমাধ্যমের মনোনিবেশের আহ্বান বিশেষজ্ঞদের

ক্ষুধামুক্ত পৃথিবী, মানসম্মত শিক্ষা এবং একটি শান্তিপূর্ণ সমাজের মতো সাসটেইনেবল উন্নয়ন লক্ষ্যমাত্রা-এসডিজি, অর্জনে ধর্মীয় গোষ্ঠী এবং সম্প্রদায়ের গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে। সময় এখন গণমাধ্যমের ধর্মীয় বিশ্বাস ও উন্নয়নের সংযোগস্থলে আলোকপাত করাr, এক কর্মশালায় এমনটাই বলেছেন বিশেষজ্ঞরা।

আজ শনিবার, রাজধানীর মোহাম্মদপুর ওয়াইডব্লিউসিএ প্রশিক্ষণ কেন্দ্রে, সেন্টার ফর কমিউনিকেশন অ্যাকশন বাংলাদেশ (সি-ক্যাব) মার্কিন যুক্তরাষ্ট্রের জর্জটাউন বিশ্ববিদ্যালয়ের ওয়ার্ল্ড ফেইথস ডেভেলপমেন্ট ডায়ালগের সহযোগিতায় এসডিজি এজেন্ডায় ধর্মীয় নেতাদের ভূমিকা এবং ধর্মীয় বিবেচনার বিষয়ে আলোচনা করার জন্য, এই কর্মশালা অনুষ্ঠিত হয়।

এসডিজি-১৬ এর সাথে সামঞ্জস্য রেখে একটি শান্তিপূর্ণ ও অন্তর্ভুক্তিমূলক সমাজ অর্জনে সংবাদ মাধ্যমগুলি কীভাবে ধর্মীয় বিশ্বাসের খবরগুলি আরও ভালোভাবে সংগ্রহ করে প্রতিবেদন প্রকাশ করতে পারে সে সম্পর্কে ধারণা বৃদ্ধির জন্য কর্মশালার আয়োজন করা হয়।

‘এসডিজি অর্জনে ধর্মীয় সম্প্রদায়ের ভূমিকার বস্তুনিষ্ঠ কাভারেজ জোরদার করা’ শীর্ষক বাংলাদেশী সাংবাদিকদের জন্য এই কর্মশালার আয়োজন করা হয়।

কর্মশালায় দ্বন্দ্ব-সংবেদনশীল সাংবাদিকতা এবং দ্বন্দ্ব সমাধানের সর্বোত্তম অনুশীলনসহ বেশ কয়েকটি বিষয় নিয়ে আলোচনা করা হয় এবং এসডিজি ১৬ অর্জনের লক্ষ্যে একটি শান্তিপূর্ণ, অন্তর্ভুক্তিমূলক ও সমৃদ্ধ সমাজ গড়ে তোলার লক্ষ্যে পক্ষপাতিত্ব, বিদ্বেষমূলক বক্তব্য এবং ভুল তথ্য প্রকাশিত না করার জন্য আলোকপাত করা হয়েছে।

কর্মশালার মডারেটর ও সি-ক্যাবের কার্যনির্বাহী পরিচালক সৈয়দ জেইন আল মাহমুদ বলেন, “মিডিয়া সেকুলার বনাম ধর্ম, এই বিতর্কের বাইরে গিয়ে টেকসই উন্নয়ন এ ধর্মীয় গোষ্ঠীর ভূমিকা নিয়ে গঠনমূলক প্রতিবেদন করতে পারে, জাতিসংঘ এ ব্যপারে ইতিমধ্যে উদ্যোগ নিয়েছে।”

সাংবাদিকতা ও মিডিয়া স্টাডিজ বিভাগের সহকারী অধ্যাপক তানিয়া সুলতানা বলেন, “শান্তিপূর্ণ তথ্য কভার করে দ্বন্দ্বের লুপ ভেঙে ফেলা গুরুত্বপূর্ণ। তিনি আরও বলেন, ‘সাংবাদিকরা পক্ষপাতিত্ব পরিহার করে শান্তিপূর্ণ খবর প্রতিষ্ঠা ও কভার করতে পারেন।‘

ক্যারিতাস এশিয়ার প্রেসিডেন্ট বেনেডিক্ট অ্যালো ডি রোজারিও বলেন, “বিভিন্ন সম্প্রদায়ের ধর্মীয় নেতারা মানুষের মানসিকতায় ইতিবাচক পরিবর্তন আনতে সবচেয়ে কার্যকর সহায়ক হতে পারেন।“

সেন্টার ফর কমিউনিকেশন অ্যাকশন বাংলাদেশ সময়োপযোগী, নির্ভুল এবং কার্যকর তথ্যেপ্রাপ্তি নিশ্চিত করার জন্য মিডিয়া এবং কৌশলগত যোগাযোগের বিষয়গুলি ব্যবহার করে, যা সম্প্রদায়ের ক্ষমতায়নের চূড়ান্ত লক্ষ্য এবং টেকসই উন্নয়ন লক্ষ্য অর্জনে সহায়তা করে।

কর্মশালায় প্রিন্ট, টেলিভিশন ও অনলাইন সংবাদ মাধ্যমের সাংবাদিকরা অংশ নেন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button