আন্তর্জাতিককরোনা

প্রথম মুখে নেয়া করোনা টিকা চালু

গত দেড় বছর ধরে কাজ চললেও এখনও পৃথিবীর বড় অংশের মানুষের সহজ পদ্ধতিতে দেওয়া এবং বাকি আছে। সে জন্য চিকিৎসক এবং বিজ্ঞানীরা চাইছেন, আরও দ্রুত টিকাকরণ করতে। কিন্তু বাধা হয়ে দাঁড়াচ্ছে বর্তমান টিকাকরণের পদ্ধতি। [সূত্র–আনন্দবাজার]
বিশ্বের প্রথম মুখে নেওয়ার করোনা টিকা চালু করল চিন। বুধবার (২৬ অক্টোবর) সকালে সে দেশের বাণিজ্য নগরী শাংহাইতে শুরু হয়েছে নয়া টিকাকরণ কর্মসূচি। সেই মুখে নেওয়ার টিকাকরণ কর্মসূচির ছবি এবং ভিডিয়ো সে দেশের সরকারি সংবাদমাধ্যম প্রচার করেছে।
চিন সরকারের দেওয়া তথ্য জানাচ্ছে, যাঁরা ইতিমধ্যেই দু’টি টিকা নিয়েছেন, প্রথম পর্যায়ে তাঁদের ‘বুস্টার’ হিসাবে মুখে নেওয়ার টিকা বিনামূল্যে দেওয়া হচ্ছে। পরবর্তী পর্যায়ে প্রাথমিক ধাপের টিকাকরণের জন্যও এই পদ্ধতি ব্যবহার করা হতে পারে বলে জানানো হয়েছে।
কোভিড-১৯ সংক্রমণ ঠেকাতে বিশ্ব জুড়ে টিকাকরণের কাজ চলছে দেড় বছরেরও বেশি সময় ধরে। আর সেই কারণেই আরও সরল কোনও পদ্ধতিতে টিকাকরণ চাইছেন তাঁরা। তাই সিরিঞ্জের মাধ্যমে প্রথাগত টিকা পদ্ধতির পাশাপাশি ভারত-সহ বিভিন্ন দেশে ইতিমধ্যেই নাকে স্প্রের মাধ্যমে নেওয়া টিকার ব্যবহার শুরু হয়েছে। সেই পথেই এক ধাপ এগিয়ে মুখে নেওয়ার টিকা চালু করল চিন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button