অর্থ বাণিজ্য

যুক্তরাজ্যের সঙ্গে মুক্তবাণিজ্য চুক্তি চায় এফবিসিসিআই

ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন ফেডারেশন অব বাংলাদেশ চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (এফবিসিসিআই) যুক্তরাজ্যের সঙ্গে বাংলাদেশের মুক্তবাণিজ্য চুক্তি চায়। সংগঠনটির সভাপতি মো. জসিম উদ্দিন কনফেডারেশন অব ব্রিটিশ ইন্ডাস্ট্রিকে (সিবিআই) এ বিষয়ে সহায়তার আহ্বান জানিয়েছেন।

এফবিসিসিআই সভাপতি মো. জসিম উদ্দিন বাংলাদেশের উন্নয়নশীল দেশে পদার্পণের পরেও যুক্তরাজ্যের বর্তমান বাণিজ্য সহযোগিতাগুলো অব্যাহত রাখার ব্যাপারে পদক্ষেপ নেওয়ার আহ্বান জানান। দুই দেশের বণিজ্য-বিনিয়োগ বাড়ানো ও দক্ষতা উন্নয়নের জন্য এফবিসিসিআই ও সিবিআইর মধ্যে সমঝোতা চুক্তির প্রস্তাব দেন তিনি।

মঙ্গলবার (১৮ অক্টোবর) রাতে রাজধানীর একটি হোটেলে এফবিসিসিআই আয়োজিত নেটওয়ার্কিং ডিনারে তিনি এ আহ্বান জানান।

ঢাকা সফররত সিবিআই সভাপতি ও বার্মিংহাম বিশ্ববিদ্যালয়ের আচার্য লর্ড করন বিমিমোরিয়ার সৌজন্যে এই ডিনারের আয়োজন করা হয়।

এ সময় মো. জসিম উদ্দিন আরও বলেন, বাংলাদেশে বাণিজ্য প্রবৃদ্ধি ও অবকাঠামো উন্নয়নের কারণে দক্ষিণ এশিয়ার আঞ্চলিক কেন্দ্রবিন্দুতে পরিণত হয়েছে। তথ্যপ্রযুক্তি, খাদ্য প্রক্রিয়াজাত, প্লাস্টিক, জাহাজ নির্মাণ, পেট্রোকেমিক্যাল, পর্যটন, অবকাঠামো, পেট্রোলিয়াম, জ্বালানি খাতে দুই দেশের বাণিজ্য ও বিনিয়োগের ব্যাপক সম্ভাবনা রয়েছে।

বাংলাদেশ-যুক্তরাজ্যের মধ্যে বাণিজ্যের পরিমাণ ৫ দশমিক ৪৬ বিলিয়ন ডলার। ২০২১-২২ অর্থবছরে দেশটিতে রপ্তানি হয়েছিল ৪ দশমিক ৮৩ বিলিয়ন ডলারের পণ্য। এর বিপরীতে আমদানি ছিল ০.৬৩ বিলিয়ন ডলার।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button