বিনোদনশিশু-কিশোরসাহিত্য ও বিনোদন

বন্ধ হয়ে যাচ্ছে কার্টুন নেটওয়ার্ক !

বন্ধ হয়ে যাচ্ছে স্যাটেলাইট টেলিভিশন চ্যানেল কার্টুন নেটওয়ার্ক। এমনি খবরে তোলপাড় নেটদুনিয়া। ৩০ বছর পর বন্ধ হচ্ছে কার্টুন নেটওয়ার্ক। প্রিয় কার্টুন এব‌ সর্বোপরি ফেলে আসা ছোটবেলাকে চিরতরে হারিয়ে ফেলার দুঃখে মন ভারাক্রান্ত সবার। টুইটে টুইটে ছয়লাপ সোশ‍্যাল মিডিয়া। চোখের জলে ভাসছে ‘নাইন্টিস কিডস’।

নব্বইয়ের দশকের অত‍্যন্ত জনপ্রিয় টেলিভিশন চ‍্যানেল কার্টুন নেটওয়ার্ক নাকি এবার শেষমেষ বন্ধ হতে বসেছে। কারণ সম্প্রতি ওয়ার্নার ব্রুস স্টুডিওর তরফে ঘোষনা করা হয়েছে, কার্টুন নেটওয়ার্ক স্টুডিও এবং ওয়ার্নার ব্রুস মিলেমিশে একটি ব্র‍্যান্ড তৈরি হতে চলেছে। আর এরপর থেকেই মন খারাপ দর্শকদের।

সম্প্রতি খবর প্রকাশ‍্যে এসেছিল, ওয়ার্নার ব্রুস সংস্থাটি প্রায় ৮২ জন কর্মী ছাঁটাই করেছে। এরা কেউ অ্যানিমেশনে কাজ করতেন, কেউ স্ক্রিপ্টেড বা আনস্ক্রিপ্টেড অংশে। দুই সংস্থা মিশে যে ব্র‍্যান্ড তৈরি হবে তার নাম ‘ওয়ার্নার ব্রুস’ই রাখা হবে বলে খবর। তবে কি এটাই কার্টুন নেটওয়ার্কের ইতি?

প্রতিটি কার্টুনের সঙ্গে জড়িয়ে নস্টালজিয়া, ছোটবেলাটা তো আর ফিরে আসবে না, এই কার্টুনগুলোই ছিল একমাত্র সেই সময়টার স্মৃতিচারণের রাস্তা। সেই রাস্তাটাও বন্ধ হয়ে যেতে বসায় চোখের জল বাঁধ মানছে না কারোর।

ওয়ার্নার ব্রুসের তরফে যদিও গুজব উড়িয়ে জানানো হয়েছে, কর্মী ছাঁটাই হলে কার্টুন নেটওয়ার্ক বন্ধ হচ্ছে না।

আসলে চ্যানেল বন্ধ হবে না, আসবে নতুন আঙ্গিকে। তবে হারিয়ে যাবে কার্টুন নেটওয়ার্ক নামটা।

কার্টুন নেটওয়ার্ক আর ওয়ার্নার ব্রাদার্স চ্যানেল একত্রিত হওয়ার পরে ওয়ার্নার ব্রাদার্স কোম্পানির প্রায় ৮২জন কর্মীকে ছাঁটাই করা হয়েছে অ্যানিমেশন, স্ক্রিপ্টেড আর আন-স্ক্রিপ্টেড ডিভিশন থেকে। জানা গেছে, নতুন বিজনেস মডেল নিয়ে আসবে এই কোম্পানি, তাই নতুন প্রার্থীরও খোঁজ চলছে।

‘টম অ্যান্ড জেরি’, ‘টকিং টম’, ‘পাওয়ার প্লেয়ারস’, ‘সুপারম্যান’, ‘ব্যাটম্যান’, ‘বেন-১০’ সিরিজের কার্টুনগুলো প্রচার হয়েছে কার্টুন নেটওয়ার্ক চ্যানেলেই। ১৯৯২ সালের ১ অক্টোবর যাত্রা শুরু করেছিল কার্টুন নেটওয়ার্ক। নব্বইয়ের দশকের শিশুরা কার্টুন নেটওয়ার্ক থেকেই শিখেছিল কল্পনার জগতে বিচরণ।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button