অর্থ বাণিজ্যব্যাংকিং

পাচারের টাকা কর দিয়ে ফেরতের সুযোগ দিল কেন্দ্রীয় ব্যাংক

বাংলাদেশ ব্যাংক এবার দেশ থেকে পাচার করা টাকা ৭ শতাংশ হারে কর দিয়ে ফেরত আনার সুযোগ দিয়েছে ।

সোমবার (৮ আগস্ট) এ সংক্রান্ত একটি নির্দেশনা দিয়েছে বাংলাদেশ ব্যাংক। আয়কর অধ্যাদেশ অনুসারে অফশোর ট্যাক্স অ্যামনেস্টি বিষয়ে কার্যক্রম গ্রহণ ও প্রচারে ব্যাংকগুলোকে চিঠি পাঠিয়েছে বাংলাদেশ ব্যাংক।

এখন থেকে মাত্র ৭ শতাংশ কর দিয়ে দেশের বাইরে থেকে সেই টাকা নিয়ে আসা যাবে। অর্থাৎ ১০০ টাকা নগদ আনলে ৭ টাকা কর দিতে হবে সরকারকে। তখন এ টাকা নিয়ে কেউ আর প্রশ্ন তুলতে পারবে না।

নির্দেশনায় বলা হয়েছে, বাংলাদেশের বাইরে গচ্ছিত অপ্রদর্শিত অর্থ চলতি বছরের ১ জুলাই হতে ব্যাংকিং চ্যানেলের মাধ্যমে বৈধভাবে দেশে এনে আয়কর রিটার্নে প্রদর্শন করা যাবে।

আরও বলা হয়েছে, বাংলাদেশ ব্যাংক থেকে এ সংক্রান্ত এফই সার্কুলার চিঠি নম্বর ২৬, তারিখ: ১৮ জুলাই, ২০২২ এরইমধ্যে জারি করা হয়েছে।

অফশোর ট্যাক্স অ্যামনেস্টি বিধান সংক্রান্ত বর্ণিত বিষয়টি শাখা পর্যায়ে বিজ্ঞপ্তি আকারে প্রদর্শনসহ গ্রাহকদের মধ্যে বহুল প্রচারের ব্যবস্থা নেয়ার পরামর্শ দেয়া হলো বলে জানিয়েছে কেন্দ্রীয় ব্যাংক।

তবে পাচার হওয়া টাকা ফিরিয়ে আনতে সরকারের উদ্যোগ নিয়ে ব্যাপক সমালোচনা হয় বাজেটের পর পরই। কিন্তু এনবিআর কর্মকর্তারা বলছেন, এ সুযোগের ফলে কমপক্ষে ১০০ কোটি (১ বিলিয়ন) ডলার দেশে আসবে। এই বিপুল টাকা অর্থনীতির মূল ধারায় যোগ হলে চাঙা হবে দেশের অভ্যন্তরীণ অর্থনীতি।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button