আন্তর্জাতিকজাতীয়

লিসবনে বাংলাদেশের যৌথ উদ্যোগে সমুদ্র অর্থনীতির ওপর সেমিনার অনুষ্ঠিত

লিসবনে জাতিসংঘ মহাসাগর সম্মেলনের পাশাপাশি বাংলাদেশ কয়েকটি দেশের সাথে যৌথভাবে সমুদ্র অর্থনীতির ওপর এক সেমিনারের আয়োজন করেছে।

ইন্টারন্যাশনাল সি-বেড অথরিটি (আইএসএ) বুধবার ‘ফোস্টারিং ইন্টারন্যাশনাল অ্যান্ড রিজিওনাল কোঅপারেশন ইন সাপোর্ট অব দ্য সাসটেইনেবল ডেভেলপমেন্ট অব দ্য ব্লু ইকোনোমি ইন এলডিসিএস, এলএলডিসিএস অ্যান্ড এসআইডিএস’ শীর্ষক এই অনুষ্ঠানের আয়োজন করে।

আজ বৃহস্পতিবার গণমাধ্যমে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ সব তথ্য জানানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, পররাষ্ট্র মন্ত্রণালয়ের সমুদ্র বিষয়ক ইউনিটের সচিব রিয়ার অ্যাডমিরাল (অব:) মো: খুরশেদ আলম এই প্যানেল ডিসকাশনে সহ-সভাপতিত্ব করেন।

তাঞ্জানিয়ার ভাইস-প্রেসিডেন্ট, টোঙ্গার পররাষ্ট্র ও পর্যটনমন্ত্রী, নরওয়ের আন্তর্জাতিক উন্নয়নমন্ত্রী এবং সদস্য রাষ্ট্রসমূহের মন্ত্রীবর্গ, উচ্চ পর্যায়ের প্রতিনিধিগণ ও বিশেষজ্ঞরা এতে অংশ নেন।

খুরশেদ আলম বলেন, সাগর-মহাসাগর হচ্ছে মানবজাতির জন্য সম্ভাবনাময় ও নানাবিধ সম্পদের উৎস যা এখনো অনাবিষ্কৃত ও অনাহরণকৃত রয়ে গেছে।

তিনি এলডিসিএস, এলএলডিসিএস ও এসআইডিএস ভুক্ত দেশসমূহে সমুদ্র অর্থনীতির টেকসই উন্নয়নের লক্ষ্যে সহায়তার জন্য কৌশল প্রণয়নে আন্তর্জাতিক ও আঞ্চলিক সহযোগিতা প্রদানের ওপর গুরুত্ব আরোপ করেন।

তিনি বলেন, পরিকল্পনা প্রণয়ন ও কার্যক্রম পরিচালনা করার জন্য প্রয়োজনীয় তথ্য, অভিজ্ঞতা অথবা আর্থিক সক্ষমতার অভাব হেতু উন্নয়নশীল অঞ্চলগুলোর রাষ্ট্র ও সংস্থাসমূহের নিজস্ব সমুদ্র সম্পদের উন্নয়ন ও ব্যবস্থাপনায় সক্ষমতার অভাব থাকতে পারে।

তিনি বলেন, বৈদেশিক সহায়তা এ ক্ষেত্রে মূল্যবান হতে পারে এবং কোন কোন সময় অভিন্ন আন্তর্জাতিক সমুদ্র সম্পদ আহরণে অত্যন্ত প্রয়োজনীয় হতে পারে।

ব্যাপক আঞ্চলিক ও আন্তর্জাতিক সহযোগিতা, প্রযুক্তি হস্তান্তরের জন্য কৌশল উদ্ভাবন ও সমুদ্র অর্থনীতিতে অর্থায়নের লক্ষ্যে অঙ্গীকার ব্যক্ত করে সেমিনার সমাপ্ত হয়। সূত্র: বাসস।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button

Adblock Detected