বিনোদনসাহিত্য ও বিনোদন

থিয়েটার আর্ট ইউনিটের ‘মাধব মালঞ্চী’ মঞ্চস্থ

নাটকের দল থিয়েটার আর্ট ইউনিট মঞ্চে এনেছে অনুষ্ঠিত হলো দলটির নতুন নাটক ‘মাধব মালঞ্চী’। মৈমনসিংহ গীতিকা অবলম্বনে রচিত এই নাটকটির নির্দেশনায় ছিলেন রোকেয়া রফিক বেবী। বুধবার এর দ্বিতীয় প্রর্দশনী অনুষ্ঠিত হয়।

বুধবার (২২ জুন) সন্ধ্যায় শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালার পরীক্ষণ থিয়েটার হলে নাটকটি মঞ্চায়ন হয়। এটি ছিল দলটির ৩৬তম প্রযোজনার দ্বিতীয় মঞ্চায়ন।

থিয়েটার আর্ট ইউনিটের ‘মাধব মালঞ্চী’ মঞ্চস্থ

নাটকের কাহিনীতে দেখা যায়, দুর্লভ রাজার ছোট পুত্র মাধব। রাণীর মৃত্যুর পর রাজা এই মাধবকে লালন-পালনের দায়িত্ব দেন তার বড় পুত্রবধূ চন্দ্রবনকে। কিন্তু হঠাৎ অসুস্থতায় দুর্লভ রাজার মৃত্যুর সঙ্গে সঙ্গে রাজা হওয়ার বাসনায় রাজপুত্রদের মধ্যে শুরু হয় সংঘর্ষ। ভবিষ্যৎ রাজা ঠিক করার জন্য গণনা করা হয় এবং তিনবারই গণনায় মাধবের নাম আসে।

এই ঘটনায় বড় ভাইয়েরা মাধবকে মেরে ফেলার চক্রান্ত শুরু করলে চন্দ্রবন আদরের দেবরকে পাঠিয়ে দেয় দূর দেশে। একদিন সুদর্শন মাধবের প্রেমে পড়ে রাজকন্যা মালঞ্চী। এভাবেই এগিয়ে যায় নাটকের কাহিনী।

নাটকটির কস্টিউম কসটিউম ডিজাইনে কাজ করেছেন এনামতারা বেগম সাকী।থিয়েটার আর্ট ইউনিটের ‘মাধব মালঞ্চী’ মঞ্চস্থ

তিনি বলেন, ‘‘কসটিউম ডিজাইনের কাজটি করতে হয়েছে বলে এর রিহার্সেল রুমে উপস্থিত থাকতে হয়েছে বহুবার। পারফরমারদের আনন্দ নিয়ে পরিশ্রম করতে দেখেছি। প্রত্যেকেই ভালো লাগা নিয়ে কাজ করেছে প্রতিদিন। যার যে ক্যারেক্টার সকলেই নিজ নিজ ক্যারেক্টার কে যত্ন করে রিহার্সেল করতে দেখেছি ।
রিহার্সেলে নির্দেশক বেবী আপাকে দেখেছি খুব সহজ সরল ভালোলাগা এবং নান্দনিক ভাবে যেন প্রতিটা দৃশ্য তৈরি হয় সেই দিকটাই তৈরি করার চেষ্ট করতেন। আর এর গানের কথা তো বলতেই হয়। সেলিম ভাই এর খুবই সুন্দর সুন্দর ফোক টোনের গানের সুর আপনাদের অসম্ভব ভালো লাগার মতো।

 

 

 

থিয়েটার আর্ট ইউনিটের ‘মাধব মালঞ্চী’ মঞ্চস্থ‘মাধব মালঞ্চী’র বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন- নুরুজ্জামান বাবু, মানিক, সজল, ইসমাইল সিরাজী, রানা সিকদার, লেমন, ক্ষমা, ঐহিত্য, বাঁশরী, তানভীর, ভাবনা, সুজন, লেলিন, ইন্দ্রাণী, দোলন, ফারহানা, ফুয়াদ, প্রদীপ, মোকাদ্দেম প্রমুখ।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button