আন্তর্জাতিকফিচারলিড স্টোরিশুক্রবারের বিশেষ

অনুসন্ধানী সাংবাদিকতায় অনন্য নেলি ব্লাই

ভালো সংবাদের সন্ধানে বিপদজনক অবস্থানে থেকে কাজ করতে এক মুহূর্ত দ্বিধা করেননি তিনি। নিশ্চিত মৃত্যুর ঝুঁকি মাথায় নিয়েই পা বাড়ান অনিশ্চিতের পথে। শুধু তাই নয়, তিনি একজন নারী হয়ে সারা বিশ্ব সফর করেছেন একাই। আর এই চ্যালেঞ্জগুলো যে সময়টায় তিনি সম্পন্ন করেছেন, সে সময় একজন নারীর পক্ষে এসব চিন্তা করাটাই ছিল অসম্ভব। বলছি নারী সাংবাদিক হিসেবে প্রতিষ্ঠিত এলিজাবেথ জেন কোচরান। যিনি ছদ্মনাম নেলি ব্লাই হিসেবে সাংবাদিকতায় প্রতিষ্ঠিত ছিলেন।

আজ নিউজ নাউ বাংলার পাঠকদের জন্য শুক্রবারের বিশেষ আয়োজনে রয়েছে, অনুসন্ধানী সাংবাদিকতার ইতিহাসে অমর হয়ে থাকা নেলি ব্লাই’র সেই জীবন যুদ্ধের কথা।

মার্কিন সাংবাদিক এলিজাবেথ জেন কোচরান, নেলি ব্লাই ছদ্মনামেই বিশ্বজোড়া পরিচিত।

তিনি ভিন্নভাবে তার জীবনযাপন করেছেন, তিনি নানা প্রতিকূলতার সম্মুখীন হলেও দমে যাননি কখনো। তিনি এমন সাহসী  নারী সাংবাদিক ছিলেন, যিনি সে সময় থেকে অনেক ধাপ বেশিই এগিয়ে ছিলেন।

নেলি ব্লাই’য়ের শৈশব:

১৮৬৪ সালের ৫ মে মার্কিন যুক্তরাষ্টের পেনসিলভানিয়াতে একটি দরিদ্র পরিবারে জন্মগ্রহণ করেন, এলিজাবেথ জেন কোচরান। মাত্র ৬ বছর বয়সে তিনি তার বাবা মাইকেল কোচরানকে হারান।

পরিবার:

তার বাবা মাইকেল দুইবার বিয়ে করেছিলেন। তার প্রথম স্ত্রী, ক্যাথরিন মারফির সাথে তার ১০টি সন্তান এবং তার দ্বিতীয় স্ত্রী মেরি জেন ​​কেনেডির সাথে এলিজাবেথ কোচরান সহ আরও ৫ সন্তান ছিল।

ভাইবোনদের মাঝে এলিজাবেথ কোচরান ছিলেন ১৩ তম। বাবার মৃত্যুর পর তিনি তার লেখাপড়া আর বেশি দূর এগিয়ে নিতে পারেন নি। যে কারণে তার শিক্ষিকা হওয়ার ইচ্ছে থাকলেও, পরে তা আর হয়ে উঠে না।

কর্মজীবন:

“নারী অনুসন্ধানী সাংবাদিকতার পথিকৃৎ নেলি ব্লাই”

তার উজ্জ্বল কর্মজীবন শুরু হয়েছিল ১৮৮৫ সালে, যখন তিনি মাত্র ২১ বছর বয়সী। তার আগে, শুরুতে পিটসবার্গ ডিসপ্যাচে “কিসের জন্য মেয়েরা ভালো” শিরোনামের একটি সংবাদপত্রের কলাম , যেখানে রিপোর্ট করা হয়েছিল যে মেয়েরা মূলত সন্তান জন্মদান এবং ঘরে থাকার জন্য। এলিজাবেথ “লোনলি অরফান গার্ল” ছদ্মনামে এ লেখায় একটি প্রতিক্রিয়া লিখে।

পরে সম্পাদক, জর্জ ম্যাডেন, তার লেখাতে মুগ্ধ হয়ে লেখককে নিজের পরিচয় দিতে বলে একটি বিজ্ঞাপন চালান। কোচরান যখন সম্পাদকের সাথে নিজেকে পরিচয় করিয়ে দেন, তখন তিনি তাকে আবার “লোনলি অরফান গার্ল” ছদ্মনামে সংবাদপত্রের জন্য একটি লেখা লেখার সুযোগ দেন।

ডিসপ্যাচের জন্য তার প্রথম নিবন্ধ ছিল, “দ্য গার্ল পাজল” শিরোনাম ছিল, কীভাবে বিবাহবিচ্ছেদ মহিলাদের প্রভাবিত করে। এতে, তিনি বিবাহবিচ্ছেদ আইনের সংস্কারের পক্ষে যুক্তি দেন। ম্যাডেন আবার মুগ্ধ হন এবং তাকে একটি পূর্ণকালীন চাকরির প্রস্তাব দেন। এরপর তার নাম লেখার জগতে হয়ে যায় “নেলি ব্লাই”। স্টিফেন ফস্টারের জনপ্রিয় গান “নেলি ব্লাই”-তে আফ্রিকান-আমেরিকান শিরোনাম চরিত্রের পরে সম্পাদক “নেলি ব্লাই” বেছে নেন। তখন থেকেই এলিজাবেথ জেন কোচরান হয়ে যান “নেলি ব্লাই”।

 

নেলি ব্লাই পিটসবার্গ ডিসপ্যাচের জন্য, একাধিক অনুসন্ধানমূলক নিবন্ধ লিখেছিলেন। তবে এরপরে আবার তাকে নারী পাতায় নিয়োগ দেয়া হয়। এতে অসন্তুষ্ট হয়ে মাত্র ২১ বছর বয়সে, তিনি ভিন্ন কিছু কাজের মাধ্যমে নিজেকে প্রতিষ্ঠিত করার জন্য মেক্সিকো ভ্রমণ করেন। সেখানে তিনি একজন বিদেশী সংবাদদাতা হিসাবে কাজ করার জন্য নিজেকে গড়ে তোলেন।

প্রায় ৬ মাস সেখানে অবস্থান করে মেক্সিকান জনগণের জীবন ও রীতিনীতি সম্পর্কে প্রতিবেদন করেন তিনি। নেলি তার লেখায় মেক্সিকান সরকার, পোরফিরিও দিয়াজের অধীনে স্বৈরশাসনের সমালোচনা করে, দিয়াজকে একজন অত্যাচারী শাসক হিসেবে মেক্সিকান জনগণকে দমন এবং প্রেস নিয়ন্ত্রণ করার জন্য অভিযুক্ত করেন। যখন মেক্সিকান কর্তৃপক্ষ নেলি’র রিপোর্ট সম্পর্কে জানতে পেরেছিল, তখন তারা তাকে গ্রেফতারের হুমকি দেয়, তাকে দেশ ছেড়ে পালিয়ে যেতে বাধ্য করে।

নেলি শুধুমাত্র মেয়ে বলে সংবাদ জগতের তখন তাকে কেউ চাকরিতে নিতে চাইতো না। তবে শত বাধা অতিক্রম করে নেলি ব্লাই তার পথে এগিয়ে গেছে, কখনো থেমে যায়নি।

মেক্সিকো থেকে ফিরে, ব্লাই ১৮৮৭ সালে ২৩ বছর বয়সে পিটসবার্গ ডিসপ্যাচ ছেড়ে নিউ ইয়র্ক সিটিতে চলে যান।

তিনি জোসেফ পুলিৎজারের সংবাদপত্র দ্য নিউ ইয়র্ক ওয়ার্ল্ডের অফিসে নিয়োগ পান। তার প্রথম অনুসন্ধানী অ্যাসাইনমেন্ট ছিল, যেখানে তাকে পাগল সেজে পাগলাগারদের ভেতরের অবস্থান করে সংবাদ সংগ্রহ করতে হবে।

ব্ল্যাকওয়েলস দ্বীপের মহিলাদের জন্য লুনাটিক অ্যাসাইলাম যার নাম এখন, রুজভেল্ট দ্বীপ।

নেলি দ্বিতীয় বার না ভেবেই এ কাজে নেমে পড়েন। এমনকি কোনো ব্যাকআপ প্লানও তিনি করেননি। প্রথমে পাগলাগারদে যাওয়ার জন্য নিজেকে পাগল উপস্থাপন করাটাও তার জন্য অনেক কঠিন ছিল।

তাই প্রথমে নিজেকে মহিলাদের জন্য অস্থায়ী হোমস নামে একটি বোর্ডিং হাউসে একটি রুম ভাড়া করে থাকেন। নিজেকে একজন উন্মাদ মহিলার চেহারা বানানোর জন্য সারা রাত জেগে থাকলেন এবং সত্যিই অন্য বোর্ডাররা তাকে উন্মাদ বলে অভিযোগ করতে শুরু করলেন।

পরে কজন পুলিশ অফিসার, একজন বিচারক এবং একজন ডাক্তার দ্বারা পরীক্ষা করার পর ব্লাইকে ব্ল্যাকওয়েলস দ্বীপে নিয়ে যাওয়া হয়। অ্যাসাইলামে ব্লাই নানাবিধভাবে প্রথম থেকেই শোচনীয় অবস্থার সম্মুখীন হয়ে থাকেন। প্রচন্ড শীতে ঠান্ডা পানিতে গোসল, পচা-বাসি খাবার, অপরিছন্ন এক জায়গায় ঘন্টার পর ঘন্টা বেঁধে রাখাসহ, নার্সদের নানা অত্যাচারে দিন পার করে নেলি।

সেখানে দশ দিন পর, অ্যাসাইলাম দ্য ওয়ার্ল্ডের নির্দেশে ব্লাই’কে মুক্তি দেয়। তার নিজ চোখে দেখার এ অভিজ্ঞতা, পরে বই আকারে প্রকাশিত হয়, যার নাম দেয়া হয়, টেন ডেইজ ইন আ ম্যাড-হাউস।

যেখানে তিনি মন্তব্য করেছিলেন,

“এখানে কোনো সুস্থ মানুষকে রাখা হলে সে দুই মাসেই পুরোপুরি পাগল হয়ে যাবে।-নেলি ব্লাই”

এ ঘটনা আমেরিকান সংস্কৃতির উপর বেশ প্রভাব ফেলেছিলো। সেসঙ্গে তার জীবনে দীর্ঘস্থায়ী খ্যাতি এনে দিয়েছিলো। যার প্রেক্ষিতে সেই অ্যাসাইলামের সবাইকে সেখান থেকে ভালো পরিবেশে রাখার জন্য নিউ ইয়র্ক দাতব্য সংস্থা এক মিলিয়ন ডলার বাজেট বরাদ্দ করে। সেসঙ্গে পাল্টে যায় এসাইলামের চিকিৎসা ব্যবস্থা। নেলি এ সংবাদের মাধ্যমে নিজের জীবনে পরিবর্তনের পাশাপাশি এসাইলামের অনেক নারীর জীবনের পরিবর্তন করতে পেরেছিলেন।

সে সময় বলা হয়, নেলি স্টান্ট গার্ল সাংবাদিকতার যুগের সূচনা করেছিলেন।

নেলি তার অনুসন্ধানী সাংবাদিকতায় আরো অনেক কাজ করে গেছেন নিউ ইয়র্কে। ১৮৮৮ সালে, ব্লাই তার পরবর্তী পদক্ষেপ হিসেবে বিশ্বজুড়ে ভ্রমণ করবেন বলে ঠিক করেন। তিনি মূলত অ্যারাউন্ড দ্য ওয়ার্ল্ড ইন এইটি ডেজ (১৮৭৩) কে বাস্তবে পরিণত করতে চান। প্রথমে তার সম্পাদক একজন মেয়ে হিসেবে তাকে না পাঠিয়ে একজন ছেলেকে পাঠাতে চান। তিনি তখন বলেছিলেন, ‘‘ঠিক আছে, তাহলে একজন ছেলেই যাত্রা শুরু করুক, আমিও সেদিনই যাত্রা শুরু করবো, হয়তো অন্য কোনো পত্রিকা থেকে এবং তাকে নিশ্চিত হারাবো।’

একবছর পরে অবশেষে সম্পদক রাজি হন নেলি’র বিশ্ব ভ্রমণে।

নেলি সবসময় তার সময়ের থেকে এগিয়ে চিন্তা ভাবনা করে কাজ করেছেন। তাই সে এগিয়ে গেছে সামনে। তার এ বিশ্ব ভ্রমণে যাওয়ার সময় সবাইকে অবাক করে দিয়ে একগাদা ব্যাগ না নিয়ে তার সাথে নিয়েছিলেন ছোট্ট ভ্রমণ ব্যাগ। পড়েছিলেন লম্বা ওভারকোট।

আর তিনি তার বেশিরভাগ টাকা (ইংরেজি ব্যাংক নোটে ২০০ পাউন্ড এবং সোনা, সেইসাথে কিছু আমেরিকান মুদ্রা) তার গলায় বাঁধা একটি ব্যাগে নিয়ে যান।

নেলি ১৪ নভেম্বর, ১৮৮৯-এ সকাল ৯.৪০ এ, এবং দুই দিনের নোটিশের সাথে, তিনি হামবুর্গ আমেরিকা লাইনের একটি স্টিমার অগাস্টা ভিক্টোরিয়াতে তার যাত্রা শুরু করেন, এবং সেটি ছিলো ৪০,০৭০ কিলোমিটার যাত্রা। তার পরিভ্রমণের পথ ছিল ইংল্যান্ড থেকে ফ্রান্স, সিঙ্গাপুর থেকে জাপান এবং ক্যালিফোর্নিয়া থেকে পূর্ব উপকূল। আর এই পুরোটাই তিনি সম্ভব করেছিলেন মাত্র ৭২ দিনে।

বিশ্বজুড়ে তার ভ্রমণের সময়, ব্লাই ইংল্যান্ড, ফ্রান্স (যেখানে তিনি অ্যামিয়েন্সে জুলস ভার্নের সাথে দেখা করেন), ব্রিন্ডিসি, সুয়েজ খাল, কলম্বো (সিলন), পেনাং এবং সিঙ্গাপুরের প্রণালী, হংকং এবং জাপানের মধ্য দিয়ে যান।

তবে ব্লাই’র যাত্রা তখন একটি বিশ্ব রেকর্ড ছিল।

ঔপন্যাসিক ব্লাই
বিশ্বজুড়ে ভ্রমণের পর, নেলি রিপোর্টিং ছেড়ে দেন এবং প্রকাশক নরম্যান মুনরোর সাপ্তাহিক নিউ ইয়র্ক ফ্যামিলি স্টোরি পেপারের জন্য সিরিয়াল উপন্যাস লেখার একটি লাভজনক চাকরি নেন।

ইভা দ্য অ্যাডভেঞ্চারেস-এর প্রথম অধ্যায়, ইভা হ্যামিল্টনের বাস্তব জীবনের বিচারের উপর ভিত্তি করে, ব্লাই নিউ ইয়র্কে ফিরে আসার আগে প্রকাশিত হয়েছিল।

১৮৮৯ থেকে ১৮৯৫ সালের মধ্যে তিনি এগারোটি উপন্যাস লিখেছেন।

পারিবারিক জীবন:

ব্লাই কোটিপতি নির্মাতা রবার্ট সীম্যানকে বিয়ে করেন ১৮৯৫ সালে। সে সময় ব্লাইয়ের বয়স ছিল ৩১ এবং সীম্যানের বয়স ছিল ৭৩।

পরে স্বামীর অসুস্থতার কারণে, তিনি সাংবাদিকতা ছেড়ে দেন এবং আয়রন ক্ল্যাড ম্যানুফ্যাকচারিং কোম্পানির প্রধান হিসেবে যোগ দেন। এ কোম্পানিটি দুধের ক্যান এবং বয়লারের মতো স্টিলের পাত্র তৈরি করে।

তার স্বামী সীম্যান ১৯০৪ সালে মৃত্যুবরণ করেন।

উদ্ভাবক নেলি:
কিছু সময়ের জন্য নেলি মার্কিন যুক্তরাষ্ট্রের একজন নেতৃস্থানীয় নারী শিল্পপতি হিসেবে নিজেকে প্রতিষ্ঠিত করেছিলেন। তিনি তার কোম্পানিকে সামাজিক কল্যাণের মডেল হিসেবে পরিচালনা করেছিলেন। ১৯০৪ সালে, আয়রন ক্ল্যাড স্টিলের ব্যারেল তৈরি করতে শুরু করেন, যা ৫৫-গ্যালন তেলের ড্রামের মডেল ছিল যা এখনও মার্কিন যুক্তরাষ্ট্রে ব্যাপকভাবে ব্যবহৃত হয়। কিন্তু একজন কারখানা ব্যবস্থাপকের দ্বারা আত্মসাতের ফলে আয়রন ক্ল্যাড ম্যানুফ্যাকচারিং কোম্পানি দেউলিয়া হয়ে যায়।

প্রথম নারী যুদ্ধ সংবাদদাতা

স্বামী ও আয়রন ক্ল্যাড ম্যানুফ্যাকচারিং কোম্পানি হারিয়ে আবারো সাংবাদিকতায় ফিরে আসেন নেলি। তিনি প্রথম বিশ্বযুদ্ধের সময় ইউরোপের ইস্টার্ন ফ্রন্টে গল্প লিখেছিলেন। ব্লাই ছিলেন প্রথম নারী এবং প্রথম বিদেশীদের একজন যিনি সার্বিয়া এবং অস্ট্রিয়ার মধ্যে যুদ্ধক্ষেত্র পরিদর্শন করেছিলেন।

প্রস্থান:

১৯২২ সালের ২৭ জানুয়ারী, নেলি ব্লাই নিউ ইয়র্ক সিটির সেন্ট মার্কস হাসপাতালে নিউমোনিয়ায় আক্রান্ত হয়ে মৃত্যুবরণ করেন।
তাকে নিউ ইয়র্ক সিটির ব্রঙ্কসের উডলন কবরস্থানে সমাহিত করা হয়।

মাত্র ৫৭ বছর বয়সে অবসান ঘটে এ আলোকবর্তিকার।

তথ্যসূত্র: উইকিপেডিয়া, ন্যাশনাল জিওগ্রাফিক, মেন্টাল ফ্লস, দ্য গার্ডিয়ান, দ্য নিউইয়র্ক টাইমস ও বায়োগ্রাফি ডট কম।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button