আন্তর্জাতিক

যুক্তরাষ্ট্র পক্ষাঘাতগ্রস্ত হয়ে পড়েছে: ওবামা

যুক্তরাষ্ট্রের টেক্সাস অঙ্গরাজ্যের একটি প্রাথমিক বিদ্যালয়ে বন্দুকধারীর এলোপাথারি গুলিতে ১৯ শিক্ষার্থীসহ ২১ জন নিহত হয়েছে। ঘটনাটি মর্মান্তিক উল্লেখ করে শোক জানিয়েছেন সাবেক মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা।

১০ দিনের ব্যবধানে যুক্তরাষ্ট্রে দুটি বন্দুক হামলার প্রসঙ্গ টেনে তিনি বলেছেন, যুক্তরাষ্ট্র পক্ষাঘাতগ্রস্ত হয়ে পড়েছে। [ সূত্র: খবর বিবিসি।]

তিনি নিহত ব্যক্তিদের পরিবারের সদস্যদের প্রতি শোক প্রকাশ করেছেন। এ বন্দুক হামলার ঘটনা নিয়ে ক্ষোভও জানিয়েছেন তিনি।

হামলায় হতাহতদের নেওয়া হয়েছে এসএসজিটি উইলি ডি লিওন সিভিক সেন্টারে।

বারাক ওবামা বলেন, ‘স্যান্ডি হুকের ঘটনার প্রায় ১০ বছর এবং বাফেলোর ঘটনার ১০ দিন পর আমাদের দেশ পক্ষাঘাতগ্রস্ত হয়ে পড়েছে। আতঙ্কে নয়, বরং আগ্নেয়াস্ত্রের পৃষ্ঠপোষক এবং একটি রাজনৈতিক দলের কারণে এমনটা হয়েছে। তারা এসব মর্মান্তিক ঘটনা ঠেকাতে কোনো ধরনের ব্যবস্থা নেওয়ার আগ্রহ দেখায়নি।’

তিনি আরও বলেন, ‘অনেক আগেই এ নিয়ে ব্যবস্থা নিতে হতো। যেকোনো ধরনের ব্যবস্থা নেওয়া যেত।’

গতকাল মঙ্গলবার সাউথ টেক্সাসের উভালদে শহরের যে স্কুলে হামলা চালানো হয়েছে, সেটির নাম রব এলিমেন্টারি স্কুল। এর আগে অঙ্গরাজ্যের গভর্নর গ্রেগ অ্যাবোট জানিয়েছিলেন, গুলিতে ১ শিক্ষক ও ১৪ শিক্ষার্থী নিহত হয়েছে। সালভাদর রামোস নামের ১৮ বছর বয়সী এক তরুণ ওই হামলা চালিয়েছেন।

এ হামলার ১০ দিন আগে যুক্তরাষ্ট্রের নিউইয়র্কের বাফেলোর একটি সুপারমার্কেটে গুলি চালানো হয়। এতে ১০ জন নিহত হন। ওই সময় যিনি গুলি চালিয়েছিলেন, তার বয়সও ছিল ১৮। পুলিশ ধারণা করছে, সেটি ছিল বিদ্বেষপ্রসূত অপরাধ।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button