বিনোদনসাহিত্য ও বিনোদন

‘মুজিব: দ্য মেকিং অব আ নেশন’ নিয়ে বিতর্ক, মুখ খুললেন পরিচালক শ্যাম

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জীবন নিয়ে নির্মিত ‘মুজিব: দ্য মেকিং অব আ নেশন’ এর ট্রেলার প্রকাশ পেয়েছে। কান চলচ্চিত্র উৎসবের ৭৫তম আসরের তৃতীয় দিন সিনেমাটির ১ মিনিট ৩৮ সেকেন্ডের ট্রেলার প্রকাশ পায়।ভারতীয় পরিচালক শ্যাম বেনেগাল নির্মাণ করেছেন ‘মুজিব: দ্য মেকিং অব আ নেশন’।

সামাজিক মাধ্যমে নেটিজেনরা বলেছেন, বঙ্গবন্ধু চরিত্রে আরিফিন শুভর কণ্ঠ মিলছেনা। সিনেমার ভিএফএক্স, ইতিহাসের সঙ্গে ট্রেলারের দৃশ্য না মেলার মতো অনেক অসামঞ্জস্যতা রয়েছে। তো বড় বাজেটে এমন সিনেমার নির্মান হওয়ায় ক্ষোভ প্রকাশ করছেন অনেকে।
আর এসব বিষয়ে এবার কথা বললেন সিনেমাটির পরিচালক শ্যাম বেনেগাল। সংবাদমাধ্যম দ্য টেলিগ্রাফ অনলাইনকে দেওয়া সাক্ষাৎকারে তিনি বাংলাদেশ থেকে সামাজিকমাধ্যমের প্রতিক্রিয়ায় বিস্ময় প্রকাশ করেছেন।
তিনি বলেন, ‘শুধু ট্রেলার দেখে পুরো সিনেমা নিয়ে মন্তব্য করা ঠিক না। সমালোচনা করাও ঠিক না। ’

শ্যাম বেনেগাল আরো বলেন, ‘মানুষ এখনো পুরো সিনেমা দেখেনি। ট্রেলার দেখে তো আপনি পুরো সিনেমা নিয়ে মন্তব্য করতে পারেন না। আপনি শুধু ট্রেলার নিয়েই মন্তব্য করতে পারেন। ’

এই নির্মাতা আরো বলেন, ‘নানা মন্তব্য এসেছে বলে আমি শুনেছি। তারা কেন বিরক্ত, তা অনুমান করা আমার পক্ষে খুব কঠিন। সোমবার অফিসে গিয়ে বিষয়টি আবার আমি দেখব। কানে ট্রেলারের উপস্থাপনা খুব ভালো ছিল। সেখানে বাংলাদেশের তথ্যমন্ত্রী ও তাদের রাষ্ট্রদূত উপস্থিত ছিলেন। ’

বিখ্যাত ব্যক্তিদের জীবনী নিয়ে শ্যাম বেনেগাল এর আগেও কাজ করেছেন। এর মধ্যে মহাত্মা গান্ধী, নেতাজি সুভাষ চন্দ্র বসু ও সত্যজিৎ রায়কে নিয়েও তিনি সিনেমা নির্মাণ করেছেন।

‘মুজিব- দ্য মেকিং অব আ ন্যাশন’ সিনেমার সব অভিনেতা-অভিনেত্রীই বাংলাদেশের জানিয়ে শ্যাম বেনেগাল বলেন, ‘পশ্চিমবঙ্গের বাংলার সঙ্গে বাংলাদেশের বাংলার উচ্চারণের পার্থক্য রয়েছে, এটা নিয়ে তারা (বাংলাদেশিরা) গর্ব অনুভব করে। সিনেমাতে এসবই আছে। এ কারণে আমি শুধু বাংলাদেশের অভিনেতাদের নিয়েছিলাম; কারণ তারা মুজিবকে অনেক কাছ থেকে অনুভব করবেন। ’

‘মুজিব: দ্য মেকিং অব আ নেশন’ সিনেমায় বঙ্গবন্ধুর ভূমিকায় অভিনয় করেছেন আরিফিন শুভ, বঙ্গবন্ধুর স্ত্রী ফজিলাতুন্নেছা মুজিবের চরিত্রে নুসরাত ইমরোজ তিশা, শেখ হাসিনার চরিত্রে নুসরাত ফারিয়া, তাজউদ্দীন আহমদের চরিত্রে রিয়াজ আহমেদ। এতে আরো অভিনয় করেছেন দিলারা জামান, সিয়াম আহমেদ, জায়েদ খান, খায়রুল আলম সবুজ, ফেরদৌস আহমেদ, দীঘি, রাইসুল ইসলাম আসাদ, গাজী রাকায়েত, তৌকীর আহমেদ, মিশা সওদাগরসহ শতাধিক তারকা শিল্পী।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button