অর্থ বাণিজ্য

ডব্লিউটিও দ্বাদশ মন্ত্রী পর্যায়ের সম্মেলন আগামী ১২ জুন

করোনা ভাইরাসের কারণ দফায় দফায় পিছিয়ে যাওয়া, বিশ্ব বাণিজ্য সংস্থার (ডব্লিউটিও) দ্বাদশ মন্ত্রী পর্যায়ের সম্মেলন অবশেষে অনুষ্ঠিত হতে যাচ্ছে আগামী ১২ থেকে ১৫ জুন।

ডব্লিউটিও’র মহাপরিচালক ওকোনজো-ইওয়ালা জানান, আগামী ১২ থেকে ১৫ জুন জেনেভায় ডব্লিউটিও সদর দফতরে ডব্লিউটিও ১২তম মন্ত্রী পর্যায়ের সম্মেলন অনুষ্ঠিত হবে। ইতোমধ্যে সোমবার (২৫ এপ্রিল) সদস্যদের কাছে পাঠানো এক চিঠিতে এ তথ্য জানানো হয়েছে বলে জানান তিনি।

এ বিষয়ে বাণিজ্য মন্ত্রণালয়ের ডব্লিউটিও সেলের মহাপরিচালক মো. হাফিজুর রহমান গণমাধ্যমকে জানান, এবারের সম্মেলনে, ‘আমাদের পক্ষ থেকে মৎস্যখাতে ভর্তুকি বহাল রাখার পাশাপাশি এলডিসি উত্তোরণ বিষয়টিকে সর্বাধিক গুরুত্ব দেওয়া হচ্ছে। সেসঙ্গে তিনি বলেন, আমাদের প্রচেষ্টা থাকবে যেসব অগ্রাধিকারমূলক বাণিজ্যিক সুবিধা এখন আমরা পাচ্ছি, সেগুলো যেন এলডিসি উত্তোরণের পরেও বহাল থাকে।’
এলডিসি গ্রুপের পক্ষ থেকে বাংলাদেশ ডব্লিউটিও’র সংস্কারের বিষয়ে প্রস্তাব দিবে বলে তিনি জানান।

জানা গেছে, বাণিজ্যমন্ত্রী টিপু মুনশির নেতৃত্বে একটি সরকারি প্রতিনিধিদলের সম্মেলনে যোগ দেওয়ার কথা রয়েছে। বর্তমানে ১৬৪টি দেশ ডব্লিউটিও’র সদস্য। বাংলাদেশ এ সংস্থার এলডিসি গ্রুপের সবচেয়ে প্রভাবশালী দেশ। এলডিসি থেকে উত্তরণ পর্যায়ে থাকায় এবারের সম্মেলন বাংলাদেশের জন্য বিশেষ গুরুত্বপূর্ণ।

উল্লেখ্য,দুই বছর পরপর এ সম্মেলন হয়ে থাকে। ২০১৭ সালে সর্বশেষ সম্মেলন অনুষ্ঠিত হয় আর্জেন্টিনার বুয়েন্স আয়ারসে। ২০১৯ সালে সম্মেলন হয়নি। ২০২০ সালের জুন মাসে কাজাখস্তানে সম্মেলন আয়োজনের ঘোষণা দেওয়া হয়। কিন্তু শেষ পর্যন্ত করোনা সংক্রমণ ছড়িয়ে পড়ায় তা হয় দ্বিতীয় দফায় জেনেভায় সংস্থার সদর দপ্তরে গত ৩০ নভেম্বর থেকে ৩ ডিসেম্বর সম্মেলন অনুষ্ঠানের পূর্ণ প্রস্তুতি নেওয়ার পরও করেনার নতুন ধরন অমিক্রণের কারণে শেষ পর্যন্ত স্থগিত করতে হয়।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button