আন্তর্জাতিকজাতীয়

বিশ্বের জনসংখ্যা ৮০০ কোটির মাইলফলকে

চলতি বছরের ১৫ নভেম্বরে মোট জনসংখ্যা দাঁড়াবে ৮০০ কোটিতে। তাছাড়া আগামী বছর বিশ্বের জনবহুল দেশ হিসেবে চীনকে পেছনে ফেলবে ভারত।

জাতিসংঘের এক পূর্বাভাসে এ তথ্য জানানো হয়েছে।

সোমবার (১১ জুলাই) কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরার এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

জাতিসংঘের রিপোর্ট বলছে, ২০২২ সালের শেষে চীনের জনসংখ্যা হবে ১৪২ কোটি ৬০ লাখ। ভারতের হবে ১৪১ কোটি ২০ লাখ। পরের বছরই (২০২৩ সালে) জনসংখ্যায় চীনকে ছাড়িয়ে যাবে ভারত। আর ২০৫০ সালে ভারতের জনসংখ্যা যখন ১৬৬ কোটি ৮০ লাখ হবে তখন তার আশপাশে কেউ থাকবে না।

প্রতিবেদনে আরও বলা হয়েছে, ২০২২ সালে শেষে বাংলাদেশের জনসংখ্যা হবে ১৭ কোটি। আর ২০৫০ সালে হবে ২০ কোটি ৪০ লাখ। পাকিস্তানের জনসংখ্যা হবে ২৩ কোটি ৩০ লাখ, আর ২০৫০ সালে হবে ৩৭ কোটি ৫০ লাখ। ২০২২ সালে আমেরিকা জনসংখ্যা হবে ৩৩ কোটি ৭০ লাখ, আর ২০৫০ সালে হবে ৩৭ কোটি ৫০ লাখ।

তবে ২০২২ থেকে ২০৫০ সালের মধ্যে ৬১টি দেশের জনসংখ্যা কমবে। তার মধ্যে রয়েছে- চীন, রাশিয়া, বুলগেরিয়া, লাটভিয়া, লিথুয়ানিয়া, সার্বিয়া ও ইউক্রেন।

জাতিসংঘ জানায়, বিশ্বের জনসংখ্যা একশ কোটিতে পৌঁছাতে কয়েক হাজার বছর লেগেছিল। এই জনসংখ্যা সাতগুণ হতে সময় লাগে মাত্র দুইশ বছর। ২০১১ সালে এসে বিশ্বের জনসংখ্যা দাঁড়ায় সাতশ কোটিতে।

জাতিসংঘের অর্থনৈতিক ও সামাজিকবিষয়ক বিভাগের পূর্বাভাসে বলা হয়, ১৯৫০ সালের পর থেকে বিশ্বের জনসংখ্যা তার সবচেয়ে ধীর গতিতে বাড়ছে। তবে অতীতের দ্রুত বৃদ্ধির প্রভাব আগামী বছরগুলোতে দেখা যাবে।

 

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button