আন্তর্জাতিক

করোনায় প্রথম মৃত্যুর খবর জানালো উত্তর কোরিয়া

করোনায় আক্রান্ত হয়ে এই প্রথম একজনের মৃত্যুর কথা নিশ্চিত করেছে উত্তর কোরিয়া। শুক্রবার (১৩ মে) দেশটির রাষ্ট্রীয় সংবাদ মাধ্যমে জানানো হয়েছে, জ্বরে আক্রান্ত হয়ে মারা গেছেন ছয়জন। পাশাপাশি আরও কয়েক হাজার মানুষ জ্বরে আক্রান্ত হয়েছেন। আক্রান্ত ব্যক্তিদের অন্যান্যদের থেকে বিচ্ছিন্ন করে রেখে চিকিৎসা দেওয়া হচ্ছে বলেও জানানো হয়েছে। একজনের শরীরে ওমিক্রনও শনাক্ত হয়েছে ।

দেশটির সংবাদসংস্থা কেসিএনএ জানিয়েছে, পিয়ংইয়ং শহরেই ওমিক্রন আক্রান্ত ব্যক্তির খোঁজ পাওয়া গেছে। তবে তার সম্পর্কে বিস্তারিত কিছু জানায়নি সরকারি কর্মকর্তারা।

এদিকে উত্তর কোরিয়া সরকারিভাবে প্রথম কোভিড-১৯ রোগী শনাক্ত হওয়ার কথা নিশ্চিত করার পর দেশজুড়ে লকডাউনের নির্দেশ দিয়েছে।

বৃহস্পতিবার (১২ মে) দেশটির রাষ্ট্রায়ত্ত সংবাদমাধ্যম কেসিএনএ’র প্রতিবেদনে বলা হয়েছে, রাজধানী পিয়ংইয়ংয়ে ওমিক্রন প্রাদুর্ভাব দেখা দিয়েছে; কিন্তু কতজন আক্রান্ত হয়েছে তা প্রকাশ করেনি। প্রতিবেদনটিতে কোভিড শনাক্ত হওয়াকে ‘বৃহত্তম জরুরি ঘটনা’ বর্ণনা করে এতে দেশটির ‘কোয়ারেন্টাইন ফ্রন্ট’ লঙ্ঘিত হয়েছে বলে মন্তব্য করা হয়েছে। নেতা কিম জং উন এ প্রাদুর্ভাব মোকাবিলার প্রস্তুতি নিয়ে জরুরি বৈঠক করছেন বলে জানিয়েছে তারা। তবে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি জানিয়েছে, উত্তর কোরিয়ার সরকারি ভাষ্যে প্রথমবারের মতো কোভিড রোগী শনাক্তের কথা বলা হলেও দেশটিতে অনেক দিন থেকেই করোনাভাইরাসের উপস্থিতি আছে বলে ধারণা পর্যবেক্ষকদের।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button

Adblock Detected