আন্তর্জাতিক

অবশেষে শ্রীলঙ্কার প্রধানমন্ত্রীর পদত্যাগ

দেশজুড়ে চলমান ভয়াবহ অর্থনৈতিক সংকট ও বিক্ষোভের মুখে অবশেষে পদত্যাগ করেছেন শ্রীলঙ্কার প্রধানমন্ত্রী মাহিন্দা রাজাপাকসে।

আজ সোমবার তিনি প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপাকসের দপ্তরে পদত্যাগপত্র জমা দেন।

শ্রীলংকা গণমাধ্যম ডেইলি মিরর জানিয়েছে, পরিস্থিতি নিয়ন্ত্রণের বাইরে চলে যাওয়ার আশঙ্কা করে দেশটির প্রেসিডেন্ট গোতবায়া রাজাপাকসে প্রধানমন্ত্রী মাহিন্দ্র রাজাপাকসেকে পদত্যাগ করার অনুরোধ জানান।

একই দিন শ্রীলঙ্কার স্বাস্থ্যমন্ত্রী চান্না জয়াসুমনাও পদত্যাগপত্র জমা দেন বলে জানা গেছে।

এর আগে গত শুক্রবার দেশটির প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপাকসে জানিয়েছিলেন যে, তার ভাই অর্থাৎ দেশটির প্রধানমন্ত্রী মাহিন্দা রাজাপাকসে প্রধানমন্ত্রীর পদ থেকে সরে দাঁড়াতে সম্মতি জানিয়েছেন।

অর্থনৈতিক সংকটসহ নানা সংকটে জর্জরিত দেশটিতে অনেকদিন ধরেই বিক্ষোভ চলছে। এই পরিস্থিতি থেকে বেরিয়ে আসতে প্রধানমন্ত্রীকে পদত্যাগের অনুরোধ করেছিলেন প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপাকসে। তবে প্রেসিডেন্ট নিজেও পদত্যাগের চাপে রয়েছেন। কারণ শুরু থেকেই প্রেসিডেন্টকে তার পদ থেকে সরে দাঁড়ানোর দাবি জানিয়ে বিক্ষোভ করছে সাধারণ মানুষ।

প্রেসিডেন্টের অনুরোধে ইতিবাচক সাড়া দেন প্রধানমন্ত্রী মাহিন্দা রাজাপাকসে। কলম্বো পেজের এক প্রতিবেদন অনুযায়ী, গোতাবায়া রাজাপাকসের নেতৃত্বে প্রেসিডেন্ট হাউজে মন্ত্রিসভার বিশেষ বৈঠকে মাহিন্দা রাজাপাকসে শ্রীলঙ্কার প্রধানমন্ত্রীর পদ থেকে পদত্যাগ করতে রাজি হন।

এদিকে শ্রীলংকার বিরোধী দল সামাজি জানা বালাওয়েগানা নিশ্চিত করে, মাহিন্দ্র রাজাপাকসে পদত্যাগ করলেও তাদের দলের প্রধান সাজিথ প্রেমাদাসা অন্তবর্তীকালীন সরকারের প্রধানমন্ত্রী হবেন না।

এর আগে, সোমবার সকালে রাজাপাকসের সমর্থকরা প্রধানমন্ত্রীর সরকারি বাসভবনের সামনে বিক্ষোভ করেন যেন তিনি পদত্যাগ না করেন।

এরপর রাজাপাকসের সমর্থক ও বিরোধী দলীয় সমর্থকদের মধ্যে সংঘর্ষের ঘটনা ঘটে।

এই সংঘর্ষের পর একটি টুইট করে ৭৬ বছর বয়সী রাজাপাকসে সকলকে শান্ত থাকার আহ্বান জানান। সূত্র: এনডিটিভি

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button