জাতীয়

তেঁতুলতলা মাঠে অনুষ্ঠিত হলো ঈদ জামাত

বিগত প্রায় ৫০ বছরের ধারাবাহিকতায় এবারো রাজধানীর কলাবাগানের তেঁতুলতলা মাঠে উদযাপিত হলো ঈদের জামাত। তবে এই জামাতের সাথে এবারে জড়িত ছিলো ঈদের বাড়তি আনন্দ। কারন প্রায় হারিয়ে যেতে বসেছিলো এই মাঠটি। সেটি ফিরে পাওয়ায় খুশি এলকাবাসী। এমন ঈদ উপহারের জন্য প্রধানমন্ত্রীকে ধন্যবাদও জানিয়েছেন তারা।

মাঠের পাশেই জামে মসজিদ। এলাকাবাসীর পক্ষে মাঠে ঈদের জামাতের আয়োজন করে এই মসজিদ কমিটি। জামে মসজিদের ইমাম মাওলানা মোহাম্মদ সফি উল্লাহ ঈদের নামাজে ইমামতি করেন।

জামাতে অংশ নেয়া নাজমুল আহম্মেদ বলেন, ছোটবেলা থেকেই এই মাঠে ঈদের নামাজ আদায় করি। শিশু সন্তানদের নিয়ে এখানে আসি। ওরা খেলাধুলা করে। বৃদ্ধরাও আড্ডা দেয় এখানে। আমরা সকালে হাঁটাহাঁটি করি। কিন্তু হঠাৎ করে মাঠটিতে থানা ভবন নির্মাণের জন্য দখলে নেয় পুলিশ। বিষয়টি মেনে নিতে আমাদের অনেক কষ্ট হয়েছে। এমন পরিস্থিতিতে প্রধানমন্ত্রী আমাদেরকে মাঠটি ফিরিয়ে দিয়েছে। ঈদের আগ মুহূর্তে এটি আমাদের এলকাবাসীর জন্য ঈদের উপহার।

৩১ জানুয়ারি পরিত্যক্ত এই মাঠটি বরাদ্দ পেয়ে কাঁটাতারের বেড়া দেয় পুলিশ। এরপর সেখানে কলাবাগান থানার স্থায়ী ভবন নির্মাণ হবে জানিয়ে টানানো হয় সাইনবোর্ড। এরপর থেকেই শুরু হয় তেঁতুলতলা মাঠ রক্ষার আন্দোলন।

২৪ এপ্রিল এই মাঠটিকে রক্ষার দাবিতে আন্দোলনকারী সৈয়দা রত্না ও তার ছেলেকে ধরে নিয়ে যায় কলাবাগান থানা পুলিশ। ১৩ ঘণ্টা আটকে রাখার পর প্রতিবাদের মুখে মধ্যরাতে তাদের মুচলেকা নিয়ে ছেড়ে দেওয়া হয়।

২৮ এপ্রিল স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান এক জরুরি সংবাদ সম্মেলনে জানান, মাঠটিতে আর কোনো নির্মাণ কাজ হবে না। জায়গাটি যেভাবে ছিল, সেভাবেই থাকবে। এটি আগের মতো এলাকাবাসী ব্যবহার করবে। প্রধানমন্ত্রী শেখ হাসিনার পরামর্শে এ সিদ্ধান্ত হয়েছে।

আর তাই কলাবাগানের তেঁতুলতলা মাঠে এবারের ঈদের জামাত ছিলো এলাকাবাসীর ঈদের বারতি আনন্দ।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button