শিক্ষাশিশু-কিশোর

বাদ দেয়া হচ্ছে প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষা

আগামী বছর থেকে প্রাথমিক শিক্ষা সমাপনী (পিইসি ও ইবতেদায়ি) পরীক্ষা নেয়া হবে না, এমন তথ্য জানিয়েছেন প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী মো. জাকির হোসেন।

বৃহস্পতিবার (২১ এপ্রিল) সচিবালয়ে মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে আয়োজিত এক সংবাদ সম্মেলনে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এমন কথা বলেন।

প্রতিমন্ত্রী বলেন, ঈদের পর প্রথম শ্রেণিতে নতুন কারিকুলামে দেশের বিভিন্ন উপজেলার ৬৫টি সরকারি প্রাথমিক বিদ্যালয়ে পাইলটিং কার্যক্রম শুরু করা হবে। আগামী বছর থেকে তা সব বিদ্যালয়ে বাস্তবায়ন করা হবে। নতুন কারিকুলাম বাস্তবায়ন হলে প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষা নেয়া হবে না। ক্লাসে ধারাবাহিক মূল্যায়ন শুরু করা হবে।

চলতি বছরের পিইসি-ইবতেদায়ি পরীক্ষা নেয়া হবে কিনা জানতে চাইলে প্রতিমন্ত্রী বলেন, চলতি বছর পরীক্ষা নেয়া হবে কিনা সে বিষয়ে এখনো সিদ্ধান্ত হয়নি। আগামী আগস্ট-সেপ্টেম্বরের মধ্যে এ বিষয়ে ঘোষণা দেয়া হবে।

এদিকে প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক আলমগীর মুহম্মদ মনসুরুল আলম বলেন, আমরা পরীক্ষায় গুরুত্ব দিচ্ছি না। পরীক্ষার চাইতে ক্লাসে ধারাবাহিক মূল্যায়নের প্রতি গুরুত্ব দিয়ে পরীক্ষাকেন্দ্রিক পড়ালেখা থেকে সরে আসার চেষ্টা করা হচ্ছে।

তিনি আরও বলেন, পিইসি-ইবতেদায়ি পরীক্ষা হবে কি হবে না সে ধরণের ঘোষণা দিয়ে শিক্ষার্থীদের উপর নতুন করে চাপ সৃষ্টি করতে চাই না।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button