আন্তর্জাতিককরোনা

নিউইয়র্কে করোনায় একদিনে সবচেয়ে কম মৃত্যু, জুনে তিন রাজ্যে লকডাউন শিথিল হতে পারে

করোনা ভয়ানক তাণ্ডব চালিয়েছে ইউরোপ ও আমেরিকা। ইতালি, ফ্রান্স, যুক্তরাজ্য ও জার্মানি ও আমেরিকায় করোনার থাবায় হাজার হাজার মানুষ মারা গেছেন। তবে গত কয়েকদিন ধরে করোনায় আক্রান্ত ও মৃত্যুর সংখ্যা কমছে। মনে করা হচ্ছে, লকডাউন মেনে চলায় নতুন করে আক্রান্তের সংখ্যা কমেছে।
আমেরিকার নিউইয়র্ক অঙ্গরাজ্য গত ২ এপ্রিলের পর এই প্রথমবার মৃত্যুর মিছিল ৫০০ এর নিচে নেমে আসলো।
ক্যুমো জানান, নিউইয়র্কে গত দুই সপ্তাহের বেশি সময় ধরে মৃত্যুর মিছিল গত ২৪ ঘন্টায় ৪৭৮ জনে নেমে এসেছে। যদিও ভাইরাস প্রতিরোধে আমাদের চেষ্টা অব্যাহত আছে তবুও এর গতিবিধি বুঝা খুবই মুশকিল।
গভর্নর আরও জানান, কঠিন এই সময়ে যাঁরা জীবন বাজি রেখে কাজ করছেন সেইসব কর্মীদের ফেডারেলের কিছু অর্থ ৫০ শতাংশ বোনাস হিসেবে দেওয়া হতে পারে। তিনি বলেন, “তারাই আমাদেরকে এই কঠিন সঙ্কটের মধ্যে থেকে বের করে আনার চেষ্টা অব্যাহত রেখেছে। দিনের শেষের দিকে, গভর্নরের কার্যালয় নিশ্চিত করেছে যে ক্যুমো মঙ্গলবার হোয়াইট হাউজে প্রেসিডেন্ট ট্রাম্পের সাথে বৈঠকে করবেন।
নিউইয়র্কে সবশেষ করোনাভাইরাসে ১৮ হাজার ৯২৯ জন মারা গেছেন এবং আক্রান্ত হয়েছেন ২ লাখ ৫২ হাজার ৯৪ জন। এদিকে নতুন প্রজেকশনে দেখা যাচ্ছে, জুনের প্রথম দিকে নিউইয়র্ক, নিউজার্সি, কানেকটিকাট অঙ্গরাজ্যের লকডাউন আদেশ শিথিল হতে পারে। আমেরিকায় করোনায় মৃত্যু হয়েছে ৪২ হাজার ৫১৪ জন এবং আক্ৰান্ত হয়েছেন ৭ লাখ ৯২ হাজার ৭৫৯জন।

 

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button