খেলা

ফিফার বর্ষসেরা কোচ টুখেল, গোলরক্ষক মেন্ডি

ধুঁকতে থাকা চেলসির দায়িত্ব নিয়েই দলটির মোড় ঘুরিয়ে দিয়েছিলেন কোচ টমাস টুখেল। জিতিয়েছিলেন চ্যাম্পিয়ন্স লিগ শিরোপা। অসাধারণ এ সাফল্যে, পেপ গার্দিওলা ও রবের্তো মানচিনিকে হারিয়ে ফিফার বর্ষসেরা কোচ নির্বাচিত হয়েছেন এ জার্মান।

এ ছাড়া বর্ষসেরা গোলরক্ষক নির্বাচিত হয়েছেন চেলসির এডুয়ার্ড মেন্ডি। দুজনই প্রতিনিধিত্ব করেন ফুটবল ক্লাব চেলসিকে।

সোমবার রাতে সুইজারল্যান্ডের জুরিখে বর্ষসেরার এ পুরস্কার ঘোষণা করা হয়।

গত বছরের নভেম্বরে ফিফা সাতজন কোচের তালিকা প্রকাশ করে। সেখান থেকে জানুয়ারিতে সে তালিকা তিনজনে নেমে আসে। সেই তিনজন থেকে সেরা কোচ নির্বাচিত হন টুখেল।

গত মৌসুমে টুখেলের অর্জন ছিল রীতিমতো অবিশ্বাস্য। ২০২১ সালের শুরুতেও তার ও চেলসির সময়টা কাটছিল ভীষণ খারাপ। গত ডিসেম্বরে পিএসজি থেকে ছাঁটাই হওয়ার পরের মাসে তিনি যখন দায়িত্ব নেন তখন ইংলিশ ক্লাবটি ছিল দিকহারা।
টুখেলের ছোঁয়ায় আমূল বদলে যায় চেলসি। তার হাত ধরে সব প্রতিযোগিতা মিলিয়ে প্রথম ১৪ ম্যাচে অপরাজিত ছিল দলটি। খেলে এফএ কাপের ফাইনাল। প্রিমিয়ার লিগ তারা শেষ করে চতুর্থ হয়ে। আর চ্যাম্পিয়ন্স লিগে সেমি-ফাইনালে রিয়াল মাদ্রিদকে হারিয়ে ওঠে ফাইনালে। আর শিরোপা লড়াইয়ে ম্যানচেস্টার সিটিকে হারিয়ে ৯ বছর পর চ্যাম্পিয়ন্স লিগের দ্বিতীয় শিরোপা জেতে টুখেলের দল।

এদিকে ইউরোতে ইংল্যান্ডের স্বপ্ন চূর্ণ করে ইতালির জয়ের নায়ক জানলুইজি দোন্নারুম্মা ও জার্মানির গোলরক্ষক মানুয়েল নয়ারকে পেছনে ফেলে ফিফার বর্ষসেরা গোলরক্ষকের পুরস্কার জিতেছেন এডুয়ার্ড মেন্ডি।

গত মৌসুমে চেলসির চ্যাম্পিয়ন্স লিগ জয়ে দারুণ ভূমিকা রেখেছিলেন মেন্ডি, প্রতিযোগিতার সেরা গোলরক্ষকের মুকুটও জিতেছিলেন তিনি।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button