আন্তর্জাতিক

শীতকালীন ঝড়ে বিপর্যস্ত যুক্তরাষ্ট্র-কানাডা; জরুরি অবস্থা জারি

তীব্র শীতকালীন ঝড়ে বিপর্যস্ত যুক্তরাষ্ট্র ও কানাডার বেশ কিছু অঞ্চল। ভারী তুষারপাত ও বরফের কারণে বাতিল করা হয়েছে হাজারো ফ্লাইট। বিদ্যুৎবিচ্ছিন্ন হয়ে পড়েছে যুক্তরাষ্ট্রের দক্ষিণ-পূর্বাঞ্চলের কয়েকটি অঙ্গরাজ্য। জারি হয়েছে জরুরি অবস্থা। [ খবর বিবিসি ]।

যুক্তরাষ্ট্রের ন্যাশনাল ওয়েদার সার্ভিসের (এনডব্লিউএস) তথ্য বলছে, আগামী দুই দিনে দেশটির পূর্বাঞ্চলের এক-তৃতীয়াংশের বেশি এলাকায় চলবে এই শীতকালীন ঝড়। আশঙ্কা করা হচ্ছে এ সময় এলাকাগুলোতে এক ফুটের বেশি তুষারপাত হতে পারে।

ভয়াবহ এই ঝড়টি যুক্তরাষ্ট্রের মধ্য পশ্চিম অঞ্চল থেকে পূর্বাঞ্চলের দিকে ধেয়ে যাচ্ছে বলে উল্লেখ করেছে এনডব্লিউএস।

এক সতর্কবার্তায় তারা জানিয়েছে, তুষারপাত ও বরফের কারণে ভ্রমণ বিপজ্জনক হয়ে উঠতে পারে। এ ছাড়া বিদ্যুৎ সংকট এবং গাছপালার ক্ষতি হতে পারে।

সংকট মোকাবিলায় ভার্জিনিয়া, জর্জিয়া এবং উত্তর ও দক্ষিণ ক্যারোলাইনা অঙ্গরাজ্যে জরুরি অবস্থা জারি করা হয়েছে। নিউইয়র্ক ও কানেকটিকাটের কয়েকটি অঞ্চলসহ নানা এলাকার উপকূল প্লাবনের মুখে পড়তে পারে বলে এসেছে পূর্বাভাস। এসব এলাকার রাস্তাঘাট ও অবকাঠামোগুলো ক্ষতির মুখে পড়তে পারে বলে সতর্কতা জারি হয়েছে।

প্রতিকূল আবহাওয়াকে কারণ দেখিয়ে স্থানীয় সময় রবিবার সকাল পর্যন্ত যুক্তরাষ্ট্রে কমপক্ষে ২ হাজার ৪০০টি ফ্লাইট বাতিল করা হয়েছে। সবচেয়ে খারাপ পরিস্থিতি দেখেছে উত্তর ক্যারোলাইনার চার্লট ডগলাস আন্তর্জাতিক বিমানবন্দর। সেখান থেকে ৯০ শতাংশ ফ্লাইট গন্তব্যের উদ্দেশে ছেড়ে যায়নি।

এদিকে রবিবার সকালে কানাডার অন্টারিও প্রদেশে ঝড়ের সতর্কতা জারি করেছে দেশটির আবহাওয়া অফিস। প্রদেশের রাজধানী টরন্টোতে সাত ইঞ্চি তুষারপাতের পূর্বাভাস দেওয়া হয়েছে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button