বিনোদনসাহিত্য ও বিনোদন

কিংবদন্তি নৃত্যশিল্পী বিরজু মহারাজ আর নেই

চলে গেলেন ভারতের কিংবদন্তি নৃত্যশিল্পী পণ্ডিত বিরজু মহারাজ। কত্থক নাচের গুরু বলা হতো কিংবদন্তি এই নৃত্যশিল্পীকে। হৃদরোগে আক্রান্ত হয়ে রবিবার রাতে শেষ নিশ্বাস ত্যাগ করেন তিনি। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৮৩ বছর। [ খবর : সংবাদমাধ্যম আনন্দবাজার ]

‘কানহা মে তোসে হারি’।

রবিবার (১৬ জানুয়ারি) রাতে দিল্লির বাড়িতে নাতির সঙ্গে খেলছিলেন বিরজু মহারাজ। তখনই হঠাৎ অসুস্থ বোধ করেন। সঙ্গে সঙ্গে তাকে হাসপাতালে ভর্তি করানো হয়। সেখানে হৃদ্‌রোগে আক্রান্ত হয়ে শেষ নিশ্বাস ত্যাগ করেন তিনি। সম্প্রতি তার কিডনির অসুখ ধরা পড়ার পর ডায়ালিসিস চলছিল।

একাধারে নাচ, তবলা ও সংগীতে সমান পারদর্শী ছিলেন বিরজু মহারাজ। ছবিও আঁকতেন।

‘কানহা মে তোসে হারি’।

১৯৩৭ সালের ৪ ফেব্রুয়ারি লখনৌয়ের এক কত্থক নৃত্যশিল্পীদের পরিবারে জন্ম বিরজু মহারাজের। তার আসল নাম ব্রিজমোহন নাথ মিশ্র, ছোট থেকেই নাচ-গানের পরিবেশে বেড়ে ওঠা তার। বিরজু মহারাজের গুরু ছিলেন তার পিতা অচ্ছন মহারাজ। খুব ছোট বয়সেই বাবার কাছে কত্থক নাচের তালিম শুরু তার। শিশুশিল্পী হিসাবেই বাবার সঙ্গে মঞ্চে উঠেছিলেন বিরজু। কৈশোরে পা দিতেই নিজের নামে সঙ্গে ‘গুরু’ তকমা জুড়ে গিয়েছিল তার। মাত্র ২৮ বছর বয়সে সংগীত নাটক অ্যাকাডেমি পুরস্কার জেতেন বিরজু মহারাজ। ১৯৮৩ সালে ভারত সরকারে পক্ষ থেকে পদ্মবিভূষণ পান বিরজু মহারাজ। পেয়েছেন কালীদাস সম্মানও।

‘কানহা মে তোসে হারি’।

বলিউডের বেশ কিছু ছবিতেও কোরিওগ্রাফির দায়িত্ব সামলেছেন এই কত্থক গুরু। কাজ করেছেন সত্যজিৎ রায়ের ‘শতরঞ্জ কি খিলাড়ি’ ছবিতে। আর হাল যুগের ‘দেবদাস’, ‘বাজিরাও মস্তানি’-র মতো ছবিতেও বিরজু মহারাজের কোরিওগ্রাফি মুগ্ধ করেছে দর্শকদের। ‘বিশ্বরূপম’ ছবিতে কোরিওগ্রাফির জন্য চলচ্চিত্রে জাতীয় পুরস্কার পেয়েছিলেন বিরজু মহারাজ।

কলকাতার সঙ্গে আত্মার সম্পর্ক ছিল বিরজুর। ১৯৫২ সালে এ শহরেই জীবনে প্রথম মঞ্চে পারফর্ম করেন মন্মথ নাথ ঘোষের বাড়িতে। তখন তার বয়স চৌদ্দ। বাবা মারা গেছেন। জীবনে দাঁড়ানোর জন্য লড়াই করছেন। সে সময় ডাক পেলেন কলকাতায়।

কাকা লচ্ছু মহারাজ তখন মুম্বাইয়ে কোরিওগ্রাফির কাজ করছেন। আরেক কাকা শম্ভু মহারাজ ব্যস্ত ছিলেন লখনউতে নিজের কাজে। মা এক পাতানো ভাইয়ের সঙ্গে কলকাতায় পাঠিয়েছিলেন বিরজুকে। এর পর থেকে কাকাদের কাছে শিক্ষা নিয়েছেন।

ধীরে ধীরে মেলে ধরেছেন নিজেকে। দেশ-বিদেশে অসংখ্য অনুষ্ঠান করেছেন। প্রচুর ছাত্রছাত্রী রয়েছে তার। নিজের শিল্পকর্ম ও শিক্ষার মধ্য দিয়ে বেঁচে থাকবেন বিরজু মহারাজ।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button