ফিচারশুক্রবারের বিশেষ

২০২২ সালের ডিসেম্বরেই উৎক্ষেপণ হবে বঙ্গবন্ধু স্যাটেলাইট-২

২০২২ সালের নভেম্বর থেকে ডিসেম্বরের মধ্যেই মহাকাশে পারি জমাবে বঙ্গবন্ধু স্যাটেলাইট-২।

এই স্যাটেলাইটটি হবে হাইব্রিড স্যাটেলাইট। স্যাটেলাইটটিকে আবহাওয়া ও দেশের সামরিক বা নিরাপত্তাসংক্রান্ত কাজে ব্যবহার করার পরিকল্পনা রয়েছে । যেমন: সীমান্ত এলাকা পরিবেষ্টিত প্রহরা পরিদর্শন বিষয়, টেলিমেডিসিন সুবিধা, আবহাওয়া, পূর্বাভাস এবং সমগ্র বাহিনীর কার্যক্রম।

নিউজ নাউ বাংলাকে দেয়া এক সাক্ষাৎকারে এসব তথ্য জানান বাংলাদেশ কমিউনিকেশন্স স্যাটেলাইট কোম্পানি’র পরিচালক ড. এস এম জাহাঙ্গীর আলম।

বঙ্গবন্ধু স্যাটেলাইট-২ নিয়ে নিউজ নাউ বাংলার শুক্রবারের বিশেষ আয়োজন।

ড. এস এম জাহাঙ্গীর আলম বলেন, ‘বঙ্গবন্ধু-১’ মুলত একটি যোগাযোগ স্যাটেলাইট। এটি জিওস্টেশনারি কমিউনিকেশন স্যাটেলাইট হওয়ায় কেবল যোগাযোগের কাজে লাগছে। আবহাওয়া, সামরিক বা নিরাপত্তাসংক্রান্ত সুবিধা পেতে এবং দুর্যোগকালীন যেন বিকল্প সেবা দেয়া সম্ভব হয় সেটা মাথায় রেখেই বঙ্গবন্ধু স্যাটেলাইট-২ পাঠানোর উদ্যোগ নেয়া হয়েছে বলে জানান এস এম জাহাঙ্গীর আলম।

সরকারের পরিকল্পনা অনুযায়ী দ্বাদশ সংসদ নির্বাচনের আগে মহাকাশে পাঠানো হবে ‘বঙ্গবন্ধু স্যাটেলাইট-২’। মাঝে মহামারী করোনা ভাইরাসের প্রকোপের কারণে কাজে কিছুটা গতি কম হলেও বর্তমানে এ প্রকল্পের খুব দ্রুতই এগিয়ে যাচ্ছে বলেও জানান ড. এস এম জাহাঙ্গীর আলম। বলেন নির্বাচনী ইশতেহার অনুযায়ী ২০২৩ এর আগেই ২২ সালেই উৎক্ষেপণ হবে ‘বঙ্গবন্ধু স্যাটেলাইট-২’।

২০২২ সালের নভেম্বর থেকে ডিসেম্বরের মধ্যেই মহাকাশে উৎক্ষেপণ করা হবে,,, বাংলাদেশ কমিউনিকেশন্স স্যাটেলাইট কোম্পানি’র পরিচালক ড. এস এম জাহাঙ্গীর আলম…

ইতিমধ্যে ‘বঙ্গবন্ধু স্যাটেলাইট-২’ তৈরি ও উৎক্ষেপণ কার্যক্রমের অংশ হিসেবে, গত ১৯ জানুয়ারি রাজধানীর বাংলামোটরে বিএসসিএল প্রধান কার্যালয়ে বঙ্গবন্ধু স্যাটেলাইট-২-এর ধরন নির্ধারণের জন্য ফ্রান্সের প্রাইসওয়াটার হাউসকুপার্সকে (পিডব্লিউসি) নিয়োগ দেয়া হয়েছে। বর্তমানে ‘বঙ্গবন্ধু স্যাটেলাইট-২ অনুমোদন প্রক্রিয়া শুরু হয়েছে। নিয়ম অনুযায়ী এ কার্যক্রম শেষ হলে এর বাস্তবায়ন কাজও শুরু হবে।

ডাক ও টেলি যোগাযোগ মন্ত্রী মোস্তফা জাব্বার বলেছেন, সরকার বঙ্গবন্ধু স্যাটেলাইট-২ এর পাশাপাশি ৩ ও ৪ নিয়েও ভাবছে সরকার। এ বিষয় নিয়ে ইতিমধ্যে কাজ শুরু হয়ে গেছে বলেও জানান তিনি।

বঙ্গবন্ধু স্যাটেলাইট-২ এর উৎক্ষেপণ খরচ বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ এর চেয়ে তুলনামূলক কম হবে বলেও জানান ডাক ও টেলি যোগাযোগ মন্ত্রী মোস্তফা জাব্বার।

বলেন, বড় সুবিধা হলো প্রথম স্যাটেলাইটের মতো বিভিন্ন ফ্যাসিলিটিস নতুন করে তৈরি করতে হবে না। কোম্পানি তৈরি করতে হবে না, গ্রাউন্ড স্টেশন তৈরি করতে হবে না, অরবিটাল স্লট ভাড়া করতে হবে না। ফলে কাজটা অনেক সহজ হবে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button