আন্তর্জাতিক

ইয়েমেনে ইরানি সেনা স্থাপনায় সৌদি হামলা

যুদ্ধবিধ্বস্ত ইয়েমেনের রাজধানী সানায় হুতি সামরিক বাহিনীর লক্ষ্যবস্তুতে হামলা চালিয়েছে সৌদি আরবের নেতৃত্বাধীন জোট বাহিনী। যার মধ্যে ইরানের বিপ্লবী গার্ডস বাহিনীর গোপন আস্তানাও রয়েছে। দেশটির রাষ্ট্রীয় টেলিভিশনের বরাতে বার্তা সংস্থা রয়টার্স এমন খবর দিয়েছে।

সৌদি জোট এ বিমান হামলাকে বৈধ বলে উল্লেখ করেছে। সম্ভাব্য হামলার লক্ষ্যবস্তু কিংবা তার আশপাশে জড়ো না হতে সাধারণ মানুষকে আহ্বান জানিয়েছে তারা।

ইরান-সংশ্লিষ্ট হুতিদের প্রধান সম্প্রচার মাধ্যম আল-মাসিরাহ টেলিভিশন বলছে, সানা বিমানবন্দরে সৌদি জোট তিনটি বিমান হামলা চালিয়েছে। আর চতুর্থ হামলাটি হয়েছে একটি পার্কে।

এর আগে আরব জোট জানিয়েছে, সানা বিমানবন্দরকে সামরিক ঘাঁটিতে পরিণত করেছে বিদ্রোহীরা। সেখান থেকেই তারা আন্তঃসীমান্ত হামলা অব্যাহত রেখেছে।

ঘনবসতিপূর্ণ সানায় চলতি মাসে বেশ কয়েকটি হামলা চালিয়েছে সৌদি আরব। হুতিরাও ড্রোন ও ক্ষেপণাস্ত্র ব্যবহার করে সৌদিতে আন্তঃসীমান্ত হামলার সংখ্যা বাড়িয়ে দিয়েছে।

ইয়েমেন যুদ্ধকে সৌদি-ইরানের ছায়াযুদ্ধ হিসেবে বিবেচনা করা হচ্ছে। হুতিরা ইয়েমেনের আন্তর্জাতিক সমর্থিত সরকারের শেষ ঘাঁটি বলে পরিচিত মারিবে সমানে অভিযান পরিচালনা করছে। দেশটির অধিকাংশই এখন শিয়া হুতিদের দখলে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button