জাতীয়ফিচারশুক্রবারের বিশেষ

শারীরিক ও মানসিক সুস্থতায় প্রয়োজন বিশুদ্ধ বাতাস

দূষিত বায়ুর শহর হিসেবে বারবার উঠে আসছে ঢাকার নাম। আর এই বায়ুদূষণের ফলে শহরের ৬৮ শতাংশ মানুষ কোনো না কোনোভাবে অসুস্থ। বাংলাদেশ উন্নয়ন গবেষণা প্রতিষ্ঠান (বিআইডিএস) ২০১৯ সালের জুন-জুলাই মাসে ঢাকার প্রায় ১২ হাজার ৫০০ মানুষের ওপর করা একটি সমীক্ষার রিপোর্ট বলছে, শহরের মোট জনগোষ্ঠীর ৪৪ শতাংশই বিষণ্নতায় ভুগছে। এই অসুস্থা ও বিষণ্নতায় ভোগার পেছনে বায়ুদূষণ একটি প্রভাব হিসেবে কাজ করছে।

এছাড়া বায়ুদূষণের সঙ্গে বিষণ্নতা ছাড়াও রাগ, উদ্বেগ, খিটখিটে মেজাজ, এমনকি আত্মহত্যারও সম্পর্ক রয়েছে। এ নিয়ে ২০১৮ সালের ১২ ডিসেম্বর আন্তর্জাতিক বিজ্ঞান সাময়িকী এনভায়রনমেন্টাল হেলথ পারস্পেকটিভ একটি গবেষণা প্রবন্ধ প্রকাশ করে। তাতে বলা হয়, বাতাসে ভারী বস্তুকণা পিএম ২.৫ ও পিএম ১০-এর পরিমাণ বেড়ে গেলে তা মানুষের জন্য মারাত্মক ক্ষতিকর হয়ে ওঠে। ওই দুই ভারী বস্তুকণার সঙ্গে অন্যান্য ভারী ধাতুও মানুষের শরীরে প্রবেশ করে। এসব বস্তু বাতাসের মাধ্যমে মানুষের দেহে প্রবেশ করলে মস্তিষ্কে অক্সিজেনের প্রবাহ কমে আসে। এতে মানুষের মস্তিষ্কের স্নায়ুগুলো ঠিকমতো কাজ করে না। এ পরিস্থিতিতে মানুষ বিষণ্ন ও আত্মহত্যাপ্রবণ হয়ে ওঠে।

 

এমন অবস্থায় আমরা এখন চার দেয়ালের মাঝেই গড়ে আমাদের দিনের ৯০ শতাংশ সময় কাটাই। এখনকার সময়ে আমাদের ক্লাস, কাজ বা বিনোদন, যাই হোক না কেন সবই ইনডোরে চলে এসেছে। তাই বিশুদ্ধ বাতাস যে শুধুমাত্র আমাদের সুস্বাস্থ্যের জন্য জরুরি তাই নয়, পাশাপাশি আমাদের কাজের সক্ষমতা ও কার্যকরভাবে চিন্তা করার ওপরও এর প্রভাব রয়েছে।

বাতাসের মান কীভাবে আমাদের স্বাস্থ্যের ওপর প্রভাব বিস্তার করে চলুন আজ তা জেনে নিই।

জ্ঞানভিত্তিক কার্যক্রম ও স্বাস্থ্য ভালো রাখা

বাতাসের মান অস্বাস্থ্যকর হলে সেখান থেকে যথেষ্ট পরিমাণ অক্সিজেন আমাদের মস্তিষ্কে পৌঁছায় না। ফলে, আমাদের জ্ঞানভিত্তিক কার্যক্রম (কগনিটিভ ফাংশন) ব্যাহত হতে পারে। অন্যদিকে, বিশুদ্ধ বাতাস অক্সিজেনে ভরপুর থাকে; যা আমাদের মনোযোগ, সতর্কতা ও জ্ঞানভিত্তিক সক্ষমতা বৃদ্ধি করে। এই সক্ষমতা বৃদ্ধি আমাদের মনকে প্রফুল্ল রাখে যা সিদ্ধান্ত গ্রহণ ও সমস্যা সমাধানের দক্ষতাকে সমৃদ্ধ করে। পাশাপাশি, সঠিক পরিমাণে অক্সিজেন প্রবাহ আমাদের রক্তচাপ ও হার্টরেট ঠিক রাখতে সহায়তা করে, আমাদের সুস্বাস্থ্যের জন্য যা অত্যন্ত জরুরি।

প্রাকৃতিকভাবে উদ্দীপনা বাড়ায়

বিশুদ্ধ বাতাসে নিঃশ্বাস নিলে এর সমৃদ্ধ অক্সিজেন আমাদের দেহে সেরোটোনিন নিঃসরণ করতে সাহায্য করে; আর এই হরমোন আমাদের সুখ ও সন্তুষ্টির অনুভূতির জোগান দেয়। ফলে, শরীরে সেরোটোনিনের মাত্রা বাড়তে থাকায় বিষণ্ণতা ও মানসিক চাপ কমে আসে, যা আমাদের সামগ্রিক সুস্বাস্থ্যের জন্য অত্যন্ত প্রয়োজনীয়।

শ্বাসযন্ত্রের স্বাস্থ্য ভালো রাখে

করোনা মহামারির পর থেকেই বলা চলে আমরা শ্বাসযন্ত্রের স্বাস্থ্য ভালো রাখার বিষয়ে আরও বেশি যত্নশীল হয়েছি। তার ওপর দীর্ঘমেয়াদী সমস্যা হিসেবে তো আমাদের সামনে দূষণ রয়েছেই। বিশেষ করে, ব্যক্তিভেদে নানান রকম অ্যালার্জি ও স্বাস্থ্য পরিস্থিতির সাথে যুক্ত হয় এই দূষণ। পরিশুদ্ধ বাতাস আমাদের কার্যকরভাবে শ্বাস নিতে সাহায্য করে, আর আমাদের ফুসফুস বিশুদ্ধ অক্সিজেন-সমৃদ্ধ বাতাস গ্রহণ করার সুযোগ পায়। আর ইদানিং আমরা যেহেতু ইনডোর কার্যক্রমে বেশি অভ্যস্ত হয়ে পড়েছি, তাই আমাদের ঘরের ভেতরের বাতাসকে পরিশুদ্ধ করার সুযোগই সবার আগে নিতে হবে। এক্ষেত্রে, বিভিন্ন রকম দামের মধ্যে স্যামসাংয়ের এয়ার পিউরিফায়ার ঘরের বাতাসকে বিশুদ্ধ করতে সবচেয়ে বেশি কার্যকর হতে পারে।

ভালো ঘুমের জন্য সহায়ক

স্বাস্থ্য ও সুস্থতার জন্য পর্যাপ্ত ঘুম অত্যন্ত গুরুত্বপূর্ণ। এটি আমাদের স্মৃতি ঠিকঠাক রাখা, বিপাকক্রিয়া স্বাভাবিক রাখা ও ক্লান্তি-অবসাদ কমিয়ে আনতে কার্যকর ভূমিকা পালন করে। ঘরের ভেতর বিশুদ্ধ বাতাস-সমৃদ্ধ পরিবেশ তৈরি করা গেলে রাতে একটি স্বস্তির ঘুম নিশ্চিত করা যায়। আর এতে করে ভালোভাবে শ্বাস-প্রশ্বাস নেয়া সম্ভব হয়, যা দেহের তাপমাত্রা অনুকূলে রেখে একটি প্রশান্তিদায়ক ঘুম উপহার দেয়।

জীবনের এতো শত ব্যস্ততার মাঝে অক্সিজেন-সমৃদ্ধ ও দূষণমুক্ত প্রাকৃতিক পরিবেশ একটু স্বস্তির নিশ্বাস ফেলা অনেকের জন্যই বিলাসিতা মনে হতে পারে। আর যেহেতু আমরা দিনের পুরোটা সময়ই এই দূষিত নগরী অথবা আবদ্ধ কোনো ঘরে কাটাই, তাই আমাদের শরীরে বিশুদ্ধ বাতাসের চাহিদা রয়েই যায়। মৌলিক এই প্রয়োজনকে কোনোভাবেই উপেক্ষা করা সম্ভব নয়।

আমাদের ভালো থাকার জন্য বিশুদ্ধ প্রাকৃতিক বাতাস গ্রহণ করা উচিত। এক্ষেত্রে, বর্তমান সময় বিবেচনায় সবচেয়ে বাস্তবসম্মত উপায় হতে পারে এয়ার পিউরিফায়ার ব্যবহার করা। প্রয়োজনীয় এ অ্যাপ্লায়েন্সটি আমাদের ঘর, অফিস বা ক্লাসরুম থেকে বিষাক্ত গ্যাস, জীবাণু বা বাতাসের ক্ষতিকর উপাদান কমিয়ে এনে বিশুদ্ধ বাতাস সরবরাহ নিশ্চিত করে।

দেশের বাজারেই পাওয়া বিভিন্ন ধরনের এয়ার পিউরিফায়ার; অপসারণ করতে পারে ৯৯.৯৭ শতাংশ পর্যন্ত অতিসূক্ষ্ম ধূলিকণা।

আমরা আমাদের ঘরকে বাতাসকে বিশুদ্ধ রাখতে প্রাকৃতিকভাবেও নানা পদক্ষেপ নিতে পারি। যেমন:

ঘরে বাতাসের অবাধ বিচরণ:

বদ্ধ কক্ষের জন্য আর্দ্রতা একটি বড় সমস্যা। ঘরে যদি ভেন্টিলেটর থাকে বা বাতাস নিয়মিত চলাচল করে, তবে এই আর্দ্রতার পরিমাণ কমানো সম্ভব। চাইলে আউটার ফ্যান ব্যবহার করা যায়। বিশেষ করে রান্নাঘর বা বাথরুমের জন্য আউটার ফ্যান ব্যবহার করা আবশ্যক।

ইনডোর প্লান্ট:

ঘরে জমে থাকা ভ্যাপসা ভাব বা দুর্গন্ধ দূর করতে পিস লিলি, লেডি পাম, গোল্ডেন পোথোস, বাটারফ্লাই পাম, গোল্ডেন পাম, ব্যাম্বো পাম ইত্যাদি গাছ লাগানো যায়।

তেল:

দারুচিনি, ওরেগানো, রোজমেরি, থাইম, বাতাবি লেবু, লবঙ্গ, টি-ট্রি ইত্যাদি তেলের একটি অ্যান্টিসেপটিক মিশ্রণ ঘরকে জীবাণুমুক্ত রাখতে এবং বায়ু বিশুদ্ধ করতে সহায়তা করে।

সল্টল্যাম্প:

বদ্ধ ঘরে শ্বাসকষ্ট, ত্বক জ্বালাপোড়া, অ্যালার্জিজনিত সমস্যা ও জীবাণু হ্রাস করার জন্য সল্টল্যাম্প বেশ সহায়ক। মূলত চালু থাকা অবস্থায় বায়ু পরিশোধনের কাজ করলেও বন্ধ হওয়ার পরও বেশ কিছু সময় এর কার্যকারিতা রয়ে যায়।

সুগন্ধী মোম:

ঘরের বাতাস সুগন্ধযুক্ত রাখতে চাইলে বিসওয়াক্স ক্যানডেল ব্যবহার করা যায়। এই ধরনের মোমবাতি অ্যাজমা সারাতেও সহায়ক।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button