অর্থ বাণিজ্য

বাণিজ্য বাড়াতে এফবিসিসিআই’র সঙ্গে সমঝোতায় আগ্রহী আলজেরিয়া

বাংলাদেশের সঙ্গে ব্যবসা বাড়াতে আগ্রহী আফ্রিকার দেশ আলজেরিয়া। বাণিজ্য বাড়াতে এফবিসিসিআই’র সঙ্গে সমঝোতা স্মারক স্বাক্ষরে আগ্রহী আলজেরিয়ান চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি: আলজেরিয়ার রাষ্ট্রদূত।

বুধবার বিকেলে এফবিসিসিআই সভাপতি জনাব মোঃ জসিম উদ্দিনের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করে দু’দেশের ব্যবসায়ী পর্যায়ে সমঝোতা স্বারক সইয়ের ব্যাপারে আগ্রহ প্রকাশ করেন ঢাকায় নিযুক্ত আলজেরিয়ার রাষ্ট্রদূত রাবাহ লারবি।

বর্তমানে বাংলাদেশ থেকে পাট ও পাটজাত পণ্য, ওভেন ও নিটওয়্যার, হোম টেক্সটাইল এবং ফুটওয়্যার আমদানি করে। এর বাইরে প্রতিবছর বিপুল পরিমাণ ভোগ্যপণ্য, দানাদার খাদ্যশস্য, দুগ্ধজাত পণ্য, প্লাস্টিক সামগ্রি, ওষুধ, আমদানি করে। এছাড়াও আলজেরিয়ায় কৃত্তিম ফিলামেন্টস, গ্লাস ও সিরামিকস, চামড়াজাত পণ্য, ইলেকট্রনিক সামগ্রির সম্ভাবনাময় বিশাল বাজার রয়েছে। তাই আলজেরিয়ান চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি এবং এফবিসিসিআই’র সঙ্গে সমঝোতা চুক্তি স্বাক্ষরিত হলে দুইদেশই লাভবান হতে পারে।

দেশটির রাষ্ট্রদূতের প্রস্তাবে ইতিবাচক সাড়া দিয়ে এফবিসিসিআই সভাপতি মোঃ জসিম উদ্দিন বলেন, এফবিসিসিআই’র সঙ্গে বিশ্বের ৫০টিরও বেশি দেশের বাণিজ্য সংগঠনগুলো প্রায় দেড়শ সমঝোতা স্মারক সই করেছে। আলজেরিয়ার বাণিজ্য সংগঠনের সাথে চুক্তি হলে দুদেশের বাণিজ্য ও বিনিয়োগের সুযোগ বাড়বে।

শিগগিরই এ সংক্রান্ত খসড়া চুক্তি আলজেরিয়ার ঢাকা দূতাবাসে পাঠানোর আশ্বাস দেন এফবিসিসিআই সভাপতি।

অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন এফবিসিসিআই’র সিনিয়র সহ-সভাপতি জনাব মোস্তফা আজাদ চৌধুরী বাবু, সহ-সভাপতি জনাব আমিন হেলালী এবং মহাসচিব মোহাম্মদ মাহফুজুল হক।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button

Adblock Detected