ফেসবুক থেকে

বাঁধন, রেহানা মরিয়ম এবং আমরা

বিশ্ব জয় করে এসেছে যে চলচ্চিত্র, অনেক আলোচিত-সমালোচিত হয়েছে যা, সেই Rehana Maryam Noor দেখবো এটা ঠিক করাই ছিল।
কিন্তু একা দেখতে চাইনি। চেয়েছিলাম সবাই মিলে দেখি। ফেসবুকে পোস্ট দিয়েছিলাম, বন্ধুতালিকার সুহৃদ-সুজনেরা যারা আগ্রহী তারা মিলে একসাথে যেতে পারি কিনা দেখতে।

এর মধ্যে এই মুভির মূল চরিত্রে অভিনয় করেছেন Azmeri Haque বাঁধন, বন্ধুত্বের দাবী নিয়ে তাকেও সাথে পেতে চাই এবং ভীষন ডাউন টু আর্থ মানুষটি সানন্দে স্বাগত জানালেন। মুহুর্তেই নানা পেশার এক ঝাঁক মানুষ আমরা এক হয়ে গেলাম।

সে কী উৎসাহ, উদ্দীপনা সবার। সিনেমা এ জীবনে বহুবার দেখেছি কিন্তু এমন রাত জেগে জেগে গ্রুপে আড্ডাবাজি, উচ্ছ্বাস, কে কি কালারের পোষাক পরবে…শাড়ি না কামিজ, ওয়েস্টার্ন না কি ফিউশান নানান মত-দ্বিমতের পর নায়িকার বুদ্ধিতে সবাই মিলে জামদানি শাড়ি-পাঞ্জাবি পরে যাওয়া হলো…..

সিনেমা কী দেখলাম এ নিয়ে বিশদ লিখবো আলাদা করে। আজ শুধু সিনেমা দেখতে যাবার গল্পই লিখছি।

শহরের ভিন্ন ভিন্ন প্রান্ত থেকে নানান পেশার ২৫ জন নিকটজনেরা আমরা একসাথে সিনেমাটি দেখেছি।

করোনা ভাইরাসের প্রাদুর্ভাবের প্রায় ২ বছরের লকডাউনে হলে গিয়ে সিনেমা দেখার অভিজ্ঞতা ভুলেই গিয়েছিলাম। রেহানা মরিয়ম নূর এর মাধ্যমে সেটি আবারো ফিরে পাওয়া হলো। হইহই রইরই করে পপকর্ন-কোল্ড ড্রিংকস নিয়ে বসে সিনেমা দেখতে গিয়ে নিঃস্তব্ধতায় নিপতিত হয়েছি বারংবার। প্রশ্ন এসেছে, পর্যবেক্ষণ এসেছে, সব ছাপিয়ে একই আলাপ বেরিয়ে এলো সবার মুখ থেকে….কী অসামান্য অভিনয় দক্ষতা প্রতিটি চরিত্রের…এটি নিঃসন্দেহে পরিচালক সাদ এর সাফল্য। তিনি বের করে আনতে পেরেছেন সবার সেরাটা।

মেকাপবিহীন বাঁধনের প্রতিটি এক্সপ্রেশান নিরেট ছিল, স্নিগ্ধ ছিল। ইমুর অভিনয়ে আমি মুগ্ধ! এ যেন আমারই তিতলি!

শুধু বলবো যারা বাস্তবতাকে স্বীকার করে, যাপিত জীবনের অস্বস্তিগুলোকে রিকগনিশান দিয়ে নির্মোহ দৃষ্টিতে দেখবেন তারা নিঃসন্দেহে এই সিনেমার প্রতিটি দৃশ্যায়ন অনুভব করবেন।

আপোষ করে চলা, অনিয়ম-অন্যায়ের সাথে সমঝোতার মনস্তত্ত্ব নিয়ে চলা মানুষদের কাছে রেহানা হবে এক সাইকো নারী হয়তো। এরকম সাইকো নারীরা আমাদের চারপাশে অসংখ্য। তারা আসলে আমরাই।
অসংখ্য ধন্যবাদ জানাই পরিচালক সাদ কে এরকম একটি বিষয়কে চলচ্চিত্রায়নের জন্য বেছে নেয়াকে। কাজটা কঠিন ছিল।

সবার শেষে বলি সদলবলে সিনেমাটি দেখতে গিয়ে আমাদের দুর্দান্ত একটি গেট-টুগেদার হয়েছে, আড্ডা-গল্পে মাতিয়ে এসেছি, মেতে এসেছি….

ফারজানা প্রিয়দর্শিনী আফরিন এর ওয়াল থেকে

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button

Adblock Detected