আন্তর্জাতিক

সবাইকে পেছনে ফেলে আবারো বিশ্বের জনপ্রিয় নেতা মোদি

বাইডেন-ট্রুডোর চেয়ে আবারো জনপ্রিয় নেতার তালিকায় শীর্ষে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। খবর: হিন্দুস্তান টাইমসের।

আন্তর্জাতিক জরিপ সংস্থা মর্নিং কনসাল্ট পলিটিক্যাল ইন্টেলিজেন্সের এক জরিপে জানানো হয়, এখন বিশ্ব নেতাদের মধ্যে জনপ্রিয়তার তালিকায় এক নম্বরে অবস্থান করছেন মোদি।

সংস্থাটি বিশ্বের ২২টি দেশের বর্ষীয়ান ও শিক্ষিত নাগরিকদের নিয়ে এই সমীক্ষা চালিয়েছে। মার্চের ২২ থেকে ২৮ তারিখের মধ্যে চলেছে সমীক্ষা। জরিপের ফলাফল গত বৃহস্পতিবার (৩০ মার্চ) মর্নিং কনসাল্টের ওয়েবসাইটে প্রকাশ করা হয়েছে। তাতে দেখা গিয়েছে, নরেন্দ্র মোদির ধারে কাছে নেই মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন, কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো, ব্রিটিশ প্রধানমন্ত্রী ঋষি সুনাক, এমনকি ফ্রান্সের প্রেসিডেন্ট ম্যাক্রোঁ।

সমীক্ষায় দেখা গেছে, নরেন্দ্র মোদির পরেই রয়েছেন মেক্সিকোর প্রেসিডেন্ট অ্যান্দ্রেস ম্যানুয়েল লোপেজ ওব্রাদার। তার সমর্থনে এসেছেন ৬১ শতাংশ মানুষ। তারপরই রয়েছেন অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী অ্যান্টনি অ্যলবানিজ। তিনি পেয়েছেন ৫৫ শতাংশ ভোট। চতুর্থ অবস্থানে থাকা সুইজারল্যান্ডের প্রেসিডেন্ট অ্যালেন বেরসেত পেয়েছেন ৫৩ শতাংশ ভোট।

এ তালিকায় শীর্ষ পাঁচে রয়েছেন সুইজারল্যান্ডের প্রেসিডেন্ট আঁলা বেরসে ৫৩ শতাংশ, ব্রাজিলের বামপন্থী প্রেসিডেন্ট লুইস ইনাসিও লুলা দি সিলভা ৪৯ শতাংশ ও ইতালির প্রধানমন্ত্রী জর্জিয়া মেলোনি ৪৯ শতাংশ।

সবচেয়ে জনপ্রিয় বিশ্বনেতাদের এ তালিকায় আরও রয়েছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন ৪১ শতাংশ, বেলজিয়ামের প্রধানমন্ত্রী আলেকজান্ডার দে ক্রো ৩৯ শতাংশ, কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো ৩৯ শতাংশ, স্পেনের প্রধানমন্ত্রী পেদ্রো সানসেজ ৩৮ শতাংশ ভোট পেয়েছেন।

এই সমীক্ষায় জনপ্রিয়তার নিরিখে আয়ারল্যান্ডের প্রধানমন্ত্রী লিও ভারাদকার ৩৫ শতাংশ, জার্মানির চ্যান্সেলর ওলাফ শলৎজ ৩৫ শতাংশ, যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী ঋষি সুনাক ৩৪ শতাংশ, জাপানের প্রধানমন্ত্রী ফুমিও কিশিদা ২৯ শতাংশ, ফ্রান্সের প্রেসিডেন্ট এমানুয়েল মাখোঁ ২২ শতাংশ ভোট পেয়ে তার অবস্থান ২১ তম স্থানে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button