অন্যান্য খবর

সিরিজ জয়ের মিশনে আজ মাঠে নামছে বাংলাদেশ

শ্রীলঙ্কার বিপক্ষে ওয়ানডে সিরিজের প্রথম ম্যাচ জিতে এগিয়ে রয়েছে বাংলাদেশ দল। তিন ম্যাচ সিরিজের দ্বিতীয় ম্যাচে আজ মুখোমুখি হবে দুই দল। চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরি স্টেডিয়ামে ম্যাচটি শুরু হবে দুপুর আড়াইটায়। এই ম্যাচ জিতলেই সিরিজ নিশ্চিত হবে টাইগারদের।
এই সিরিজ জিতলে ঘরের মাঠে লঙ্কানদের বিপক্ষে টানা দ্বিতীয় ওয়ানডে সিরিজ জয়ের স্বাদ পাবে টাইগাররা। এর আগে ২০২১ সালে দুই দলের সর্বশেষ সিরিজটি ২-১ ব্যবধানে জিতেছিল বাংলাদেশ।
সিরিজের প্রথম ম্যাচে অবশ্য হেসেখেলেই জিতেছিল নাজমুল হোসেন শান্তর দল। ৬ উইকেটের ব্যবধানের সেই জয়ে অপরাজিত ১২২ রানের ইনিংস খেলে বড় অবদান রেখেছিলেন অধিনায়ক। তার আগে কাজটা সহজ করে দিয়েছিলেন বোলাররা। বিশেষ করে তিন পেসার তাসকিন আহমেদ, শরিফুল ইসলাম ও তানজিম সাকিব ৩টি করে উইকেট শিকার করেন।
প্রথম ম্যাচে জয়ের পর শান্ত বলেছিলেন, ‘আমরা জানতাম, নতুন বলে খেলা বেশ কঠিন। এ ক্ষেত্রে আমি আমার দক্ষতা কাজে লাগিয়েছি এবং কিছুটা সময় নিয়েছি। পরে শিশিরের কারণে উইকেট সহজ হয়ে গিয়েছিলো।’
তিনি আরও বলেন, ‘মাহমুদুল্লাহ রিয়াদের  শুরুটা   আমাকে অনেক সাহায্য করেছে। এরপর মুশফিক ভাই তার অভিজ্ঞতা মেলে ধরেছে। আমরা সবাই জানি তার সামর্থ্য কেমন। আশা করি সে তার ফর্ম ধরে রাখবে।’
প্রথম ম্যাচ শেষেই পেসার তাসকিন জানিয়েছিলেন সিরিজ জয়ের ব্যাপারে নিজেদের আত্মবিশ্বাসের কথা। তাসকিন বলেছিলেন, ‘আমরা অনেক আশাবাদী সিরিজ জয়ের ব্যাপারে। ম্যাচ বাই ম্যাচ যেতে হবে। এখন এটা তো জিতে গেলাম। আরও দুটা ম্যাচ আছে; পরের ম্যাচটাই মূল লক্ষ্য। তো এটা যদি জিততে পারি, তখন হোয়াইটওয়াশের লক্ষ্য থাকবে। পরের ম্যাচটাতে মূল ফোকাস থাকবে এবং আমার বিশ্বাস ইনশাল্লাহ আমরা সিরিজ জিতব।’
আজ সিরিজ নিশ্চিত করতে পারলে নিশ্চয়ই টাইগারদের লক্ষ্য থাকবে শ্রীলঙ্কাকে হোয়াটওয়াশ করার। অন্যদিকে সিরিজে টিকে থাকতে হলে জয়ের বিকল্প নেই লঙ্কানদের।
সব মিলিয়ে শ্রীলঙ্কার বিপক্ষে ৫৫ ম্যাচের মধ্যে ১১টিতে জয় ও ৪২টিতে হেরেছে বাংলাদেশ। ২টি ম্যাচ পরিত্যক্ত হয়েছে। তবে  সাম্প্রতিক পরিসংখ্যানে ওয়ানডে ফরম্যাটে লঙ্কানদের বিপক্ষে বাংলাদেশের আধিপত্যেরই প্রমাণ মেলে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button