বিনোদনসাহিত্য ও বিনোদন

বিশ্বের সবচেয়ে সুন্দর হলে বাংলাদেশের সিনেমা ‘‘অন্যদিন’

পৃথিবীর সবচেয়ে সুন্দর সিনেমা হল হিসেবে খ্যাত পশ্চিম ইউরোপের দেশ নেদারল্যান্ডের রাজধানী আমস্টারডামের তুশনস্কি থিয়েটার। ১০০ বছর পুরনো হলেও স্থাপত্য, সৌন্দর্য আর সেবায় এই সিনেমা হল এখনো জাকজমক।

আর বিখ্যাত এই থিয়েটারেই প্রদর্শিত হতে যাচ্ছে বাংলাদেশের সিনেমা ‘অন্যদিন’। কামার আহমাদ সাইমন পরিচালিত সিনেমাটি সেখানে দেখানো হবে ইন্টারন্যাশনাল ডকুমেন্টারি ফিল্ম ফেস্টিভ্যালের (ইডফা) অংশ হিসেবে। যেটি বিশ্বের অন্যতম ফিল্ম ফেস্টিভ্যাল হিসেবে খ্যাত।

তুশনস্কি থিয়েটার

বিষয়টি নিশ্চিত করেছেন নির্মাতা কামার আহমাদ সাইমন নিজেই। তিনি ইতোমধ্যে আমস্টারডামে পৌঁছে গেছেন। নির্মাতা  গণমাধ্যমকে বলেছেন, “প্রথম সারির উৎসব, বৃহত্তম উৎসব, মূল আন্তর্জাতিক প্রতিযোগিতা, লিড ফেস্টিভ্যাল, সুন্দরতম থিয়েটার, বিশ্ব অভিষেক, সেরা পুরষ্কার, অস্কার- এতসব খবরের ভিড়ে ইডফা’র ওয়েবসাইটে ‘অন্যদিন…’ নিয়ে একটা কথা চোখে লেগেছে- ‘ফিলসফিকাল ও ক্যালাইডস্কোপিক’। ক্লিশে ফেস্টিভ্যাল পলিটিক্সে নারীবাদী, মৌলবাদী, গরিববাদী, বিশ্ববাদী, ফ্যাকরাবাদী ইত্যাদি বাদানুবাদের বাইরে ইডফা ‘অন্যদিন…’-এ একটা ফিলসফিকাল ও ক্যালাইডোস্কোপিক ছবি খুঁজে পেয়েছে, নির্মাতা হিসেবে এর চাইতে আনন্দের আর কি হতে পারে!”

নির্মাতা জানান, শনিবার (২০ নভেম্বর) আমস্টারডামের স্থানীয় সময় রাত ৯টায় ‘অন্যদিন…’-এর প্রিমিয়ার শো অনুষ্ঠিত হবে। এটিই প্রথম বাংলাদেশী সিনেমা, যেটি তুশনস্কি থিয়েটারে প্রদর্শিত হতে যাচ্ছে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button

Adblock Detected