জাতীয়ফিচারলিড স্টোরিশিক্ষাশিশু-কিশোরশুক্রবারের বিশেষ

করোনাকালে বেড়েছে বাল্যবিয়ে, শিক্ষা থেকে বঞ্চিত হচ্ছে মেয়েরা

করোনাকালে সাত মাসে ২১ জেলার ৮৪ উপজেলায় বাল্যবিয়ের শিকার হয়েছে ১৩ হাজার ৮৮৬ কন্যাশিশু ।  এদের বেশিরভাগই বঞ্চিত হচ্ছে শিক্ষা থেকে। বিশেষজ্ঞদের বিভিন্ন গবেষনা ও তথ্যের ভিত্তিতে তারই কিছু চিত্র তুলে ধরেছেন নিউজ নাউ বাংলার সিনিয়র রিপোর্টার ফারহানা নীলা।

Child marriage in Bangladesh by Farhana Nila‘‘আমার গ্রামের বাড়িতে, এখনও ঘরের টেবিলে বই সাজানো রয়েছে।  করনা ভাইরাস শেষ হলে আমি স্কুলে যাবো।  বন্ধুদের  সাথে খেলা করবো। বড় হয়ে শিক্ষকতা করবো। এমন অনেক স্বপ্ন ছিলো।  ১৬ মাস পর স্কুল খুললো। কিন্তু আমার আর স্কুলে যাওয়া হলো না। এখন আমার জীবন অতিবাহিত করছি স্বামীর সংসারে। ’’

 

কথাগুলো বলছিলো ১৭ বছরের কিশোরী পপি। ২০২০ সালের মাধ্যমিক পরীক্ষার্থী ছিল সে।  করোনা ভাইরাস পরিস্থিতিতে স্কুল বন্ধ হয়ে গেলো।  সে সময়েই ১৬ বছর বয়সে তার বিয়ে হয়ে যায়। পরে নিজ গ্রাম যশোর ছেড়ে বর্তমানে স্বামীর সঙ্গে এখন সে রয়েছে ঢাকাতে।

পপি বলেন, “আমি বিয়ে করতে ইচ্ছুক ছিলাম না।  কিন্তু আমি ভয়ে সেই কথা বলতে পারিনি। ”

করোনাকালে বাংলাদেশে গড়ে প্রতিদিন ৬৫টি করে বাল্যবিয়ে হয়েছে:

বেসরকারি সংস্থা মানুষের জন্য ফাউন্ডেশনের গবেষণায় বলা হয়েছে, করোনাকালে বাংলাদেশে গড়ে প্রতিদিন ৬৫টি করে বাল্যবিয়ে হয়েছে৷ সাত মাসে ২১ জেলার ৮৪ উপজেলায় মোট ১৩ হাজার ৮৮৬টি বাল্যবিবাহের তথ্য পেয়েছে তারা৷

২০২০ সালের এপ্রিল মাস থেকে অক্টোবর পর্যন্ত দেশের মোট ২১ জেলায় জরিপ চালিয়েছে সংস্থাটি ৷ বাল্যবিয়ের শিকার হয়েছে ১৩ হাজার ৮৮৬ কন্যাশিশু। যেসব মেয়ে বাল্যবিয়ের শিকার, তাদের মধ্যে ৫০ দশমিক ৬ শতাংশের বিয়ে হয়েছে ১৬-১৭ বছর বয়সে। ৪৭ দশমিক ৭ শতাংশের বিয়ে হয়েছে ১৩ থেকে ১৫ বছর বয়সে। ১ দশমিক ৭ শতাংশের বিয়ে হয়েছে ১০-১২ বছর বয়সে।

child marriage by Farhana Nila

করোনায় কেনো বেড়েছে বাল্য বিবাহ:

মানুষের জন্য ফাউন্ডেশন প্রতিষ্ঠানের কো-অর্ডিনেটর অর্পিতা দাস বলেন,  ‘‘এই বাল্যবিয়ের কারণ হিসেবে আমরা যা জেনেছি তার মধ্যে রয়েছে :

  • স্কুল বন্ধ থাকায় মেয়েদের নিরাপত্তা সংকট,
  • অভিভাবকদের কাজ হারানো,
  • ব্যবসা-বণিজ্য বন্ধ হয়ে যাওয়া,
  • তাছাড়া বাল্যবিয়ের যেহেতু একটি ট্রেডিশন আছে তাই করোনাকে বিয়ে দেয়ার সুযোগ হিসেবে নিয়েছেন অনেকে,
  • আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর নজরদারি এ বিষয়ে কম থাকায়, সেই সুযোগও কাজে লাগিয়েছেন অনেকে,
  • করানার জন্য খুব বেশি মানুষকে আপ্যায়ন করতে হচ্ছে না তাই তাদের। খরচও কমে যাচ্ছে,

তিনি জানান, যারা এই বাল্যবিয়ের শিকার হয়েছে তারা সবাই স্কুলের ছাত্রী৷ আর বিয়েগুলো হয়েছে শুক্র-শনিবার বন্ধের দিন-রাতে৷ তার মতে, ‘‘তারা (বিয়ে হয়ে যাওয়া এসব ছাত্রী) সবাই শিক্ষা থেকে ছিটকে পড়েছে৷ আমরা এখন যে খবর পাচ্ছি তাতে ড্রপআউটের তথ্য পাচ্ছি৷ আমরা সে কারণে আরেকটি জরিপ করবো৷’’

করোনাকালে সবচেয়ে বেশি বাল্য বিবাহ হয়েছে কুড়িগ্রামে:

বিভিন্ন জরিপের ভিত্তিতে গবেষকরা জানিয়েছেন দেশে করনাকালে সবচেয়ে বেশি বাল্য বিবাহ হয়েছে কুড়িগ্রাম জেলায়।  বিষয়টি নিয়ে কথা বলা হয় কুড়িগ্রাম সদর উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান আফরোজা বেগম আল্পনার সঙ্গে।  তিনি বিষয়টি স্বিকার করে বলেন, “১৬ মাস পর স্কুল খোলার পরে পর্যবেক্ষন করে আমরা লক্ষ্য করি ছাত্রীদের উপস্থিতি কম।  আমি আমার কমিটির সাথে বিষয়টি নিয়ে আলাপ করি। এবং চিঠিও দিয়েছি।  কারন দলগতভাবে এটি বন্ধ করতে হবে।  একার পক্ষে সম্ভব নয়। ”কুড়িগ্রাম উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান আফরোজা বেগম আল্পনা

আল্পনা বলেন ‘‘ আমি বেশ কিছু বাড়িতে নিজে গিয়ে ছাত্রীদের বিষয়ে জানতে চাই।  বিয়ে হলেও যেনো তারা স্কুলে যায়।  লেখাপড়া চালিয়ে যায়।  কিন্তু এসব ছাত্রীদের কাউকেই পাইনি।  কারন তারা ঢাকায় চলে গেছে তাদের স্বামীর সঙ্গে।”

তিনি বলেন, ‘‘ এটা খুব ই দু:খজনক যে, অভিভাবকরা গোপনে তাদের সন্তানদের বিয়ে দিয়েছেন।  স্বাভাবিকভাবে বাল্য বিয়ের খবর পেলেই প্রশাসন সেটি বন্ধ করার ব্যবস্থা করে।  করোনায় যাতায়াত কম থাকায়, আইনশৃংখলার নজড়দাড়ি কম থাকায়, অভিভাবকরা একান্ত গোপনেই বিয়ে দিয়ে দিয়েছেন তাদের সন্তানকে।  এমনকি তারা বয়সও গোপন করেছেন। ”

কি ধরনের ব্যবস্থা গ্রহণ করেছেন এমন প্রশ্নের জবাবে কুড়িগ্রাম উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান আফরোজা বেগম আল্পনা জানান, ‘‘বেশীর ভাগ ছেলে পক্ষ শহরে চলে যাওয়ায় ধরা ছোওয়ার বাইরে থেকে যায়।  মেয়ে পক্ষকে আইন অনুযায়ী জরিমানার ব্যবস্থা করি।  কিন্তু আসলে করোনার মধ্যে তারা অভাবের কারনে সন্তানকে বিয়ে দিয়েছেন।  জরিমানা দেয়ার সামর্থ্যও থাকেনা কারো কারো। ’’

কুড়িগ্রামের ভ্যান চালক নুর আলমের সাথে কথা হলো। তার ৮ম শ্রেনীতে পড়া মেয়ে নার্গীস আক্তারকে তিনি বিয়ে দিয়ে দিয়েছে। কেনো দিলেন প্রশ্নের জবাবে নুর আলম বলেন, আমি ভ্যান চালিয়ে জীবন কাটায়। দিনে আনি দিনে খাই। লকডাউনে কাজ কাম বন্ধ। মেয়েটারে ঠিকমতো খাওয়াইতেও পারিনা। করোনা কবে যাইবো, তাও জানিনা। স্কুল খুলবো কিনা তাও জানিনা। সে জন্য ভালো পাত্র পাইয়া বিয়া দিয়া দিছি। অন্তত তিন বেলা ভালো খাইয়া থাকতেতো পারবো।

বাল্য বিয়ে ও বাংলাদেশের আইন:

সরকার আপ্রাণ চেষ্টা করে যাচ্ছে বাল্যবিবাহ নিরোধে। ১৯২৯ সালের বাল্যবিবাহ আইন ২০১৭ সালে বাল্যবিবাহ নিরোধ আইনে রূপান্তরিত করা হয়। ১৯২৯ এর ১৯ ধারা মতে, ‘কোনো পরিবার  যদি ১৮ বছরের নিচে কোনো মেয়ে শিশুকে এবং ২১ বছরের নিচে কোনো ছেলেকে বিয়ে দেওয়া হয়, তবে ২ মাসের কারাদণ্ড এবং ১ হাজার টাকা জরিমানা দেবে। অপরদিকে কোনো ব্যক্তি কোনো মেয়ে শিশুকে বিয়ে করলে বরের শাস্তি হবে ২ বছরের কারাদণ্ড এবং ১ লাখ টাকা জরিমানা দিতে হবে।

বাল্যবিবাহ নিরোধ আইন ২০১৭ মতে, কেউ যদি মেয়ের অভিভাবক বাল্যবিবাহ চুক্তি করেন, তাহলে ২ বছর বা ৬ মাস কারাদণ্ড এবং ৫০ হাজার টাকা জরিমানা প্রদান করতে হবে। এ আইনগুলোকে সাধারণ মানুষের দৌড়-গোঁড়ায় পৌছানোর ব্যবস্থা করতে হবে । গ্রামে-গঞ্জে, গণমাধ্যমে, বিদ্যালয়ে  সর্বত্র বাল্যবিবাহের বিরুদ্ধে কাজ করতে হবে।

সমাধান :

সম্প্রতি, বাল্যবিবাহ রোধ ও করনীয় নিয়ে একটি বৈঠক করেছে বিভিন্ন সরকারি ও বেসরকারি সংস্থা।  সেখানে নানা বিধ করনীয় ও সুপারিশ তুলে ধরেছেন বিশিষ্টজনরা।

  • মানুষের জন্য ফাউন্ডেশন প্রতিষ্ঠানের কো-অর্ডিনেটর অর্পিতা দাস বলেন বলেন, “বোঝা যায়, বয়স লুকিয়ে বিয়েগুলো হচ্ছে। আমাদের সুপারিশ হলো, দরিদ্র পরিবারের জন্য আর্থিক সহায়তা, শিক্ষাপ্রতিষ্ঠান খুললে ঝরে পড়া শিশুদের স্কুলে ফিরিয়ে আনার উদ্যোগ, বাল্যবিবাহ যেন না হয়, সে জন্য জাতীয়ভাবে প্রচারণা চালানো। মহামারীর প্রভাবের কারণে যেসব পরিবারগুলোর আয় কমে গেছে তাদের জন্য শীঘ্রই কিছু উদ্ভাবনী উদ্যোগ নেওয়া উচিত।”
  • জাতীয় মানবাধিকার কমিশনের সদস্য নমিতা হালদার বলেন, ইউনিয়ন পরিষদের চেয়ারম্যানের নেতৃত্বে বিভিন্ন সরকারি-বেসরকারি সংস্থার প্রতিনিধিদের সমন্বয়ে বাল্যবিবাহ বন্ধে একটি শক্তিশালী কমিটি গঠন করতে হবে। এছাড়াও জন্মনিবন্ধনের সময়ই অভিভাবকেরা মেয়েকে ১৮ বছর বয়সের আগে বিয়ে দেবেন না এমন একটি মুচলেকা যাতে দেন, তার সুপারিশ করেন তিনি।

বাল্য বিবাহ

করনাকালে কতটি বাল্য বিবাহ হয়েছে সরকারিভাবে তার জরিপ এখনো করা হয়নি। সেপ্টেম্বরে স্কুল খোলার পর কোন স্কুলে কতজন শিশুর অনুপস্থিত তার কিছু চিত্র গণমাধ্যমে উঠে আসলেও, কতভাগ শিশু শিক্ষা থেকে ঝড়ে পড়েছে তারও কোনো জড়িপ করা হয়নি। তবে সংশ্লিষ্ট আন্তর্জাতিক ও বেসরকারি সংস্থা ও এনজিওগুলোর মতে, বাল্য বিবাহ যেখানে গত ২০ বছরে তুলনায় করনাকালে সর্বোচ্চ হয়েছে। স্কুলের অনুপস্থিতির সংখ্যা যখন বেড়েছে, ঝড়ে পড়া শিক্ষার্থীর হারও আশঙ্কাজনক হারে বেড়ে গেছে। সমাধানে জন্য সরকারি , বেসরকারি ও আর্ন্তজাতিক পর্যায়ের সকলকে এক সাথে কাজে নামতে হবে।

ফারহানা নীলা,

সিনিয়র রিপোর্টার,

নিউজ নাউ বাংলা

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button