জাতীয়

পিকে হালদারসহ ২৯ জনের বিরুদ্ধে সাত মামলা অনুমোদন

দুর্নীতি দমন কমিশন (দুদক), ইন্টারন্যাশনাল লিজিং থেকে সাতটি কাগুজে প্রতিষ্ঠানের নামে ৩২০ কোটি টাকা ঋণ জালিয়াতি ও অর্থ আত্মসাতের অভিযোগে পিকে হালদার (প্রশান্ত কুমার হালদার) ও তার ২৯ সহযোগীর বিরুদ্ধে পৃথক সাতটি মামলার অনুমোদন দিয়েছে।

রোববার (১৪ নভেম্বর) দুদকের প্রধান কার্যালয়ে মামলার অনুমোদন দেয়া হয়েছে বলে জানিয়েছে সংস্থাটির জনসংযোগ বিভাগ।

জানা গেছে, পিকে হালদার ও তার সহযোগীদের বিরুদ্ধে আরও ৫টা মামলা রুজু ও ২টি মামলা প্রক্রিয়াধীন রয়েছে। ইন্টারন্যাশনাল লিজিং অ্যান্ড ফাইন্যান্সিয়াল সার্ভিসেসের সাবেক চেয়ারম্যান এম এ হাশেম, সাবেক ব্যবস্থাপনা পরিচালক (এমডি) মো. রাশেদুল হক, নয়জন বোর্ড মেম্বার, পি কে হালদারের আত্মীয়সহ মোট ২৯ জনকে এসব মামলার আসামি করা হয়েছে।

ইন্টারন্যাশনাল লিজিংয়ের সংশ্লিষ্ট কর্মকর্তা, বোর্ডের সদস্যরা প্রতারণার মাধ্যমে জাল কাগজপত্র তৈরি করে অস্তিত্বহীন প্রতিষ্ঠানের মালিকদের ঋণ পেতে প্রত্যক্ষভাবে সহযোগিতা করেন এবং সংশ্লিষ্ট ঋণের বেনিফিশিয়ারি কর্তৃক ইন্টারন্যাশনাল লিজিং থেকে ৩০০ কোটির বেশি টাকা উত্তোলন করে আত্মসাৎ করেন। পরে বিভিন্ন লেয়ারিংয়ের মাধ্যমে ওই অর্থ বিভিন্ন কোম্পানি ও ব্যক্তির হিসাবে স্থানান্তর ও রূপান্তরের মাধ্যমে অবস্থান গোপন করে পাচার করেছেন।

১২০০ কোটি টাকা আত্মসাতের অভিযোগে ইন্টারন্যাশনাল লিজিংয়ের নামে এ পর্যন্ত মোট মামলা হয়েছে ১৫টি। যেখানে মোট আসামি করা হয়েছে ৩৭ জনকে। এ পর্যন্ত গ্রেফতার হয়েছেন ১১ জনকে আর বিদেশ গমনে নিষেধাজ্ঞা দেয়া হয়েছে ৬৯ জনের।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button