আন্তর্জাতিককরোনা

করোনার অ্যান্টিভাইরাল পিল ৮৯ ভাগ কার্যকর, দাবি ফাইজারের

করোনাভাইরাসের (কোভিড-১৯) মুখে খাওয়ার পিল তথা বড়ি বাজারে আনছে, মার্কিন কোম্পানি ফাইজার। তাদের দাবি, এ পিল ঝুঁকিতে থাকা প্রাপ্তবয়স্ক কোভিড রোগীদের মৃত্যু বা হাসপাতালে ভর্তি হওয়ার ঝুঁকি ৮৯% পর্যন্ত কমিয়ে আনে বলে ক্লিনিকাল ট্রায়ালে প্রমাণিত হয়েছে। খবর: সিএনএন।

ফাইজারের নতুন এই ওষুধ, যেটি একধরণের ‘প্রোটিজ ইনহিবিটর’, কোভিড ভাইরাসের সংখ্যাবৃদ্ধির জন্য প্রয়োজনীয় একটি এনজাইমকে বাধা দেয়। এর সাথে যখন রিটোনাভির নামে আরেকটি পিলের স্বল্পমাত্রার ডোজ নেয়া হয়, তখন এটি দেহে দীর্ঘতর সময়ের জন্য অবস্থান করে।

এই ওষুধের ক্ষেত্রে প্রতিদিনে দু’টি করে পিল গ্রহণ করতে হয় পাঁচদিনের জন্য। এমএসডি’র পিলের সাথে এই রিটোনাভির কিছুটা ভিন্নভাবে কাজ করে থাকে। এমএসডি’র পিলটি ভাইরাসের জেনেটিক কোডে ত্রুটি প্রবেশ করায়।

একটি সংবাদ বিজ্ঞপ্তির মাধ্যমে ফাইজার এই ফলাফলের কথা জানিয়েছে। এটি প্রকাশের আগে ডাটা পর্যালোচনার জন্য বিজ্ঞানীদের দেয়া হয়নি। এই ডাটার পিয়ার রিভিউ কিংবা এটা কোথাও প্রকাশও হয়নি।

কোম্পানিটি বলছে, পিয়ার রিভিউ এবং মার্কিন খাদ্য ও ওষুধ প্রশাসনের (এফডিএ) কাছে হস্তান্তরের সময় তারা আরও সুনির্দিষ্ট করে এ বিষয়ে জানাবে।

ফাইজার বলছে, আক্রান্ত হওয়ার তিন দিনের মধ্যে ‘রিটোনাভির’-এর সঙ্গে এই ওষুধ নেওয়া রোগীদের ০.৮ শতাংশ চার সপ্তাহের মধ্যে হাসপাতালে ভর্তি হয়েছেন যা ছিল ৩৮৯ জনের মধ্যে তিনজন।

অন্যদিকে প্লাসেবো (ডামি ওষুধ) নেয়া ৭ শতাংশ তথা ৩৮৫ জনের ২৭ জনকে হাসপাতালে ভর্তি হতে হয়। তাদের সাতজন মারা যান। তবে মূল ওষুধ নেওয়া কেউ মারা যাননি।

এখন দেখার বিষয় হচ্ছে, ফাইজারের এই নতুন পিল বাস্তবে কতটা সফল হয়।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button