রাজনীতি

ঘোমটা পরে মনোনয়ন বাণিজ্যে বিএনপি: কাদের

আওয়ামী লীগ সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের বলেছেন, ইউপি নির্বাচন দলীয়ভাবে না করার কথা জানালেও প্রতীক না দিয়ে ঘোমটা পরে বিএনপি নির্বাচন করছে।

বলেন, বিএনপি বলে তারা নির্বাচন করবে না। আবার ইউনিয়ন পরিষদে মার্কা ছাড়া স্বতন্ত্র নির্বাচন করছে। প্রতীক না দিয়ে ঘোমটা পরে মনোনয়ন বাণিজ্য করছে বিএনপি।

মঙ্গলবার ২ নভেম্বর, রাজধানীর বঙ্গবন্ধু অ্যাভিনিউতে দলের কেন্দ্রীয় কার্যালয় থেকে নোয়াখালীর চৌমুহনীতে হিন্দু সম্প্রদায়ের ক্ষতিগ্রস্তদের মাঝে ত্রাণ সামগ্রী বিতরণ অনুষ্ঠানে ভার্চুয়ালি যোগ দিয়ে তিনি এসব কথা বলেন।

দলীয় সরকারের উদ্দেশে বিএনপি নির্বাচনে যাবে না দলটির নেতাদের এমন মন্তব্যে ওবায়দুল কাদের বলেন, পৃথিবীর অন্যান্য গণতান্ত্রিক দেশে যেভাবে নির্বাচন হয় বাংলাদেশের সংবিধানেও নির্দিষ্ট করা আছে কীভাবে নির্বাচন হবে। সময়মত সংবিধানমত নির্বাচন হবে। কে এলো, আর কে এলো না তাতে তো নির্বাচন বসে থাকবে না।

নোয়াখালীর চৌমুহনীতে সনাতন ধর্মাবলম্বীদের ওপর হামলার সময় সেখানকার স্থানীয় আওয়ামী লীগের ভূমিকা নিয়ে প্রশ্ন তোলেন সম্পাদক ওবায়দুল কাদের। নোয়াখালীর সন্তান হিসেবে তিনি নিজে ওই ঘটনায় দুঃখ প্রকাশ করেন।

কাদের বলেন, ভোট এলে হিন্দুদের কাছে গিয়ে আমরা যারা মায়াকান্না করি, হিন্দু দরদ দেখাই। হিন্দুদের বিপদের সময় আমরা তাদের পাশে দাঁড়াতে পারিনি কেন? এ প্রশ্ন আপনাদের প্রত্যেকের বিবেকের কাছে আমি রেখে গেলাম।

ওবায়দুল কাদের আরও বলেন, চৌমুহনীতে গত ১২ বছর এমন কোনো ঘটনা ঘটেনি। নোয়াখালিতে পূজামণ্ডপে কোনো হামলা হয়নি। এবারের তাণ্ডবটা কেন হলো, কীভাবে হলো, আমি সেখানকার নেতৃবৃন্দকেই সেটা প্রশ্ন রাখতে চাই। কুমিল্লায় যখন ঘটেছে, এতগুলো পূজা মণ্ডপে, চৌমুহনীতে, আপনারা কেন সতর্ক হলেন না।

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক বলেন, আমাদের এত বড় সংগঠন এত কর্মী বাহিনী। কুমিল্লার ঘটনার পর দিন, চৌমুহনীর ঘটনা ঘটেছে। যদি কঠোরভাবে সতর্কতা আপনারা অবলম্বন করতেন, আওয়ামী লীগ সতর্ক থাকলে এদের এত দুঃসাহস হতো না।

চৌমুহনীর ঘটনার নেপথ্যে কারা আছে সেটি উদঘাটন করা হবে জানিয়ে ওবায়দুল কাদের বলেন, এর কিছু কিছু প্রমাণ পাওয়া যাবে। কারা এর পেছনে খুঁজে বের করবো এবং শাস্তি নিশ্চিত করবো।

তিনি বলেন, আন্দোলনে, নির্বাচনে সাম্প্রদায়িক সস্প্রীতি বিনষ্টের চক্রান্তে লিপ্ত হয়েছে উগ্র সাম্প্রদায়িক গোষ্ঠী। দুটো কাজ তারা করতে চেয়েছে, এ অপকর্মের মাধ্যমে আওয়ামী লীগের প্রতি সনাতন ধর্মাবলম্বীদের যে সমর্থন এই সমর্থনের দূর্গে আঘাত হানতে চেয়েছে। আর একটি হলো- প্রতিবেশী ভারতের সঙ্গে বিরাজমান সুসম্পর্কে ফাটল ধরানোর জন্য তারা সুগভীর চক্রান্ত বলে আমি মনে করি।

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক বলেন, নির্বাচন আসছে, তারা ক্ষমতা দখলের পায়তারা করছে, ১/১১ সৃষ্টির দুঃস্বপ্ন দেখছে। দেশকে অশান্ত করার জন্য এই সব ঘটনা ঘটাচ্ছে। এই সম্প্রদায়িক অপশক্তির নির্ভরযোগ্য অপশক্তি হচ্ছে বিএনপি। তাদের পৃষ্ঠপোষকতায় মাঝে মাঝে সম্প্রদায়িক সম্প্রতি বিনষ্টের চক্রান্ত হয়।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button