আন্তর্জাতিক

নারীদের দেওয়া প্রতিশ্রুতি রাখেনি তালেবান

যুদ্ধবিধ্বস্ত আফগানিস্তানের নারী ও কন্যা শিশুদের দেওয়া প্রতিশ্রুতি রাখেনি তালেবান। এমন অভিযোগ করে তালেবানের কঠোর নিন্দা জানিয়েছেন জাতিসংঘের মহাসচিব অ্যান্তোনিও গুতেরেস। একই সঙ্গে তিনি অর্থনৈতিক বিপর্যয় এড়াতে দেশটির অর্থপ্রবাহ বজায় রাখতে বিশ্বের প্রতি আহ্বান জানিয়েছেন। খবর আল জাজিরা।

গুতেরেস সাংবাদিকদের বলেছেন, ‘আফগান নারী ও কন্যা শিশুদের দেওয়া তালেবানের প্রতিশ্রুতি ভঙ্গ হতে দেখে আমি বিশেষ শঙ্কিত। আমি জোরালোভাবে তালেবানকে নারী ও মেয়ে শিশুদের দেওয়া প্রতিশ্রুতি রক্ষার এবং আন্তর্জাতিক মানবাধিকার এবং মানবিক আইনের বাধ্যবাধকতা মেনে চলার আহ্বান জানাচ্ছি।’

গত সেপ্টেম্বর মাসে আফগান ছেলেদের স্কুলে ফেরার অনুমতি দিয়েছে তালেবান। যদিও এখনো অপেক্ষায় রয়েছে দেশটির লাখ লাখ মেয়ে শিশু। এই পদক্ষেপের কারণে আফগানিস্তানের মেয়েদের শিক্ষার ভবিষ্যৎ নিয়ে তৈরি হয়েছে গভীর উদ্বেগ।

চলতি বছরের আগস্ট মাসে রাজধানী কাবুলের নিয়ন্ত্রণ গ্রহণের পর নারী ও মেয়েদের অধিকার রক্ষার প্রতিশ্রুতি দিয়েছিলেন তালেবান নেতারা।

জাতিসংঘ প্রধান দাবি করেন, প্রতিশ্রুতি ভঙ্গ হলে আফগানিস্তানের নারী ও মেয়ে শিশুদের স্বপ্ন ভেঙে যাবে। তাই নারী ও মেয়ে শিশুদের মনোযোগের কেন্দ্রে থাকা দরকার।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button