জাতীয়

সাগরে ভাসা রোহিঙ্গাদের উদ্ধারে আহ্বান ইইউ’র

বঙ্গোপসাগর ও আন্দামান সাগরে বিপন্ন অবস্থায় ভাসমান কয়েকশ’ রোহিঙ্গাকে উদ্ধারের জন্য সংশ্লিষ্ট অঞ্চলের দেশগুলোর প্রতি আহ্বান জানিয়েছে ইউরোপীয় ইউনিয়ন (ইইউ)।

শনিবার (২ মে) ইইউ’র ব্রাসেলস অফিসের বরাত দিয়ে ঢাকা অফিস থেকে পাঠানো এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে ইউরোপীয় ইউনিয়নের ভাইস প্রেসিডেন্ট জোসেফ বোরেল ও কমিশনার  জ্যানে লেনার্কিক বলেন,  বর্তমানে কয়েকশ’ রোহিঙ্গা  বঙ্গোপসাগর ও আন্দামান সাগরে ভাসছে। এদের মধ্যে নারী ও শিশুও রয়েছে। তাদের উদ্ধারে অভিযান পরিচালনার জন্য এ অঞ্চলের দেশগুলোর প্রতি আহ্বান জানানো হচ্ছে।

এর আগে গত ১৬ এপ্রিল সাগরে ভাসা ৪শ’ রোহিঙ্গাকে বাংলাদেশ আশ্রয় দিয়েছে বলেও বিবৃতিতে উল্লেখ করা হয়।

বিবৃতিতে মিয়ানমারের সশস্ত্র বাহিনীকে জরুরিভাবে যুদ্ধবিরতি দিয়ে শান্তি প্রক্রিয়া অনুসরণের আহ্বান জানানো হয়।  তা রোহিঙ্গাদের দুর্দশার মূল কারণগুলো সমাধানে সহায়তা করবে বলে আশাবাদ জানায় ইইউ।

বর্তমানে ২টি নৌকায় প্রায় ৫শ’ রোহিঙ্গা বঙ্গোপসাগর ও আন্দামান সাগরে ভাসমান রয়েছে। তারা মালয়েশিয়ার উদ্দেশ্যে রওনা দেয়, কিন্তু মালয়েশিয়া সরকার তাদের নৌকা দুটি ভিড়তে দেয়নি। ফলে বেশ কিছুদিন ধরে নৌকা দুটি সাগরেই ঘুরে বেড়াচ্ছে।

এদিকে এ অঞ্চলে আরও আরও দেশ থাকতে বাংলাদেশকেই কেন এককভাবে বারবার রোহিঙ্গাদের সহায়তায় এগিয়ে যেতে হবে, এমন প্রশ্ন তুলে পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন সম্প্রতি সংবাদমাধ্যমকে জানিয়েছেন, রোহিঙ্গাদের গ্রহণ করার জন্য বাংলাদেশের কোনো দায়বদ্ধতা নেই। তাদের সাহায্যের জন্য অন্য দেশও এগিয়ে আসতে পারে। এই অঞ্চলে আরো দেশ আছে। মালয়েশিয়া, থাইল্যান্ড, ভারত, ফিলিপিন্স, রোহিঙ্গাদের নেওয়ার জন্য তাদের কাছে কেউ অনুরোধ করে না, শুধু বাংলাদেশের কাছে করে কেন? এছাড়া বর্তমানে ভাসমান এসব রোহিঙ্গা বাংলাদেশের জলসীমায় নেই। তারা এখন গভীর সমুদ্রে অবস্থান করছে।

 

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button