করোনাজাতীয়প্রচ্ছদফিচারলিড স্টোরিশুক্রবারের বিশেষ

কম বয়সী শিশুদের করোনার টিকা প্রয়োজনীয়তা

যুক্তরাষ্ট্র প্রবাসী হোসাইন দম্পত্তির দুই সন্তানের মাঝে একজনের বয়স ১২, আরেকজনের বয়স ১০ বছর, দুই শিশুরই করোনা টিকা সম্পন্ন করা হয়েছে।

শুধু যুক্তরাষ্ট্রই নয়, বিদেশী সংবাদ মাধ্যমে জানা গেছে, বিশ্বের বেশ কয়েকটি দেশে ১২ বছর বয়সী বা তার থেকে কম বছরের শিশুদের করোনা টিকা দেয়া হয়েছে।

মেডিক্যাল জার্নাল The Lancet-এ সম্প্রতি প্রকাশিত একটি গবেষণা বলছে, ১১ থেকে ১৭ বছর বয়সীদের মধ্যে সংক্রমণের আশঙ্কা প্রায় ১৮ থেকে ৩০ শতাংশ। তাই ১২ থেকে ১৭ বছর বয়সীদের জন্য মডার্নার টিকা ব্যবহারের অনুমতি দিয়েছে ব্রিটেন। আর মে মাসে Pfizer-BioNTech-এর টিকাকে ১২ থেকে ১৫ বছর বয়সীদের উপর টিকা ব্যবহারে ছাড়পত্র দিয়েছে আমেরিকা।

এমনকি আমাদের পার্শবর্তী দেশ ভারতে, বাচ্চাদের উপর জাইকোভ ডি Corona টিকা ট্রায়ালের প্রস্তুতি শুরু হয়েছে জুন মাস থেকে।

ভয়েস অব আমেরিকার এক প্রতিবেদনে জানানো হয়েছে, কিউবা দুই বছর বা তার ঊর্ধ্বে সব শিশুকে নিজেদের তৈরি টিকা দিচ্ছে। তবে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিইএইচও) কিউবার তৈরি টিকাকে এখনও স্বীকৃতি দেয়নি।

সম্প্রতি দুই থেকে তিনবার ট্রায়ালের পর ফাইজার বলছে, ৫-১১ বছর বয়সী শিশুদের জন্য করোনার টিকার নিরাপদ এবং এন্টিবডি তৈরিতে কার্যকরী। সিএনএন’র এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

আমাদের মতো স্বল্পোন্নত দেশে শিশুদের করোনার টিকা দেয়া হবে কি না, এ বিষয়টি নিয়ে রয়েছে নানা আলোচনা।

সম্প্রতি শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি জানিয়েছেন, সিটি কর্পোরেশন এলাকায় ১২ বছরের বেশি বয়সী শিক্ষার্থীদের টিকার প্রস্তুতি চলছে।

তবে শিক্ষামন্ত্রীর এ বক্তব্যের পর স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক অধ্যাপক ডা. এবিএম খুরশীদ আলম বলেছেন, ১৮ বছরের নিচে শিশুদের ভ্যাকসিনের বিষয়টি স্পর্শকাতর হওয়ায় এই মুহূর্তে শিশুদের টিকা দেয়ার পরিকল্পনা নেই। তবে শিশুদের টিকা প্রয়োগের জন্য কার্যক্রম অব্যাহত রয়েছে বলেও জানান স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক।

এ বিষয়ে বিশেষজ্ঞদের মতামত:
সময় এসেছে শিশুদের টিকা দেয়ার, শিশুদেরও টিকা দিতে হবে, তবে বয়স্কদের টিকা নিশ্চিত করার পরে। কেননা মৃত্যু ঝুঁকিতে বেশি রয়েছে বয়স্করাই।

আইইডিসিআরের উপদেষ্টা ড. মুশতাক হোসেন জানান, উন্নত বিশ্বে অনেক আগেই শিশুদের টিকা দেয়া শুরু হয়েছে। কেননা তারা নিজেরাই টিকা উতপাদন করছে।

উন্নত বিশ্ব যেহেতু ডব্লিউএইচও থেকে টিকা সংগ্রহ করে না, তাই তাদের ডব্লিউএইচও বা বিশ্ব স্বাস্থ্য সংস্থার গাইডলাইন মানার কোন বাধ্যবাধকতা নেই।

তবে আমাদের মতো স্বল্পোন্নত দেশ, যাদের বিশ্ব স্বাস্থ্য সংস্থার মাধ্যমেই টিকা সংগ্রহ করতে হয়, তাদের ডব্লিউএইচও’র গাইডলাইন মেনে চলা খুবই গুরুত্বপূর্ণ।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা এখনো শিশুদের টিকা দেয়ার বিষয়ে অনুমোদন দেয়নি, তাই বয়স্কদের আগে টিকা নিশ্চিত করার পরামর্শ এ বিশেষজ্ঞের।

এদিকে, স্বাস্থ্য অধিদপ্তরের সাবেক পরিচালক (রোগ নিয়ন্ত্রণ বিভাগ) ও জাতীয় টিকা পরামর্শক কমিটির (নাইট্যাগ) সদস্য অধ্যাপক ডা. বে-নজির আহমেদ বলেন, ধাপে ধাপে না করে, দেশের সব শিশুকে সম্পৃক্ত করে একযোগে টিকা কার্যক্রম শুরু করতে হবে।

সেসঙ্গে যেহেতু আমাদের টিকার যোগান কম। তাই যোগান বাড়াতে হবে। তারপর বাকি সব ধরনের প্রস্তুতি নিশ্চিত হওয়ার পরই ১২ বছরের বা তারও কম বয়সী সব শিশুদের টিকা দেয়ার পরামর্শ দেন ডা. বে-নজির আহমেদ।

সেসঙ্গে করোনাভাইরাস যেহেতু দ্রুত রূপান্তরিত হচ্ছে। তাই এ বিষয়ে আরও গবেষণা অব্যহত রাখার পাশাপাশি সামগ্রিক পরিকল্পনা হাতে নিয়েই করোনার টিকা কার্যক্রম পরিচালনা করা উচিত বলে মনে করেন বিশেষজ্ঞরা।

 

 

 

 

 

 

নাজনীন লাকী
স্টাফ রিপোর্টার, নিউজ নাউ বাংলা

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button