সাহিত্য ও বিনোদন

স্বরশ্রুতি’র আবৃত্তি প্রযোজনা ‘সবুজ করুণ ডাঙায়’: স্বাধীনতার সুবর্ণ জয়ন্তীতে জনযুদ্ধের বয়ান

মুক্তিযুদ্ধের নয় মাস বাংলাদেশের ইতিহাসে সর্বোচ্চ গৌরবের অধ্যায়। একাত্তরের সেই যুদ্ধে একটি শোষিত-বঞ্চিত জাতির প্রায় সবাই একেকজন অদম্য যোদ্ধা হয়ে ওঠেন। দেশের স্বাধীনতার জন্য যাঁরা নিজের প্রাণকে তুচ্ছ করেছিলেন, যাঁরা হারিয়েছিলেন সন্তান-স্বজন কিংবা সর্বস্ব, স্বাধীনতার সুবর্ণ জয়ন্তীতে ব্যতিক্রমী আবৃত্তি প্রযোজনায় তাঁদের কথা বলেছে আবৃত্তি সংগঠন ‘স্বরশ্রুতি’। মীর মাসরুর জামান রনির গ্রন্থনা ও নির্দেশনায় তাদের নতুন পূর্ণাঙ্গ আবৃত্তি প্রযোজনা ‘সবুজ করুণ ডাঙায়’ প্রথমবার মঞ্চে এসেছে ৬ অক্টোবর, শিল্পকলা একাডেমির ‘জাতীয় সঙ্গীত, নৃত্যকলা ও আবৃত্তি মিলনায়তনে। গঙ্গা-যমুনা সাংস্কৃতিক উৎসবে প্রায় এক ঘণ্টার সেই পরিবেশনা দর্শক-শ্রোতাদের মন্ত্রমুগ্ধ করে রাখে।

 

আবৃত্তি প্রযোজনা ‘সবুজ করুণ ডাঙায়’ এ বঙ্গবন্ধুর আহ্বান ও জনতার সংগ্রামের প্রস্তুতি থেকে নির্বিচার গণহত্যা, ধর্ষণ আর বীর বাঙালির ঘুরে দাঁড়ানোর কথা উঠে আসে ভিন্ন মাত্রিক উচ্চারণে। সুদূর অতীত থেকে জীবন্ত হয়ে উঠে আসে মুজিবের অপ্রতিরোধ্য বজ্রকণ্ঠ, আক্রান্ত মানুষের বুকভাঙা বিলাপ, রুমি-আজাদদের সপ্রতিভ সংলাপ অথবা স্বল্পশ্রুত কোনো বীরযোদ্ধা বা বীরাঙ্গনার অবিশ্বাস্যরকমের প্রতিরোধ। শহরের বা দূরের কোনো গাঁয়ের ছড়ানো-ছিটানো প্রতিরোধের গল্পগুলো বিবৃত হয় কখনো বয়ানে, কখনো কবিতায়, কখনো দৃশ্যের অভূতপূর্ব নাটকীয়তায়। যুদ্ধ চলে ছুটে ছুটে: ঢাকা-মেথিকান্দা-খালিয়াজুরি-খেপুপাড়া-ঝালকাঠি বা আরো অনেক অনামা জনপদে। ঢাকার মেধাবী তরুণ, গ্রামের কিষাণ, বিপ্লবী, আদিবাসী তরুণীরা বিচরণ করেন যুদ্ধে ময়দানে। যুদ্ধের অশেষ কষ্ট নিয়ে আসেন প্রত্যক্ষদর্শী জাহানারা ইমাম, শহিদ আজাদের মা, কোনো এক অচেনা বৃদ্ধা।

আবার আগামী প্রজন্মের উদ্দেশে মুক্তিযোদ্ধা বলেন, ‘জিততেই হবে তাদের, কেন না এ যুদ্ধে রানার-আপ নেই, পরাজিত হলে এই পশুরা আমাদের গৌরবময় স্বাধীনতার ইতিহাস কলঙ্কিত করে ফেলবে।’ যেদিন আমাদের মৃত্যুঘণ্টা বাজবে, সেদিন আমাদের যেন চোখে পানি নিয়ে চোখ বন্ধ করতে না হয়। আমরা তাকিয়ে আছি সেই অবিমিশ্র দিগন্তের দিকে।’ আহ্বানের পর শিশুদের সম্মিলিত কণ্ঠে ‘আবার আসিব ফিরে’ দিয়ে শেষ হয় ‘সবুজ করুণ ডাঙায়’।

 

‘স্বরশ্রুতি’র এ প্রযোজনায় আবৃত্তি পরিবেশনায় অংশ নিয়েছেন মো: আহ্কাম উল্লাহ্, মীর মাসরুর জামান রনি, আশরাফুল আলম রাসেল, শেগুফতা ফারহাৎ সেঁজুতি, শাহ আলী জয়, জোবায়ের মিলন, জিনিয়া ফেরদৌস, ফাতেমাতুজ জোহরা তিথি, সৈয়দা সালমা নাছরীন, সৈয়দা সালমা শিরীন, মনিরুল ইসলাম প্রিন্স, শামীম শেখ, তসলিমা শিমু, অন্বেষা অর্থী এবং সুরাইয়া আফরিন উপমা। সঙ্গীত ব্যবস্থাপনা করেছেন আশরাফুল আলম রাসেল। প্রযোজনা ব্যবস্থাপনায় ছিলেন মনিরুল ইসলাম প্রিন্স।

মূলত মুক্তিযুদ্ধভিত্তিক গদ্য সাহিত্য এবং ইতিহাস গ্রন্থ থেকে ‘সবুজ করুণ ডাঙায়’ এর গ্রন্থনা করা হলেও কিছু কবিতা যুক্ত করা হয়েছে অন্য রকম ব্যঞ্জনায়।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button