ফিচারলিড স্টোরিশুক্রবারের বিশেষ

আসছে দূর্গা পূজা; প্রতিমা তৈরিতে ব্যস্ত কারিগররা

প্রকৃতিতে চলছে শরতের আবহ। নীল আকাশে সাদা মেঘের ভেলা। মাঠ জুড়ে বিস্তৃত কাশফুলের নরম ছোঁওয়া। ভোর হলে শিউলি ফুলের ঘ্রাণ। আর এসব মনে করিয়ে দেয়, আসছে শারদীয় উৎসব। অর্থাৎ হিন্দু সম্প্রদায়ের বড় উৎসব শারদীয় দূর্গা পূজা। আর সেই পূজাকে ঘিরে প্রতিমা তৈরিতে ব্যস্ত কারিগররা। মন্দিরগুলো প্রস্তুতি নিচ্ছে পুজার আয়োজনের। দূর্গা পূজার প্রস্তুতি নিয়ে ফারহানা নীলার বিশেষ রিপোর্ট।

প্রতিম তৈরিতে ব্যস্ত কারিগররা

রং তুলির আচঁড়ের ছোওঁয়া এখনো লাগেনি প্রতিমার অঙ্গে। মাটি কাদাঁর আভরণে, এখনো প্রতিমার প্রকৃত রূপ তৈরিতে ব্যস্ত কারিগররা।

আশ্বিনের শুক্লপক্ষে দেবী আসেন দশভূজা রূপে, সিংহের পিঠে অধিষ্ঠান হয়ে। হিন্দু ধর্মমতে, দুর্গতি বা সংকট থেকে রক্ষা করার জন্য তিনি দুর্গা। অন্য মতানুসারে দুর্গম নামের অসুরকে বধের কারণে তাঁকে দূর্গা নামে ডাকা হয়।

প্রতিম তৈরিতে ব্যস্ত কারিগররা

পঞ্জিকা বলছে, ২০২১ সালের শারদোৎসব শুরু হবে ১১ অক্টোবর।  ৬ অক্টোবর মহালয়া পর্ব।  ১০ অক্টোবর পঞ্চমী।   ১১ অক্টোবর ষষ্ঠীতে দুর্গাপুজোর মূল পর্ব শুরু হবে চলবে ১৫ অক্টোবর দশমী পর্যন্ত। এর মধ্যে ১২ অক্টোবর সপ্তমী, ১৩ অক্টোবর অষ্টমী ও ১৪ অক্টোবর নবমী।  ১৫ অক্টোবর বিসর্জনের মধ্যে শেষ হবে শারদীয় উৎসব।

প্রতিম তৈরিতে ব্যস্ত কারিগররা

পঞ্জিকা মতে, এ বছর দেবী দুর্গা আসবেন ঘোটকে করে।  অর্থাৎ যার অর্থ ছত্রভঙ্গ (সামাজিক ও রাজনৈতিক পরিস্থিতির এলোমেলো অবস্থা, যুদ্ধ-বিগ্রহ, অশান্তি, বিপ্লব ইত্যাদির সংকেত)। আর গমন করবেন দোলায় চড়ে। যার অর্থ মড়ক কিংবা মহামারী।

প্রতিম তৈরিতে ব্যস্ত কারিগররা

কথা হয় প্রতিমা কারিগর রতন পালের সঙ্গে। তিনি বলেন, প্রথমে বাঁশ ও খড় দিয়ে কাঠামো তৈয়ার করা হয়। তারপর হয়ে গেলে কাদা মাটি দিয়ে প্রতিমা গড়া হয়। মাটি শুকিয়ে গেলে রোদে শুকানো হয়। তারপর রং দিয়ে গহনা, কাপড় জড়ানো হয়।

তবে এবার মূল্য নিয়ে চিন্তিত কারিগররা।  করোনা মহামারীর জন্য প্রতিমা তৈরিও হচ্ছে কম। মূল্যও পাচ্ছে কম।

রতন পাল বলছেন, এই উৎসবটির জন্য আমরা অপেক্ষায় থাকি সারা বছর। এই সময়টাতেই আমাদের সবচেয়ে বেশি আয় হয়। কিন্তু গত বছরেও করোনার জন্য কাজও কম পেয়েছি, লাভও কম হয়েছে।  এ বছরও তেমনি রয়েছে অর্ডার ও আয়।

প্রতিম তৈরিতে ব্যস্ত কারিগররা

মন্দির গুলোতেও চলছে ধোঁওয়া  মোছার কাজ।  অনেক মন্দিরে রং এর কাজ শুরু হয়ে গেছে। আলোক সজ্জার প্রস্তুতিও চলছে।

প্রতিম তৈরিতে ব্যস্ত কারিগররা

এ বছর জেলায় ৫৮০ মন্ডপে শারদীয় দুর্গা পূজা অনুষ্ঠিত হবে।  তবে করোনার কারনে আয়োজন শিথীল হতে পারে বলে জানা গেছে।  এখনো এ বিষয়ে কোনো নির্দেশনা আসেনি।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button